Vastu Tips: নবরাত্রির পুজোয় বিশেষভাবে ব্যবহার করা হয় অষ্টাগন্ধা! উত্‍সবের সঙ্গে এর গুরুত্ব কী?

Ashtagandha: চৈত্র নবরাত্রির আজ ষষ্ঠ দিন। বাস্তুশাস্ত্রে, দেবতাদের অষ্টগন্ধ এবং সেগুলি প্রয়োগ করার জন্য আঙ্গুলের কথা উল্লেখ করা হয়। অষ্টগন্ধ হল একটি বিশেষ ধরনের রাসায়নিক এবং প্রয়োগ করার সময়।

Vastu Tips: নবরাত্রির পুজোয় বিশেষভাবে ব্যবহার করা হয় অষ্টাগন্ধা! উত্‍সবের সঙ্গে এর গুরুত্ব কী?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2022 | 6:22 PM

চন্দন, আগর, কর্পূর, গ্রন্থিযুক্ত জাফরান, গোরোচন, জটামাসি এবং লহবান দিয়ে অষ্টগন্ধ তৈরি করা হয়। বাস্তুমতে, অষ্টগন্ধের কী কী উপকারিতা রয়েছে জা অনেকেরই অজানা। চৈত্র নবরাত্রির উৎসবে কীভাবে ব্যবহার করা হয়, তাও জানা প্রয়োজন।

চৈত্র নবরাত্রির আজ ষষ্ঠ দিন। বাস্তুশাস্ত্রে, দেবতাদের অষ্টগন্ধ এবং সেগুলি প্রয়োগ করার জন্য আঙ্গুলের কথা উল্লেখ করা হয়। অষ্টগন্ধ হল একটি বিশেষ ধরনের রাসায়নিক এবং প্রয়োগ করার সময়। এতে একটি বিশেষ মনোভাব তৈরি করে যাতে আমাদের চিন্তাভাবনাকে প্রভাবিত করে।

অষ্টগন্ধ হল একটি যৌগ যা আটটি ঘ্রাণ মিশিয়ে তৈরি করা হয়, যা পূজা এবং লেখার যন্ত্রে নৈবেদ্য হিসাবে ব্যবহৃত হয়। পদ্ধতি অনুসারে, বিভিন্ন দেবতার জন্য বিভিন্ন গন্ধাষ্টক বিধান পাওয়া যায়। পঞ্চদেব (গণেশ, বিষ্ণু, শিব, দুর্গা, সূর্য) ব্যবস্থায় প্রধান, তাদের অধীনে সমস্ত দেবতাকে বিবেচনা করা হয়; তাই গন্ধাষ্টকও একই পাঁচটি।

ক্ষমতার জন্য- চন্দন, আগর, কর্পূর, চোর, কুমকুম, রোচন, জটামাসি, কাপি বিষ্ণুর জন্য- চন্দন, আগর, হরিবর, কুট, কুমকুম, উশীর, জটামাসি ও মুর; শিবের জন্য- চন্দন, আগর, কর্পূর, তমাল, জল, কুমকুম, কুশীদ, কুষ্ঠ; গণেশের জন্য- চন্দন, চোর, আগর, হরিণ এবং হরিণের জিনিস, কস্তুরী, কর্পূর; বা চন্দন, আগর, কর্পূর, রোচন, কুমকুম, পাগল, রক্তচন্দন, হৃবর; সূর্যের জন্য- জল, জাফরান, কুষ্ঠ, রক্তচন্দন, চন্দন, উশীর, আগর, কর্পূর।

শাস্ত্রে তিন প্রকার অষ্টগন্ধ বর্ণিত আছে, যা নিম্নরূপ-

শারদাতিলকের মতে, নিম্নলিখিত আটটি পদার্থকে অষ্টগন্ধ হিসেবে নেওয়া হয়- চন্দন, আগর, কর্পূর, তমাল, জল, কঙ্কুম, কুশিতা, কুষ্ঠ। এই অষ্টগন্ধ শুধুমাত্র শৈব ধর্মের মানুষের কাছেই প্রিয়।

দ্বিতীয় প্রকার অষ্টগন্ধে নিম্নলিখিত আটটি পদার্থ থাকে- কুমকুম, আগর, কস্তুরী, চন্দ্রভাগা, ত্রিপুরা, গোরোচন, তমাল, জল ইত্যাদি। এই অষ্টগন্ধ শাক্ত ও শৈব উভয় সম্প্রদায়ের কাছেই প্রিয়।

বৈষ্ণবরা অষ্টগন্ধ রূপে এই আটটি পদার্থকে প্রিয় মনে করেন- চন্দন, আগর, হরিবর, কুষ্ঠ, কুমকুম, সেব্যক, জটামানসি, মুর। অন্য মতে, আটটি পদার্থকেও অষ্টগন্ধের আকারে বিবেচনা করা হয়- আগর, তগর, কেশর, গৌরচন, কস্তুরী, কুমকুম, লালচন্দন, শ্বেত চন্দন। এই পদার্থগুলি ভালভাবে মাটিতে, আগুন দ্বারা গ্রাস করা উচিত এবং জলের সঙ্গে মিশ্রিত করা উচিত।

 আরও পড়ুন: Astrological Benefits: কোনও শুভ কাজের আগে নারকেল ফাটানো হয়, কেন জানেন?