Tata AIG Car Insurance-এর ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া কেন এত স্পেশাল?

Tata AIG Car Insurance-এর ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়ার ক্ষেত্রে আসল বিষয় হল, এটা খুবই সহজ একটি প্রক্রিয়া। পাশাপাশি যখন আপনার সবথেকে বেশি আর্থিক সাহায্যের প্রয়োজন হবে, তখন এটা খুবই কার্যকর হবে আপনার জন্য।

Tata AIG Car Insurance-এর ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া কেন এত স্পেশাল?
গাড়ির বিমা (প্রতীকী ছবি)Image Credit source: টিভি নাইন বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2023 | 6:00 AM

গাড়ির ইনসুরেন্স বা বিমা কেনার মূল উদ্দেশ্য কী? কারণ, আপনার গাড়ির কোনও সমস্যা দেখা দিলে, তা সারাইয়ের জন্য কিংবা গাড়ির অন্য কোনও রক্ষণাবেক্ষণের কাজের সময় এটি আপনাকে আর্থিকভাবে সাহায্য করে। আর গাড়ি বিমা ক্ষেত্রে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল ক্লেম সেটলমেন্ট। এটি হল বিমার এমন একটি বিষয়, যা আপনার হাতে থাকা অপশনগুলি সঠিকভাবে ব্যবহার করতে সাহায্য করে। এক্ষেত্রে আপনার জন্য সেরা অপশন Tata AIG গাড়ি বিমা। আপনার প্রয়োজনে সময়মতো রেসপন্স করতে সবসময় প্রস্তু Tata AIG গাড়ি বিমা। আপনার ক্লেম করা টাকা খুব দ্রুত আপনার কাছে পৌঁছে দেয় Tata AIG গাড়ি বিমা, যাতে আপনার কোনও সমস্যা না হয়।

Tata AIG-র গাড়ি বিমা হল দেশের অন্যতম নাম করা গাড়ি বিমা সংস্থা। Tata AIG-র গাড়ি বিমার ক্ষেত্রে ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া কেমন? তা আপনার কাছে আরও সহজ করে দিতে এখানে কিছু টিপস দেওয়া হল। তার আগে বুঝে নেওয়া যাক, ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া ব্যাপারটা কী?

গাড়ি বিমায় ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া কী?

গাড়ি বিমার ক্ষেত্রে ক্লেম সেটলমেন্ট বিষয়টি হল, আপনি বিমা সংস্থার কাছে আপনার দাবিমতো রাশির অর্থের জন্য একটি অনুরোধ করেন। তারপর গাড়ি বিমা সংস্থা আপনার সেই দাবি মূল্যায়ন করে দেখে এবং আপনাকে বিমার টাকা দিয়ে থাকে। ধরুন আপনার গাড়ি দুর্ঘটনার কবলে পড়েছে, কিংবা চুরি হয়ে গিয়েছে বা অন্য কোনও ক্ষতি হয়েছে গাড়ির… সেক্ষেত্রে বিমা সংস্থা আগে আপনার বিমার কভার মূল্যায়ন করে, তারপর আপনাকে টাকা দেবে।

এক্ষেত্রে আপনার গাড়ি বিমা পলিসির যে শর্তাবলী রয়েছে, তার উপর ভিত্তি করে করে ক্লেমের সত্যতা যাচাই করা হয়। তার উপর নির্ভর করে বিমার কভার বা ক্ষতিপূরণের রাশি কতটা হবে।

Tata AIG-তে এই ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া অনেকটা সহজ করা হয়েছে। অনলাইনে হোক বা অফলাইনে, দুই ক্ষেত্রেই আপনি এর সুবিধা পাবেন। গোটা দেশজুড়ে Tata AIG-র কাছে ৬৫০ জনেরও বেশি ক্লেম এক্সপার্ট রয়েছেন। শুধু তাই নয়, ৬ হাজার ৯০০-র বেশি গ্যারেজ রয়েছে, যেখানে আপনি যে কোনও সময়ে, সবথেকে ভালভাবে সহজে ক্লেম সেটলমেন্ট করতে পারবেন।

গাড়ি বিমার ক্ষেত্রে ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়ায় কী কী করতে হয়?

