Mahalakshmi Stotra: ভাগ্য বদলাতে প্রতি শুক্রবার পাঠ করুন ইন্দ্র-রচিত মহালক্ষ্মী স্তোত্র! পূরণ হবে সব ইচ্ছে

Devi Mahalakshmi: জ্যোতিষশাস্ত্র মতে, শুক্রবারের অধিপতি দেবী লক্ষ্মী ও গ্রহ শুক্র। লক্ষ্মী ও শুক্র উভয়েই সুখ-সৌভাগ্য, ধন-সম্পদের প্রতীক। মহালক্ষ্মী হলেন সমৃদ্ধির দেবী। মহালক্ষ্মীকে প্রসন্ন রাখার জন্য রয়েছে নানা উপায়, প্রতিকার। লক্ষ্মীলাভ হতে রয়েছে বিভিন্ন মন্ত্র ও স্তোত্র। প্রসঙ্গত এই মহালক্ষ্মী স্তোত্র রচনা করেছিলেন স্বয়ং ইন্দ্রদেব।

Mahalakshmi Stotra: ভাগ্য বদলাতে প্রতি শুক্রবার পাঠ করুন ইন্দ্র-রচিত মহালক্ষ্মী স্তোত্র! পূরণ হবে সব ইচ্ছে
Follow Us:
| Updated on: Jul 12, 2024 | 12:59 PM

সপ্তাহের প্রতিটি দিনই শুভ। প্রতিদিন  কোনও না কোনও দেবদেবীকে উত্‍সর্গ করে পুজোপাঠ ও উপবাস পালন করার রীতি রয়েছে। তেমনি প্রথা অনুযায়ী, বৃহস্পতিবারকে লক্ষ্মীর দিন বলে মনে করা হয়। তবে শুধু বৃহস্পতিবার নয়, সপ্তাহেদুদিনকে লক্ষ্মীর বার বলে গণ্য করা হয়। শুক্রবারও লক্ষ্মীর পুজো করার রীতি রয়েছে। কথিত আছে, শুক্রবার ধনলক্ষ্মীর পুজো করা হলে অর্থ সমস্যা নিমেষ দূর হয়ে যায়। সম্পদের দেবীকে খুশি করতে চাইলে শুক্রবার উপবাস রেখে পুজো করতে পারেন নিজের বাড়িতেই।

ভক্তি ও নিষ্ঠাভরে লক্ষ্মীর আরাধনা করলে জীবনে কখনও সমস্যার মুখে পড়তে হয় না বলে মনে করা হয়। ধনসম্পদ, শ্রীবৃদ্ধি ও অর্থ বৃদ্ধি করতে এদিন মহালক্ষ্মী স্তোত্র পাঠ করাও অত্যন্ত শুভ বলে মনে করা হয়। শুক্রবারের মতো শুভ দিনে লক্ষ্মীপুজো করা হলে সুখ ও সৌভাগ্য বৃদ্ধি হয়। বিশ্বাস করা হয়, ধনলক্ষ্মীকে তুষ্ট করতে এদিন উপবাস রাখাও অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এদিনে লক্ষ্মীপুজোর জন্য রয়েছে বিশেষ আচার-নীতি। তাই বিশেষ আচার মেনে লক্ষ্মীর উপাসনা করা হলে, মহালক্ষ্মী স্তোত্র পাঠ করা হলে ফল পেতে পারেন হাতেনাতে।

জ্যোতিষশাস্ত্র মতে, শুক্রবারের অধিপতি দেবী লক্ষ্মী ও গ্রহ শুক্র। লক্ষ্মী ও শুক্র উভয়েই সুখ-সৌভাগ্য, ধন-সম্পদের প্রতীক। মহালক্ষ্মী হলেন সমৃদ্ধির দেবী। মহালক্ষ্মীকে প্রসন্ন রাখার জন্য রয়েছে নানা উপায়, প্রতিকার। লক্ষ্মীলাভ হতে রয়েছে বিভিন্ন মন্ত্র ও স্তোত্র। প্রসঙ্গত এই মহালক্ষ্মী স্তোত্র রচনা করেছিলেন স্বয়ং ইন্দ্রদেব। কথিত আছে, ভগবান বৃহস্পতি ইন্দ্রের কাছে মহালক্ষ্মী স্তোত্র রচনা করার প্রার্থনা করে ইচ্ছে প্রকাশ করেন। ভাগ্য ও নিরাপত্তা রক্ষার জন্য এই স্তোত্র পাঠ করার নিয়ম রয়েছে। এছাড়া এই স্তোত্র মন ও ভক্তি সহকারে পাঠ করা হলে পাপমুক্তি ঘটতে পারে বলে মনে করা হয়। এই স্তোত্র শুধুমাত্র শুক্রবারেই পাঠ করার নিয়ম। প্রথা অনুযায়ী, মহালক্ষ্মী স্তোত্র পাঠ করতে হয় মোট তিনবার। একবার পাঠ করলে পাপমুক্তি, দুবার পাঠ করা হলে ধনসম্পদ বৃদ্ধি ও তিনবার পড়া হলে লক্ষ্মীর আশীর্বাদ সারাজীবন বজায় থাকে।

মহালক্ষ্মী স্তোত্র

নমোস্তুতে মহামায়ে শ্রীপাঠে সুরপূজিতে। শঙ্খচক্রগদাহস্তে মহালক্ষ্মী নমোস্তুতে।।

নমস্তে গরুড়ারূঢে কোলাসুরভয়ঙ্করি। সর্বপাপহরে দেবি মহালক্ষ্মী নমোস্তুতে।।

সর্বজ্ঞে সর্ববরদে দেবী সর্বদুষ্টভয়ঙ্করি। সর্বদুঃখহরে দেবি মহালক্ষ্মী নমোস্তুতে।।

সিদ্ধিবুদ্ধিপ্রদে দেবী ভক্তিমুক্তিপ্রদায়িনি। মন্ত্রপূতে সদা দেবি মহালক্ষ্মী নমোস্তুতে।।

আদ্যন্তরহিতে দেবী আদ্যশক্তিমহেশ্বরি। যোগজে যোগসম্ভূতে মহালক্ষ্মী নমোস্তুতে।।

স্থূলসূক্ষ্মমহারৌদ্রে মহাশক্তিমহোদরে। মহাপাপহরে দেবি মহালক্ষ্মী নমোস্তুতে।।

পদ্মাসনস্থিতে দেবী পরব্রহ্মস্বরূপিণী। পরমেশি জগন্মাতর্মহালক্ষ্মী নমোস্তুতে।।

শ্বেতাম্বরধরে দেবী নানালঙ্কারভূষিতে। জগৎস্থিতে জগন্মাতর্মহালক্ষ্মী নমোস্তুতে।।

মহালক্ষ্ম্যষ্টকং স্তোত্রং যঃ পঠেদ্ভক্তিমান্নরঃ। সর্বসিদ্ধিমবাপ্নোতি রাজ্যং প্রাপ্নোতি সর্বদা।।

এককালে পঠেন্নিত্যং মহাপাপবিনাশানম্। দ্বিকালং যঃ পঠেন্নিত্যং ধন্যধান্যসমন্বিতঃ।।

ত্রিকালং যঃ পঠেন্নিত্যং মহাশত্রুবিনাশনম্। মহালক্ষ্মীর্ভবেন্নিত্যং প্রসন্না বরদা শুভা।।