Lucky statue: কেরিয়ারে উন্নতি ও অর্থাভাব কাটাতে বাস্তু অনুযায়ী বাড়িতে রাখুন এই ৭টি মূর্তি!

Vastu Tips: ঘর সাজানো এবং সৌন্দর্য বৃদ্ধির তাগিদে আমরা অনেক সময় এমন কিছু মূর্তি রাখি যা বাস্তু দোষের সৃষ্টি করে।

Lucky statue: কেরিয়ারে উন্নতি ও অর্থাভাব কাটাতে বাস্তু অনুযায়ী বাড়িতে রাখুন এই ৭টি মূর্তি!
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2022 | 6:10 AM

বাস্তু বিজ্ঞানে (Vastusashtra) বলা হয়েছে যে সাতটি রঙের যেমন জীবনে প্রভাব রয়েছে, তেমনি এমন সাতটি মূর্তি (7 Lucky Statue)  রয়েছে যা জীবনে শুভ প্রভাব ফেলে। তাই বাড়িতে ইতিবাচক শক্তি বাড়াতে এই ৭টি মূর্তি ঘরে রাখতে হবে। এটি মানুষের স্বাস্থ্য, কর্মজীবন এবং উপার্জনের উপরও ভাল প্রভাব ফেলে। আজকাল ঘরে ঘরে দেখা যায় সাজসজ্জার জন্য মানুষ প্রতিমা রাখে। এই ভাস্কর্য ধাতু হতে পারে, কাচ হতে পারে বা অন্য কোন উপাদান হতে পারে. বাস্তুতে (Vastu Tips) মূর্তি স্থাপনের একটি বিশেষ তাৎপর্য বলা হয়েছে। ঘর সাজানো এবং সৌন্দর্য বৃদ্ধির তাগিদে আমরা অনেক সময় এমন কিছু মূর্তি রাখি যা বাস্তু দোষের সৃষ্টি করে। আজ আমরা আপনাকে এমনই ৭টি মূর্তির কথা বলছি, যার মধ্যে যেকোনও একটি বাড়িতে রাখা বাস্তুতে খুবই শুভ বলে মনে করা হয়।

হাতির মূর্তি

প্রাচীনকাল থেকেই হাতি সম্পদ ও ঐশ্বর্যের প্রতীক হিসেবে বিবেচিত হয়ে আসছে। দেবী গজলক্ষ্মীর সওয়ারী হওয়ার কারণে, হাতিকে সুখ ও সমৃদ্ধির প্রাণী বলে মনে করা হয়। আপনি যদি আপনার বাড়িতে একটি হাতির মূর্তি রাখেন, তাহলে আপনার বাড়িতেও লক্ষ্মী প্রসন্ন হবেন। আপনি যদি এটি উত্তর বা পূর্ব দিকে রাখেন তবে এটি সবচেয়ে শুভ হবে। সেই সঙ্গে এটাও বিশ্বাস করা হয় যে শোওয়ার ঘরে একটি রুপোর হাতির মূর্তি রাখলে আপনার উপর রাহুর অশুভ প্রভাবের অবসান ঘটে। আপনি যদি এর মূর্তি রাখতে না পারেন তবে আপনি উপযুক্ত জায়গায় একটি ছবিও রাখতে পারেন।

জোড়া রাজহাঁস

রাজহাঁস প্রেম, শান্তি এবং সম্প্রীতির প্রতীক হিসাবে বিবেচিত হয়। আপনি আপনার বসার ঘরে রাজহাঁস দম্পতির মূর্তি রাখতে পারেন। এর মাধ্যমে আপনি আর্থিক সুবিধা পাবেন এবং বাড়িতে প্রেম ও সম্প্রীতির পরিবেশ থাকবে। বাড়িতে একজোড়া হাঁসের মূর্তি স্থাপন করলে স্বামী-স্ত্রীর সম্পর্ক অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ থাকে।