অনলাইনে ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া অনেকটা সহজ। এখানে আপনার সময়ও অনেকটা কম নষ্ট হয়। আর তাছাড়া এতে আপনার সাশ্রয়ও হয় অনেক। কী কী করতে হয় ক্লেম সেটলমেন্টের সময়, ধাপে ধাপে জেনে নিন।

গাড়ি বিমা ক্লেমের জন্য রেজিস্টার করুন

যদি আপনার গাড়ি কখনও দুর্ঘটনার মুখে পড়ে কিংবা যদি অন্য কোনও ক্ষতি হয়, তখন আপনার নিজের ও সহযাত্রীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে আপনাকে আগে গাড়ি বিমা ক্লেম করতে হবে এবং নিজের নাম রেজিস্টার করতে হবে। একনজরে দেখে নিন নীচে উল্লেখিত ধাপগুলি –

১. প্রথমে Tata AIG Car Insurance-এর পেজে গিয়ে আপনাকে Claims- অপশনে ক্লিক করতে হবে। ২. এরপর Initiate Claim-অপশনে ক্লিক করুন। ৩. এরপর আপনার গাড়ি বিমা পলিসির নম্বর, আপনার নাম, মোবাইল নম্বর, ড্রাইভিং লাইসেন্স নম্বর ও অন্যান্য বিবরণগুলি পূরণ করুন। ৪. কী ঘটেছে, তার একটি বিবরণ দিন। ৫. যদি আপনার গাড়ি কোনও দুর্ঘটনার কবলে পড়ে থাকে, তাহলে এফআইআর-এর কপি আপলোড করতে হবে। ৬. যদি থার্ড পার্টি বা তৃতীয় পক্ষের কোনও সম্পত্তি বা কোনও গাড়ির ক্ষতি হয়, তাহলে সেটিও জানান। ৭. এরপর সাবমিট অপশনে ক্লিক করুন।

এছাড়া রয়েছে টোল ফ্রি নম্বরও। 1800-266-7780 -এই টোল ফ্রি নম্বরে ফোন করে আপনি গাড়ি বিমার ক্লেমের জন্য রেজিস্টার করতে পারেন।

গাড়ি বিমা ক্লেম করার জন্য কী কী নথি প্রয়োজন

১. ক্লেম করার ফর্ম ২. দুর্ঘটনা ঘটলে এফআইআর-এর কপি ৩. যদি থার্ড পার্টি বা তৃতীয় পক্ষের কারও ক্ষতি হয়, সেক্ষেত্রে তাদের থেকে পাঠানো আইনি নোটিস ৪. যদি গাড়ি চুরি হয়ে গিয়ে থাকে, তাহলে পুলিশের দেওয়া ‘নো ট্রেস রিপোর্ট’ ৫. যদি গাড়ির কোনও ক্ষতি হয়, সেক্ষেত্রে তা সারাইয়ের বিল ৬. যদি ব্যক্তিগত কোনও দুর্ঘটনা হয়, সেক্ষেত্রে হাসপাতালের বিল লাগবে ৭. যে গ্যারেজে গাড়ি সারাই হয়েছে, সেখানকার ইনভয়েসের আসল কপি।

ক্লেম সেটলমেন্ট নম্বর নিন

উপরের ধাপগুলি সঠিকভাবে সম্পন্ন করার পর, আপনি একটি ‘ক্লেম সেটলমেন্ট নম্বর’ পাবেন। এই নম্বরটি যত্ন করে গুছিয়ে রাখুন। কারণ, এই নম্বরটি পরবর্তী সময়ে আপনার ক্লেম স্ট্যাটাস ও ক্লেম সেটলমেন্ট সংক্রান্ত অন্যান্য কমিউনিকেশনের জন্য কাজে লাগবে।

