Mauni Amavasya 2022: সারাদিনে মুখ থেকে একটি শব্দ খরচ করলেই হবে অমঙ্গল! মৌনী অমাবস্যার তাত্‍পর্য কী?

হিন্দুদের বিশ্বাস, মনু ঋষি এই দিনে জন্মগ্রহণ করেছিলেন, তাই এটি মৌনী অমাবস্যা নামে পরিচিত। মৌনী অমাবস্যাও বলা হয়। মৌনী অমাবস্যার দিনে গঙ্গাস্নান (গঙ্গাস্নান) এবং উপবাসের বিশেষ তাৎপর্য রয়েছে।

Mauni Amavasya 2022: সারাদিনে মুখ থেকে একটি শব্দ খরচ করলেই হবে অমঙ্গল! মৌনী অমাবস্যার তাত্‍পর্য কী?
মৌনী অমাবস্যার তাত্‍পর্য কী?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 12:20 PM

হিন্দু ক্যালেন্ডার অনুসারে জানুয়ারি (মাঘ মাস) হল ১১তম মাস। দান ও উপাসনার দিক থেকে এটি খুবই উত্তম বলে বিবেচিত হয়। মাঘী অমাবস্যা (অমাবস্যা) মাঘ মাসের অমাবস্যায় মাঘী অমাবস্যা) নামে পরিচিত। হিন্দুদের বিশ্বাস, মনু ঋষি এই দিনে জন্মগ্রহণ করেছিলেন, তাই এটি মৌনী অমাবস্যা নামে পরিচিত। মৌনী অমাবস্যাও বলা হয়। মৌনী অমাবস্যার দিনে গঙ্গাস্নান এবং উপবাসের বিশেষ তাৎপর্য রয়েছে। এই দিনে গঙ্গা স্নান করলে মানুষের সমস্ত পাপ ধুয়ে যায়। এবার মৌনী অমাবস্যা ১ ফেব্রুয়ারি মঙ্গলবার পড়ছে।

তাৎপর্য

ধর্মীয় বিশ্বাস অনুসারে, মৌনী অমাবস্যার দিনে গঙ্গা নদীর জলকে অমৃতের মতো মনে করা হয়। এতে দেবতারা বাস করেন। তাই এই দিনে গঙ্গা স্নানের বিশেষ গুরুত্ব বলে মনে করা হয়। এ ছাড়া নীরবতার উপবাসের বিশেষ তাৎপর্য রয়েছে। এই দিনটি পূর্বপুরুষদের মুক্তি ও সিদ্ধির জন্যও অত্যন্ত বিশেষ বলে বিবেচিত হয়। এই দিনে তারা পূর্বপুরুষদের তর্পণ, শ্রাদ্ধ, পিন্ডদান ইত্যাদি করে খুব খুশি হন এবং তাদের বংশধরদের সুখী ও সমৃদ্ধ জীবনের আশীর্বাদ করেন। আপনি যদি সারাদিন চুপ থাকতে না পারেন তবে এক-চতুর্থাংশ নীরবতা পালন করুন।

মৌনী অমাবস্যার দিনে নীরব থাকার অর্থ হল নিজের অন্তরের দিকে তাকানো, ধ্যান করা এবং ভগবানের উপাসনা করা। শুধু মুখ দিয়ে চুপ করে থাকলেই হবে না, আপনার অন্তরের মনকে অশান্ত হওয়া থেকে এড়িয়ে হবে এবং ভগবানের ভক্তিতে নিয়োজিত হতে হবে। এর ফলে শরীরের মধ্যে আপনাআপনিই পজিটিভিটি তৈরি হবে। শুধু তাই নয়, আধ্যাত্মিকতার বিকাশ ঘটায়। যদি সারাদিন নীরব থেকে উপবাস রাখতে না পারেন, তবে সকালে অন্তত দেড় ঘণ্টা নীরবতা পালন করুন এবং নীরবেই স্নান ও দানকাজ করুন। নীরবে স্নান ও দান করলে মানুষের বহু জন্মের পাপ মোচন হয়।

নিয়ম

সকালে সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে মনে মনে উপবাসের ব্রত নিন এবং নীরবতা পালন করুন। এই সময় মনে মনে ভগবান নারায়ণের নাম জপ করুন। গঙ্গার ঘাটে যেতে না পারলে বাড়ির কাছে কোনও পুকুরের জলে গঙ্গা জল মিশিয়ে স্নান করুন। স্নানের আগে হাত জোড় করে গঙ্গার জলে প্রণাম করুন। স্নানের পর পরিষ্কার বস্ত্র পরিধান করে জলে কালো তিল যোগ করে সূর্যকে অর্ঘ্য নিবেদন করুন। এর পরে নারায়ণের পূজা করুন এবং মন্ত্রগুলি জপ করুন। এরপর সামর্থ্য অনুযায়ী দান করুন। আপনি চাইলে দিনে ফল ও জল খেয়ে উপবাস রাখুন।

শুভ সময়

মাঘ অমাবস্যা তিথি অর্থাত্‍ ৩১ জানুয়ারি, সোমবার দুপুর ২টো ১৮ মিনিট থেকে সূচনা। পরের দিন অর্থাত্‍ ১ ফেব্রুয়ারি, মঙ্গলবার সকাল ১১টা ১৫ মিনিট পর্যন্ত থাকবে। উদয় তিথি অনুযায়ী অমাবস্যা হবে ১ ফেব্রুয়ারি। সেইদিন সকালে স্নান ও দান-খয়রাতের কাজও করতে হবে।

আরও পড়ুন :  Saraswati Puja 2022: সরস্বতীর স্বামী ও পিতা হলেন একজনই! তিনি কে, জানা আছে?