কচ্ছপের মূর্তি

ঘরে কচ্ছপ থাকা খুবই শুভ। কিছু লোক তাদের অ্যাকোয়ারিয়ামে কচ্ছপ রাখে। পৌরাণিক বিশ্বাসে, কচ্ছপকে ভগবান বিষ্ণুর রূপ হিসাবে বিবেচনা করা হয়, যার কারণে লোকেরা এটিকে তাদের বাড়িতে রাখতে পছন্দ করে। আপনি যদি জীবন্ত কচ্ছপ রাখতে না পারেন, তাহলে ঘরে উত্তর দিকে কচ্ছপের মূর্তি রাখতে পারেন। এর প্রভাবও সমান শুভ বলে মনে করা হয়। একই সময়ে, আপনি অঙ্কন আকারে মূল দরজার দিকে মুখ করে একটি ধাতব কাছিমও রাখতে পারেন। আপনি যে বাড়িতে আপনার টাকা রাখবেন সেখানে একটি ছোট রূপার কাছিমও রাখতে পারেন।

তোতাপাখির মূর্তি

বাস্তুতে, তোতাকে প্রেম এবং সুখের প্রতীক হিসাবে বিবেচনা করা হয় এবং এটি ঘরে ইতিবাচকতা বাড়ায়। বাচ্চাদের ঘরে তোতাপাখির মূর্তি বা ছবি রাখলে তাদের একাগ্রতা বাড়ে এবং পড়াশোনায় মন থাকে। অন্যদিকে, ফেং শুই অনুসারে, তোতা পৃথিবী, আগুন, জল, কাঠ এবং ধাতুর প্রতীক। ঘরে তোতাপাখি রাখলে বা তোতাপাখির মূর্তি রাখলে পরিবেশ সুখী হয় এবং ধন-সম্পদ ও জাঁকজমক বৃদ্ধি পায়।

মাছের মূর্তি

যাইহোক, লোকেরা তাদের বাড়িতে অ্যাকোয়ারিয়াম রাখতে এবং এতে রঙিন মাছ রাখতে পছন্দ করে। বাস্তু এবং ফেং শুই উভয় ক্ষেত্রেই মাছকে খুবই শুভ বলে মনে করা হয়। যদি বাড়িতে অ্যাকোয়ারিয়াম রাখা আপনার পক্ষে সম্ভব না হয়, তবে আপনি ঘরে পিতল বা সিলভার মাছও রাখতে পারেন। এর প্রভাবও সমানভাবে ভালো। বাড়ির পূর্ব বা উত্তর দিকে মাছ রাখুন।

গরুর মূর্তি

হিন্দু ধর্মে গরুর সেবা করা প্রত্যেকের কর্তব্য বলে বিবেচিত হয়। গ্রামের পরিবেশের সঙ্গে সংশ্লিষ্ট অনেকেই যাদের বাড়ি বড় তারাও গরু পালন করেন, কিন্তু আজকের রুটিনে এটা করা সবার পক্ষে সম্ভব নয়। সেজন্য আপনার বাড়িতে গরুর মূর্তি সাজাতে পারেন। এই মূর্তিটি পিতলের হোক বা শ্বেতপাথরের, এটিকে সবচেয়ে শুভ বলে মনে করা হয়। বাড়িতে গরুর মূর্তি রাখলে শিশুদের স্বাস্থ্য ভালো থাকে এবং পড়াশোনায় মন থাকে।

উটের মূর্তি

বাস্তু এবং ফেং শুইতে, একটি উট অগ্রগতির সাথে যুক্ত। বাড়িতে উটের মূর্তি রাখা শুভ বলে মনে করা হয়। ড্রয়িং রুমে বা বসার ঘরে রাখতে পারেন উটের মূর্তি। উত্তর-পশ্চিম দিকে রাখলে ভাল হবে। এটি করা আপনার কর্মজীবন এবং ব্যবসায় সাফল্য দেয় বলে মনে করা হয়।