Chanting of mantras: শুধুই কি দেব-দেবীর উপাসনার জন্য মন্ত্র জপ করেন? স্বাস্থ্যে এর অলৌকিক প্রভাব সম্পর্কে জানা আছে কি?

মন্ত্রগুলির আপনার শরীরে মানসিক এবং শারীরিক উভয় প্রভাব রয়েছে। মন্ত্র জপ করলে আপনার মানসিক এবং শারীরিক স্বাস্থ্য উন্নত হতে পারে।

Chanting of mantras: শুধুই কি দেব-দেবীর উপাসনার জন্য মন্ত্র জপ করেন? স্বাস্থ্যে এর অলৌকিক প্রভাব সম্পর্কে জানা আছে কি?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 5:40 AM

মন্ত্র জপ শুধুমাত্র ধর্ম এবং আধ্যাত্মিকতা সম্পর্কে নয়, কিন্তু এটি শব্দ, শ্বাস এবং ছন্দের সমন্বয়, যা আপনাকে আপনার শক্তিকে কর্মে রুপান্তর করতে সাহায্য করে। মন্ত্রগুলির আপনার শরীরে মানসিক এবং শারীরিক উভয় প্রভাব রয়েছে। মন্ত্র জপ করলে আপনার মানসিক এবং শারীরিক স্বাস্থ্য উন্নত হতে পারে।

মন্ত্র জপে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

কিছু মন্ত্র জপ করলে জিহ্বা, কণ্ঠতন্ত্র, ঠোঁট, তালু এবং শরীরের অন্যান্য সংযোগ বিন্দুতে চাপ পড়ে। মন্ত্র জপ হাইপোথ্যালামাস নামক একটি গ্রন্থিকে উদ্দীপিত করে। এটি অনাক্রম্যতা বৃদ্ধি এবং কিছু সুখী হরমোন সহ শরীরের অনেক ফাংশন নিয়ন্ত্রণ করে। আপনি যত সুখী হবেন, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা তত শক্তিশালী হবে।

মন শান্ত করতে সাহায্য করে

মন্ত্রের কিছু স্পন্দিত ধ্বনি মনকে শান্ত করে এমন হরমোনকে উদ্দীপিত করতে সাহায্য করে। এটি আপনার শরীরকে বিশ্রাম দেয়। এটি আপনাকে মনোনিবেশ করতে সাহায্য করে এবং এইভাবে আপনার মনের জন্য একটি প্রশান্তিকারী হিসাবে কাজ করে।

বৈদিক মন্ত্রগুলি চক্রগুলির ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে

মন্ত্র জপ করা শরীরের চক্রগুলিকে উদ্দীপিত করতে সাহায্য করে, যা শরীরের শক্তি কেন্দ্র হিসাবেও পরিচিত। শক্তি কেন্দ্রগুলি শরীরের বিভিন্ন অঙ্গের মসৃণ কাজ করতে সাহায্য করে। কখনও কখনও চক্রগুলির প্রান্তিককরণে সামান্য ব্যাঘাত ঘটতে পারে এবং মন্ত্র জপ করা তাদের সারিবদ্ধ করতে সহায়তা করে। এর ফলে আপনার শরীর রোগমুক্ত থাকে।

একাগ্রতা এবং শেখার উন্নতি করে

একটি গবেষণা এবং বিশেষজ্ঞদের মতে, যারা মন্ত্র উচ্চারণ করেন তাদের একাগ্রতা এবং শেখার শক্তি বেশি ছিল। কারণ আপনি যখন জপ করেন তখন এটি আপনার মুখ এবং মাথার চক্রগুলিকে সক্রিয় করতে সাহায্য করে যা একাগ্রতা এবং স্মৃতিশক্তি বাড়ায়।

একটি সুস্থ হৃদয় জন্য

মন্ত্র জপ করার মাধ্যমে একজন খুব শান্ত হয়ে যায় এবং শ্বাস-প্রশ্বাসের প্রক্রিয়া ধীর হয়ে যায়, যা আপনার হৃদস্পন্দন নিয়ন্ত্রণ করতে এবং আপনার হৃদয়কে সুস্থ রাখতে সাহায্য করে।

স্ট্রেস উপশম করতে সাহায্য করে

স্ট্রেস সংক্রান্ত সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করে। বৈদিক মন্ত্রগুলি একজন ব্যক্তিকে মানসিক চাপ থেকে মুক্তি দেয়। মন্ত্রের জপ শরীরকে শিথিল করে এমন হরমোন নিঃসরণে সাহায্য করে। এটি মানসিক চাপ দূর করে। মন্ত্রের নিয়মিত জপ মানসিক চাপ দূর করতে সাহায্য করে।

উজ্জ্বল ত্বক

মন্ত্র জপ রক্ত ​​সঞ্চালন উন্নত করতে এবং বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে। মন্ত্র জপ করার শ্বাস-প্রশ্বাসের ধরণ আপনার ত্বককে অক্সিজেন দিতে সাহায্য করে। এটি ত্বককে তারুণ্য এবং উজ্জ্বল দেখায়।

হাঁপানি নিরাময়ে সাহায্য করে

একটি গভীর শ্বাস নিন এবং জপ করার সময় আপনার শ্বাস ধরে রাখুন। এটি আপনার ফুসফুসকে শক্তিশালী করে এবং ভালভাবে শ্বাস নিতে সাহায্য করে।

আরও পড়ুন: এখন চলছে পৌষ মাস! এই সময় কীভাবে পুজো করবেন সূর্য দেবতার? জেনে নিন