Ganesh Chaturthi 2022: সিদ্ধিদাতার পুজোয় নৈবেদ্য থাকুক গ্লুটেন ফ্রি মিষ্টি, রইল চিনি ছাড়া মোদকের রেসিপি

Sugar-free Modak Recipe: মোদক ছাড়া কোনওভাবেই গণেশ চতুর্থী সম্পন্ন হয় না। কিন্তু এখন স্বাস্থ্যের বিষয়ে মানুষ বেশি সচেতন। তাই এই রেসিপি ট্রাই করতে পারেন।

Ganesh Chaturthi 2022: সিদ্ধিদাতার পুজোয় নৈবেদ্য থাকুক গ্লুটেন ফ্রি মিষ্টি, রইল চিনি ছাড়া মোদকের রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2022 | 1:57 PM

দুর্গা পুজো শুরু হতে এখনও এক মাস মতো বাকি। কিন্তু রাত পোহালেই গণেশ পুজো। গণেশ চতুর্থীর মধ্যে দিয়েই শুরু হয় উত্‍সবের মরসুম। মহারাষ্ট্রে ধুমধাম করে গণেশ চতুর্থী পালিত হয়। কিন্তু এখন ভারতের বিভিন্ন প্রান্তে গণেশ চতুর্থী পালিত হয়। আর গণেশ চতুর্থী মানেই মিষ্টির সমাহার। মোদক ছাড়া কোনওভাবেই গণেশ চতুর্থী সম্পন্ন হয় না। কিন্তু এখন স্বাস্থ্যের বিষয়ে মানুষ বেশি সচেতন। এই কারণে, মোদকের মতো সুস্বাদু মিষ্টিও এড়িয়ে যান অনেকেই। এই পরিস্থিতিতে আপনি গণেশ চতুর্থীর শুভ দিনে বাড়িয়ে সুগার ফ্রি মোদক বানিয়ে নিতে পারেন। দেখে নিন সুগার ফ্রি মোদক তৈরির রেসিপি…

সুগার ফ্রি মোদক তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

৪০০ গ্রাম খেজুর (বীজ ছাড়িয়ে নেবেন), ১০০ গ্রাম আমন্ড, ১০০ গ্রাম কাজু বাদাম, ১০০ গ্রাম আখরোট, ১০০ গ্রাম কিশমিশ, ১০০ গ্রাম শুকনো নারকেল, ৩০ গ্রাম পোস্ত দানা আর ১ চামচ ঘি।

সুগার ফ্রি মোদক তৈরি করার পদ্ধতি:

প্রথমে আমন্ড, কাজু, আখরোট সমস্ত বাদামকে ভাল করে কেটে নিন। একই ভাবে খেজুর ও শুকনো নারকেলটাও কুচি কুচি করে কেটে দিন। শুকনো কড়াইতে বাদামগুলো হালকা করে ভেজে নিন। খেয়াল রাখবেন, যাতে বাদামটা পুড়ে না যায়। হালকা করে ভেজে নিয়ে বাদামের মিশ্রণটা আলাদা করে তুলে রাখুন। এবার একই ভাবে, শুকনো নারকেল কোড়াটাও শুকনো কড়াইতে ভেজে নিন। হালকা বাদামী হয়ে গেলে নারকেল কোড়াটা আলাদা করে তুলে রাখুন। ওই একই কড়াইতে পোস্তর দানাও ভেজে নিন।

একটি কড়াইতে ঘি গরম করুন। এতে কিশমিশ এবং খেজুর দিয়ে দিন। এটাকে ৪ থেকে ৫ মিনিট ভাল করে নেড়ে নিন। কিশমিশ এবং খেজুরের মিশ্রণ ঘন বা থকথকে না হওয়া অবধি ভাল করে রান্না করে নেবেন। তবে খেয়াল রাখবেন যে এই মিশ্রণটি যেন পুড়ে না যায়। এরপর গ্যাস বন্ধ করে দেবেন।

এবার নারকেল কোড়া, বাদামের মিশ্রণ এবং পোস্তর দানাকে একসঙ্গে নিয়ে মিক্সি গ্রাইন্ডারে একটি পেস্ট বানিয়ে নিন। এবার কিশমিশ ও খেজুরের মিশ্রণের সঙ্গে বাদাম ও নারকেলের মিশ্রণটি মিশিয়ে নিন। যদি এই মিশ্রণ খুব ঝুরঝুরে হয় তাহলে কড়াইয়ে সামান্য ঘি দিয়ে এই পুরো মিশ্রণটা একটি নেড়ে নিন। এরপর এই মিশ্রণটি মোদকের আকৃতিতে গড়ে নিন। ব্যস তৈরি আপনার সুগার ফ্রি মোদক।