Laxmi Puja On Diwali: কালীপুজোর রাতে পূজিত হন মহালক্ষ্মী! কেন, জানেন?

অশুভ শক্তির নাশ করে শুভ শক্তির আরাধনা করা হয় এই দিন। তবে দীপান্বিতা অমাবস্যায় যে শুধু দেবী কালীর পুজো করা হয়, তা নয়। এই দিন মা কালীর সঙ্গে পূজিত হন দেবী লক্ষ্মীও। তবে তিনি লক্ষ্মী নন, তিনি হলেন লক্ষ্মীর দেবী 'অলক্ষ্মী'।

Laxmi Puja On Diwali: কালীপুজোর রাতে পূজিত হন মহালক্ষ্মী! কেন, জানেন?
মা কালী ও দেবী লক্ষ্মী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2021 | 4:08 PM

গতকাল ছিল কালী পুজো। প্রতি বছর কার্তিক মাসের অমাবস্যা তিথিতে কালী মায়ের পুজো করা হয়। এই অমাবস্যা তিথি দীপান্বিতা অমাবস্যা নামে পরিচিত। কিছুদিন আগেই পালিত হয়েছে কোজাগরী লক্ষ্মী পুজো। সেদিন সারারাত জেগে আরাধনা করা হয়েছে দেবী লক্ষ্মীর। তবে সেই দিন ছিল পূর্ণিমা। তবে তারপরের অমাবস্যাতেই কেন আবার পূজিত হচ্ছেন দেবী লক্ষ্মী? এই নিয়ে পুরাণে ভিন্ন মত রয়েছে। তবে প্রচলিত সত্য হল, কালী পুজোর দিন অর্থাৎ দীপান্বিতা অমাবস্যায় বহু বাড়িতেই দেবী অলক্ষ্মীর পুজো করা হয়। কোজাগরী লক্ষ্মী পুজোর সময় যখন দেবী লক্ষ্মী আসেন, সেই সময় তাঁর সঙ্গে আসেন অলক্ষ্মীও। কালী পুজোর দিন অশুভ নাশ করে শুভ শক্তির আগমন করার সঙ্গেই এই অলক্ষ্মীকেও পুজো করে বিদায় জানানো হয়।

পুরাণ মতে, অলক্ষ্মী হলের দেবী লক্ষ্মীরই দিদি। এঁদের জন্মবৃত্তান্ত নিয়েও নানান মুনির নানান মত প্রচলিত রয়েছে। কেউ বলেন, প্রজাপতি ব্রহ্মার মুখের আলো থেকে জন্ম নিয়েছেন লক্ষ্মী আর পিঠ থেকে জন্ম হয়েছে অলক্ষ্মীও। তবে সবচেয়ে প্রচলিত কাহিনিটি হল সমুদ্রমন্থনের। সমুদ্রমন্থনের সময় সমুদ্র থেকে উঠে আসা অমৃতের পাত্র নিয়ে জন্মগ্রহণ করেন দেবী লক্ষ্মী। আর তার ঠিক আগেই নাকি জন্ম নেন অলক্ষ্মী। যে পুরাণ মতই আপনি মেনে চলুন না কেন, সব দিকেই এটাই বোঝায় যে, দেবী লক্ষ্মী ও দেবী অলক্ষ্মী হলেন দুই বোন।

তবে দেবী অলক্ষ্মী, দেবী লক্ষ্মীর একদম বিপরীত। তিনি সৌভাগ্যের প্রতীক হন বরং রাণ ও শাস্ত্রে দেবী অলক্ষ্মীকে বর্ণনা করা হয়েছে কুরূপা, ঈর্ষা ও দুর্ভাগ্যের প্রতীক হিসেবে। আর দেবী অলক্ষ্মী বাহন হল গাধা। কিন্তু তাতেও কেন পূজিত হন এই দেবী? অমঙ্গল ও অশুভের প্রতীক হলেও অলক্ষ্মীকে ভগবতীর এক রূপ বলে মনে করা হয়। কোজাগরী লক্ষ্মীপুজোর সময় দেবী লক্ষ্মীর সঙ্গে হাজির হন অলক্ষ্মীও। তাই তাঁকে পুজো করেই বিদায় করা হয়। যেহেতু কালী পুজোর দিন অশুভ শক্তির নাশ করে শুভ শক্তির সূচনা হয়, তাই অমঙ্গল ও অশুভের প্রতীক হিসাবে এই দিন পূজিত হন দেবী অলক্ষ্মী।

এই কারণে কালীঘাটে কালী পুজোর সন্ধ্যেতে সবার আগে পুজো করা হয় দেবী অলক্ষ্মীর। দীপান্বিতা অমাবস্যায় দক্ষিণাকালীই মহালক্ষ্মী রূপে পূজিতা হন। তবে কালীঘাটে মহালক্ষ্মী ও ধনলক্ষ্মী উভয়েরই আরাধনা করা হয়।

আরও পড়ুন: তিথি মেনে ভাইফোঁটা কেন পালন করা হয়? ফোঁটা দেওয়ার সময় গোটা ছড়াটি ঠিক বলেন তো!