Thursday Puja: বৃহস্পতি দুর্বল? সপ্তাহের এইদিন পুজো করুন কলা গাছ, সংসারে উপচে পড়বে সুখ

Banana Tree: যে কোনও শুভ কাজে কলা গাছ থাকবেই। শাস্ত্র মতে প্রতি বৃহষ্পতিবার যদি কলা গাছের পুজো করা যায়, তাহলে নানাবিধ উপকার মেলে।

Thursday Puja: বৃহস্পতি দুর্বল? সপ্তাহের এইদিন পুজো করুন কলা গাছ, সংসারে উপচে পড়বে সুখ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2022 | 6:20 AM

হিন্দুধর্মে, প্রতিটি নির্দিষ্ট দিন একটি নির্দিষ্ট দেবতাকে উত্সর্গ করা হয়। একইভাবে, বৃহস্পতিবার (Thursday) ভগবান বিষ্ণু (Lord Vishnu) বা বৃহস্পতিকে উত্সর্গ করা হয়। সৌরজগতে বৃহস্পতি বা বৃহস্পতির একটি বিশিষ্ট অবস্থান রয়েছে এবং সূর্যের পরে স্থিরভাবে অবস্থান করে। একে মহাবিশ্বের গুরু হিসাবেও উল্লেখ করা হয়। প্রতি বৃহস্পতিবার পূজা করলে একজন ভক্ত সুস্বাস্থ্য, সম্পদ, সাফল্য এবং জীবনে একজন ভাল সঙ্গীর সন্ধান পান। বহু পৌরাণিক কাহিনি ও ধর্মে গাছকে যুগ যুগ ধরে গভীর ও পবিত্র অর্থ দেওয়া হয়েছে। হিন্দু শাস্ত্রে কলা গাছের (Banana Tree) বেশ কদর রয়েছে। যে কোনও শুভ কাজে কলা গাছ থাকবেই। শাস্ত্র মতে প্রতি বৃহষ্পতিবার যদি কলা গাছের পুজো করা যায়, তাহলে নানাবিধ উপকার মেলে।

গাছ ছাড়া জীবন থাকতে পারে না, তাই কৃতজ্ঞতা ও তৃপ্তির প্রতীক হিসেবে এটি বৈশাখ, মাঘ বা কার্তিক মাসের শুক্লা চতুর্দশীতে রোপণ করা হয় । কথিত আছে ফুল, ফল ইত্যাদি দিয়ে গাছের পুজো করলে পরিবারের কল্যাণ হয়। এটি কেবল পরিবারকে নয় গৃহে সমৃদ্ধি এবং সুখও নিয়ে আসে। বৃহষ্পতির আশীর্বাদ লাভ করাও সম্ভব হয়। ভগবান বৃহষ্পতি হলেন সমৃদ্ধির প্রতীক। হিন্দু ধর্মে, একটি কলা গাছকে অত্যন্ত ধার্মিক এবং ভগবান বিষ্ণুর প্রতীক হিসেবে “ত্রাণকর্তা” বলে মনে করা হয়। বিভিন্ন ধর্ম ও পুরাণে বলা হয়েছে, যে ব্যক্তি কোনও গুরুকে কোনও দক্ষিণা দিতে পারেন না, তাকে নগদ বা উপহারের বদলে কয়েকটি কলা গাছ ও কলা দেওয়া যেতে পারে। গৃহপ্রবেশ, বিবাহ এবং বাড়িতে অন্যান্য অনুষ্ঠানের সময়, সাধারণত শুভ প্রতীক হিসাবে প্রবেশদ্বারের উভয় পাশে দুটি করে কলা গাছ রাখা হয়।

গাছের প্রায় প্রতিটি অংশই প্রতিটি ক্ষেত্রে কোনও না কোনও কাজে ব্যবহৃত হয়। পাতাটি সবচেয়ে পবিত্র অংশ এবং সমস্ত বৈদিক আচার-অনুষ্ঠানে এর ব্যবহার করা হয়ে থাকে। খাবারের জন্য সবচেয়ে পবিত্র প্লেট হিসাবেও বিবেচনা করা হয়। যে কারণে আজও অনেক দক্ষিণ ভারতীয়দের বাড়িতে কলা পাতায় খাবার পরিবেশন করা হয়।

– বৃহষ্পতিবার কলা গাছের পুজো করলে দেবের আশীর্বাদে গৃহস্থের অন্দরে শুভ শক্তির ক্ষমতা বাড়তে শুরু করে। সেই সঙ্গে অর্থনৈতিক উন্নতির পথও প্রশস্ত হয়। শুধু তাই নয়, প্রতি বৃহষ্পতিবার কলা গাছের আরাধনা করলে কর্মক্ষেত্রে এবং সামাজিক জীবনে সম্মান বৃদ্ধির সম্ভাবনাও যায় বাড়ে।

– কলা গাছ হল ভগবান বিষ্ণুর প্রতীক। তাই বাড়িতে কলা গাছ পুঁতলে ভগবান বিষ্ণু কোনও দিন সেই গৃহস্থ ছেড়ে যান না। ফলে পরিবারের প্রতিটি সদস্যের কর্মক্ষেত্রে চরম উন্নতি লাভ করার সম্ভাবনা যায় বেড়ে। যাদের পক্ষে বাড়িতে কলা গাছ লাগানো সম্ভব নয়, তারা বাড়ির সদর দরজায় দু-কোণে একটা করে কলা গাছ সব সময় লাগিয়ে রাখবেন।

– শাস্ত্র মতে, প্রতি বৃহষ্পতিবার কলা গাছের পুজো করলে মঙ্গল দোষ কেটে যায়। ফলে কোনও ধরনের বিপদ ঘটার আশঙ্কা যেমন কমে, তেমনি বৈবাহিক জীবনে কঠিন পরিস্থিতির সম্মুখিন হওয়ার সম্ভাবনাও আর থাকে না।

– ভগবান বিষ্ণু ও দেবী লক্ষ্মী তো বটেই, শ্রী গণেশের পুজো করার সময় যদি কলা পাতা নিবেদন করা হয়, তাহলে গজানন বেজায় প্রসন্ন হন। ফলে সুখ এবং সমৃদ্ধির ছোঁয়া লাগে জীবনে।