ভাগ্য ফেরাতে বাড়ির কোন কোন জায়গায় গণেশমূর্তি রাখবেন, রইল কিছু বাস্তু টিপস

হিন্দু পুরাণ অনুসারে, গণেশকে সুখ এবং আনন্দের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। তিনি বাড়ির রক্ষক হিসাবেও পরিচিত।

ভাগ্য ফেরাতে বাড়ির কোন কোন জায়গায় গণেশমূর্তি রাখবেন, রইল কিছু বাস্তু টিপস
বাড়ির কোথায় গণেশমূর্তি রাখলে শুভ হয়?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 6:43 AM

নিজের বাড়িতে প্রচুর ইতিবাচকতা এবং ভাগ্য আনার লক্ষ্য রাখেন তবে কোনও গণপতি প্রতিমা বেছে নেওয়ার চেয়ে ভাল আর কিছু হতে পারে না। হিন্দু পুরাণ অনুসারে, গণেশকে সুখ এবং আনন্দের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। তিনি বাড়ির রক্ষক হিসাবেও পরিচিত এবং গণেশের প্রতিমা এবং প্রতিমাগুলি প্রায়শই মূল দরজার কাছে রাখা হয়, যাতে অনর্থক শক্তি থেকে রক্ষা পেতে পারে। তবে বাস্তুশাস্ত্র অনুসারে গণেশ মূর্তিটি সঠিক স্থানে স্থাপন করা জরুরী।

বাস্তু বিশেষজ্ঞদের মতে, পশ্চিম, উত্তর এবং উত্তর-পূর্ব দিক হ’ল গণেশ মূর্তিগুলিকে ঘরে রাখার সেরা স্থান। মনে রাখবেন, সমস্ত গণেশ মূর্তির উত্তর দিকের মুখোমুখি হওয়া উচিত, যেমন বিশ্বাস করা হয় যে এখানে ভগবান শিব থাকেন। আপনি ভিতরে প্রবেশ করে প্রধান দরজায় গণেশমূর্তি রাখতে পারেন। আপনি যদি গণেশের চিত্র স্থাপন করেন তবে এটি বাড়ির প্রধান প্রবেশদ্বারের মুখোমুখি হওয়া উচিত। দক্ষিণ দিকে গনেশ মূর্তি রাখবেন না।

বাস্তু বিশেষজ্ঞদের মতে শোওয়ার ঘর, গ্যারেজ বা লন্ড্রি অঞ্চলে গণেশের মুর্তি রাখা উচিত নয়। এটি সিঁড়ির নীচে বা বাথরুমের কাছাকাছি রাখা উচিত নয়। যেহেতু গ্যারেজ বা গাড়ি পার্কিংয়ের অঞ্চলটি একটি শূন্য অঞ্চল হিসাবে বিবেচিত, তাই বাড়ির এই অংশে কোনও godশ্বরকে রাখা দুর্ভাগ্যজনক। এছাড়াও, সিঁড়ির নীচে প্রচুর নেতিবাচক শক্তি রয়েছে যা কোনও বাস্তু আইটেম স্থাপনের জন্য উপযুক্ত নয়।

বাস্তুশাস্ত্র অনুসারে, একটি সাদা রঙের গণেশ মূর্তি শান্তিতে ও সমৃদ্ধির সন্ধানকারী প্রবাসীদের জন্য উপযুক্ত পছন্দ। আপনি সাদা গণেশের ছবিও বেছে নিতে পারেন। যাঁরা স্ব-বিকাশের জন্য আগ্রহী তাদের উচিত সিঁদুর বর্ণের গণেশমূর্তি বেছে নেওয়া।

আদর্শভাবে, ললিতাসনায় গণেশের চিত্র বা প্রতিমাটিকে সেরা বলে বিবেচনা করা হয়। এটি একটি রাজ্যের প্রতিনিধিত্ব করে কারণ এটি বসে আছেন গণেশ হিসাবে শান্ত এবং শান্তি। এগুলি ব্যতীত পুনরায় বসানো অবস্থানে থাকা গণেশের ফটোগুলিও খুব ভাগ্যবান বলে মনে করা হয় কারণ এটি বিলাসিতা, সান্ত্বনা এবং সম্পদের প্রতিনিধিত্ব করে।

আরও পড়ুন: Ganesh Chaturthi 2021: গনেশ চতুর্থীর দিন চাঁদ দেখলে অমঙ্গল অনিবার্য! আরও গুরুত্বপূর্ণ তথ্য জানুন এখানে…