Ratha Saptami 2024: বসন্ত আসন্ন! রথ সপ্তমীতে সূর্যপুজোর সেরা সময় কবে ও কখন?

Lord Sun Worshipping: থের প্রতীকী গুরুত্ব হল সাতটি ঘোড়া, এই সাত ঘোড়া সাত রঙের প্রতিনিধি বলে মনে করা হয়। এই সাতটি ঘোড়া সূর্যদেব সাত দিন মানে রবিবার থেকে শুরু করে সপ্তাহের সাতদিনের প্রতিনিধি করে। সূর্যের নিজ রাশি হল সিংহ , প্রতি মাসে প্রতিটি রাশিতে পরিবর্তন করেন সূর্যদেব, প্রতি মাসে প্রতি রাশি সম্পূর্ণ করচে ৩৬৫ দিন সময় নেয়।

Ratha Saptami 2024: বসন্ত আসন্ন! রথ সপ্তমীতে সূর্যপুজোর সেরা সময় কবে ও কখন?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2024 | 2:00 PM

রথসপ্তমী বা মাঘ সপ্তমী হল হিন্দুদের একটি অন্যতম উত্‍সব। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রতি মাঘ মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথিতে পালিত হয় এই অন্য ধারার উত্‍সব। বাঙালিদের কাছে এই উত্‍সব বিশেষ পরিচিত না হলেও, অবাঙালিদের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি উত্‍সব। সাধারণত, বসন্তের শুরুতেই এই উত্‍সব ফসল কাটার ঋতুর অন্যতম প্রতীক বলে মনে করা হয়। ভারতের প্রতিটি কৃষকের কাছে এই উত্‍সব নতুন বছরের শুভ সূচনা। তাই মন্দিরে মন্দিরে সূর্যদেবের আরাধনা করা হয়।

রথ সপ্তমীর মূল দেবতা হলেন সূর্যদেব। তাই এই তিথিতে সূর্যের রথকে সাতটি ঘোড়া দিয়ে টানা রথকে, অরুণকে সারথি হিসেবে উত্তর গোলার্ধের দিকে অর্থাত্‍ উত্তর-গোলার্ধের দিকে ঘুরিয়ে দেওয়া হয়। রথের প্রতীকী গুরুত্ব হল সাতটি ঘোড়া, এই সাত ঘোড়া সাত রঙের প্রতিনিধি বলে মনে করা হয়। এই সাতটি ঘোড়া সূর্যদেব সাত দিন মানে রবিবার থেকে শুরু করে সপ্তাহের সাতদিনের প্রতিনিধি করে। সূর্যের নিজ রাশি হল সিংহ , প্রতি মাসে প্রতিটি রাশিতে পরিবর্তন করেন সূর্যদেব, প্রতি মাসে প্রতি রাশি সম্পূর্ণ করচে ৩৬৫ দিন সময় নেয়।

ধর্মীয় বিশ্বাস অনুসারে, রথ সপ্তমীর দিন সূর্যের আরাধনা করলে আয়ু বৃদ্ধি পায়, ধন-দস্য বৃদ্ধি পায়, পরিবারের সুখ-সমৃদ্ধিও বৃদ্ধি পায়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, কখন রথ সপ্তমী? রথ সপ্তমীর দিনে পুজোর সময় কত? রথ সপ্তমীর তাৎপর্য কী?

রথ সপ্তমী ২০২৪

পঞ্চাং অনুসারে, মাঘ মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথি ১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকাল ১০টা ১২ মিনিট থেকে শুরু হচ্ছে। এই তারিখ শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি সকাল ৮টা ৪৫ মিনিটে শেষ হবে। উদয়তিথির ভিত্তিতে রথ সপ্তমী পালিত হবে ১৬ ফেব্রুয়ারি শুক্রবার।

রথ সপ্তমীর মুহুর্ত

আগামী ১৬ ফেব্রুয়ারি রথ সপ্তমীর দিন স্নানের শুভ সময় সকাল ৫টা ১৭ মিনিট থেকে সকাল ৬টা ১৯ মিনিট পর্যন্ত। সেদিন সূর্যোদয় হবে সকাল ৬টা ৫৯ মিনিটে। স্নানের পর সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করা উচিত। রথ সপ্তমীর দিন, স্নানের জন্য ১ ঘন্টা ৪২ মিনিটের একটি শুভ সময় পাবেন।