Vastu Tips: পাল্টে‌ যাবে জীবন, দূর হবে অশুভ শক্তি! বাস্তু মেনে বাড়িতে বসান এই ফুলের গাছগুলি

এমন কয়েকটি ফুলের গাছ রয়েছে যা বাড়িতে লাগালে জীবনের সমস্ত দুঃখ, কষ্ট দূর হয়ে যেতে পারে। কোন কোন ফুলের সুগন্ধে আপনার জীবন সমৃদ্ধ হয়ে উঠবে, জেনে নিন...

Vastu Tips: পাল্টে‌ যাবে জীবন, দূর হবে অশুভ শক্তি! বাস্তু মেনে বাড়িতে বসান এই ফুলের গাছগুলি
কোন কোন ফুলের সুগন্ধে আপনার জীবন সমৃদ্ধ হয়ে উঠবে, জেনে নিন...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 6:00 AM

জীবনে অবসাদ, দুশ্চিন্তা, রোগ সব কিছুই লেগে থাকে। এতে মানসিক শান্তিও ভঙ্গ হয়। জীবনে যত বাধা বিপত্তিই আসুক না কেন, ভাল থাকাই আমাদের মূল উদ্দেশ্য হয়। কিন্তু জীবন যাতে সঠিক পথে চলে সেখানে বাস্তুও (Vastu Shastra) একটি বিশেষ ভূমিকা পালন করে। অনেক ক্ষেত্রে বাস্তু দোষের কারণে জীবনে সমস্যা পিছু ছাড়ে না। এর পাশাপাশি নানা শারীরিক সমস্যা লেগে থাকে। এমন কয়েকটি ফুলের গাছ রয়েছে যা বাড়িতে লাগালে জীবনের সমস্ত দুঃখ, কষ্ট দূর হয়ে যেতে পারে। কোন কোন ফুলের সুগন্ধে আপনার জীবন সমৃদ্ধ হয়ে উঠবে, জেনে নিন…

চাঁপা- অনেকেই বাড়িতে চাঁপা গাছ লাগান। বাস্তুতে চাঁপা ফুলের গাছকে সৌভাগ্যের প্রতীক মনে করা হয়। একে কামদেবের পাঁচটি ফুলের মধ্যে অন্যতম ফুল হিসেবে গণ্য করা হয়। মন্দির ও আশ্রমের পরিবেশ শুদ্ধ করার জন্যও অনেকেই চাঁপা ফুলের গাছ লাগান। আপনিও এই ফুলের গাছ বাড়ির বাগানে বা উঠোনে বসাতে পারেন।

জবা ফুল- বাড়িতে লাল রঙের জবা ফুলের গাছ লাগানো অত্যন্ত শুভ হিসেবে বিবেচিত হয়। এই ফুল মা কালী ও সিদ্ধিদাতা গণেশনে নিবেদন করা হয়। বাস্তু অনুসারে, এই গাছ বাড়ির বাগানে বা ছাদে বসালে বাড়িতে ইতিবাচক শক্তি বৃদ্ধি পায়। তবে আপনাকে এই গাছটি উত্তর বা পূর্ব দিকে লাগাতে হবে।

পদ্ম- পদ্ম ফুল দেবী লক্ষ্মী এবং বুদ্ধের সঙ্গে সম্পর্কিত। এই ফুল আধ্যাত্মিকতার প্রতীক হিসেবে বিবেচিত হয়। বাড়ির ছাদে কিংবা বাড়ির বাগানের উত্তর-পূর্ব বা উত্তর এবং পূর্ব দিকে পদ্মের গাছ লাগাতে পারেন। বাস্তু শাস্ত্রে এই ফুল লাগানোর আলাদা মহাত্ম্য রয়েছে।

গাঁদা ফুল- বেশির পুজোয় হলুদের রঙের গাঁদা ফুল ব্যবহার করা হয়। এটি সৌভাগ্যের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। বাস্তু শাস্ত্র মতে বাড়ির উত্তর কিংবা পূর্ব দিকে গাঁদা ফুলের গাছ লাগালে জীবনে সমৃদ্ধি আসতে পারে।

বেল ফুল- সংস্কৃতে বেল ফুলকে মালতী বা মল্লিকা বলা হয়। এই ফুলের সুগন্ধে মন ও মেজাজ শান্ত হয়। কুষ্ঠ, মুখ ও চোখের রোগ দূর করতে বাড়িতে বেল ফুলের গাছ বসান।

রজনীগন্ধা- রজনীগন্ধার সুগন্ধে বদলে যেতে পারে আপনার জীবন। বাড়িতে রজনীগন্ধা ফুলের গাছ বসাতে না পারলেও বাড়িতে ফুলদানির মধ্যে রজনীগন্ধা রাখতে পারেন। এতেও পারিবারিক বিবাদ মিটে যায় এবং সংসারে গৃহ শান্তি বজায় থাকে।

রাতরানী- রাতরানীকে চাঁদনীর ফুলও বলা হয়। বছরে ৫ থেকে ৬ বার এই ফুল ফোটে। আর প্রতিবার এই ফুলের সুগন্ধ ছড়িয়ে থাকে এক সপ্তাহ থেকে ১০ দিন। রাতরানি ফুলের সুগন্ধ পরিবেশে শান্ত করে তোলে। এর ফলের জীবনের যাবতীয় সমস্যা দূর হয়ে যায়।