Paush Month 2021: এখন চলছে পৌষ মাস! এই সময় কীভাবে পুজো করবেন সূর্য দেবতার? জেনে নিন

হিন্দু পঞ্জিকা অনুসারে বছরের দশম মাসকে বলা হয় পৌষ। সাধারণত হেমন্ত ঋতুর প্রভাবে সারা মাস জুড়ে শীত পড়ে। জ্যোতিষীদের মতে, প্রধানত পৌষ মাসে সূর্য দেবতার পূজা করা হয়। হিন্দুদের বিশ্বাস অনুযায়ী, এই মাসে সূর্য দেবতার আরাধনা করলে শক্তি এবং সুখ ও সমৃদ্ধি পাওয়া যায়।

Paush Month 2021: এখন চলছে পৌষ মাস! এই সময় কীভাবে পুজো করবেন সূর্য দেবতার? জেনে নিন
পৌষ মাস
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 6:23 AM

হিন্দু পঞ্জিকা অনুসারে বছরের দশম মাসকে বলা হয় পৌষ। সাধারণত হেমন্ত ঋতুর প্রভাবে সারা মাস জুড়ে শীত পড়ে। জ্যোতিষীদের মতে, প্রধানত পৌষ মাসে সূর্য দেবতার পূজা করা হয়। হিন্দুদের বিশ্বাস অনুযায়ী, এই মাসে সূর্য দেবতার আরাধনা করলে শক্তি এবং সুখ ও সমৃদ্ধি পাওয়া যায়। ২০ ডিসেম্বর থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত এবার পৌষ মাস পড়েছে। এই পুরো মাসে কোনও শুভ কাজ করা হয় না।

এই সময় সূর্য দেবতাকে জল অর্পণ করতে হয়-

পৌষ মাসে সূর্য দেবতার পুজো করলে বিশেষ ফল পাওয়া যায়। নিয়মিত সূর্যকে জল দিলে জীবনের সব কষ্ট দূর হয়। তামার পাত্রে প্রতিদিন উদীয়মান সূর্যকে জল দিতে হবে। দারস পৌরাণিক গ্রন্থ অনুসারে, সূর্য ভাগা নামেও পরিচিত। সূর্যের নাম ঈশ্বরের রূপ বলে মনে করা হয়। কথিত আছে পৌষ মাসের যে কোনো একটি রবিবার পর্যন্ত উপবাস করে তিল ও খিচুড়ি নিবেদন করলে ভগবান তার সমস্ত কষ্ট দূর করেন।

পৌষ মাসে প্রতিদিন সূর্যকে অর্ঘ নিবেদন করলে মানুষের শরীর সূর্যের রশ্মির সংস্পর্শে আসে। যার কারণে চর্মরোগ কমে যায়। শরীরের কোন বিশেষ স্থানে ব্যাথা হলে সূর্যকে জল নিবেদন করে রোজ লাগান, ভগবান মঙ্গল করেন।

সূর্যের উপাসনা করতে, প্রতিদিন সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে স্নান করুন। এর পরে, উদীয়মান সূর্য দেখার সময়, আপনার সামনে ‘ঘ্রিণী সূর্যায় নমঃ’ বলে ভগবানকে জল নিবেদন করুন। সূর্যকে যে জল দেওয়া হয় তাতে লাল রোলি, লাল ফুল যোগ করে জল দিন। সূর্যকে অর্ঘ্য নিবেদনের পর লাল আসনে বসে পূর্ব দিকে মুখ করে অন্তত ১০৮ বার সূর্যের মন্ত্র জপ করুন।

এছাড়াও এই মন্ত্র জপ করতে পারেন– প্রতিদিন স্নান করে সূর্যদেবকে জল অর্পণ করুন। তামার পাত্র থেকে জল নিবেদন করতে হবে। জলে রোলি, লাল ফুল ও অক্ষত রাখা শুভ। অর্ঘ্য জপ করার সময় “ওম আদিত্যয় নমঃ”। এই মাসে লবণের পরিমাণ ন্যূনতম রাখা উচিত।

সতর্কতা

পৌষ মাসে বাদাম ও মদ খাওয়া উচিত নয়। চিনির পরিবর্তে গুড় খাওয়া ভাল। এর পাশাপাশি সেলারি, লবঙ্গ ও আদা খাওয়া উপকারী। এ ছাড়া পৌষ মাসে অতিরিক্ত তেল-ঘি ব্যবহার ভাল নয়।

পৌষ মাসের গুরুত্বপূর্ণ বিষয়-

এই মাসে মধ্যরাতের ধ্যান উপকারী বলে মনে করা হয়। এছাড়া গরম বস্ত্র দান করা উত্তম বলে বিবেচিত হয়। এ ছাড়া লাল ও হলুদ কাপড় পরা খুবই শুভ বলে মনে করা হয়।

আরও পড়ুন: ঘন ঘন রোগে আক্রান্ত হচ্ছেন? বাস্তু শাস্ত্র মেনে জীবনে আনুন পরিবর্তন

আরও পড়ুন: ২০২২-এর আগে ঘরে আনুন এই জিনিসগুলি! দূর হবে অর্থ সংকট

আরও পড়ুন: বছরের প্রথম দিন ঘরে আনুন এই জিনিসগুলি; জীবন ভরে উঠবে সুখ ও সমৃদ্ধিতে