‘সেল্ফ-ইন্সপেকশন’ ফর্ম পূরণ করুন

ক্লেম রিয়োকেস্ট জমা দেওয়ার পর, আপনার কাছে ‘সেল্ফ-ইন্সপেকশন’-এর একটি লিঙ্ক আসবে। এই লিঙ্কটি ঠিকভাবে পূরণ করুন। এটিও একটি গুরুত্বপূর্ণ নথি হিসেবে কাজ করে পরবর্তী সময়ে। কতটা ক্ষতি হয়েছে, তা মূল্যায়ন করতে যখন বিমা সংস্থা থেকে এক্সপার্টকে পাঠানো হবে, তখন এটি কাজে লাগবে।

কতটা ক্ষতি হয়েছে, তার মূল্যায়ন

আপনি গাড়ির বিমা ক্লেম করলে এবং প্রয়োজনীয় সব নথি জমা দিলে, একজন এক্সপার্ট আপনার গাড়ির ক্ষতি মূল্যায়ন করবেন। এরপর দেখা হবে কোন কোন ক্ষতি আপনার বিমা পলিসির আওতায় পড়ছে। বিশেষজ্ঞরা খুব সাবধানে আপনার ক্লেম সেটলমেন্ট ফর্ম পরীক্ষা করে দেখেন। এরপর আপনার ক্ষতি পর্যালোচনা করে আপনার ক্ষতি কতটা হয়েছে, তা নির্ধারণ করা হয়। এর উপর নির্ভর করে আপনি ক্লেমের অঙ্ক নির্ধারণ করা হয়।

আপনার গাড়ি সারাইয়ের জন্য নিয়ে যান

যিনি আপনার গাড়ি পরীক্ষা করে দেখবেন, সেই সার্ভে অফিসারের রিপোর্টের ভিত্তিতে, Tata AIG-র বিশেষজ্ঞরা ৬৯০০-র বেশি গ্যারেজ নেটওয়ার্কের মধ্যে থেকে একটি গ্যারেজে আপনার গাড়ি নিয়ে যাওয়ার জন্য সময় স্থির করে দেবেন। আপনি আপনার পছন্দমতো নেটওয়ার্কের বাইরের কোনও গ্যারেজেও সারাইয়ের জন্য নিয়ে যেতে পারেন।

তবে যদি আপনি নেটওয়ার্কের কোনও গ্যারেজ থেকে আপনার গাড়ি সারাই করেন, তাহলে ক্যাশলেস ক্লেমের সুবিধা পাবেন। অর্থাৎ, Tata AIG Car Insurance সরাসরি আপনার বিল মিটিয়ে দেবে।

আর যদি আপনি নেটওয়ার্কের বাইরের কোনও গ্যারেজ থেকে গাড়ি সারাই করাতে চান, তাহলে আপনাকে প্রথমে নিজেকেই সেই খরচ দিতে হবে। পরে আপনার গাড়ি বিমা পলিসি অনুযায়ী, তা আপনাকে মিটিয়ে দেওয়া হবে।

গাড়ি বিমার ক্লেম সেটলমেন্ট

আপনার গাড়ি সারাইয়ের পর, Tata AIG Car Insurance আপনার যে বিমা বন্ড রয়েছে, তার উপর ভিত্তি করে আপনার ক্লেম সেটলমেন্ট করে। এক্ষেত্রে আপনার গাড়ির জন্য কী বিমা কভার রয়েছে, আপনার আগের ক্লেম হিস্ট্রি, অ্যাড-অন কভার ও অন্যান্য উপলব্ধ নথি পরীক্ষা করা হয়। তারপর আপনার গাড়ি সারাইয়ের খরচের জন্য বিমা সংস্থার থেকে একটি সেটলমেন্ট অফার দেওয়া হয়।

ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া ট্র্যাক করবেন কীভাবে

Tata AIG গাড়ি বিমার তরফে গ্রাহকদের ক্লেম সেটলমেন্ট যত দ্রুত সম্ভব করার চেষ্টা করা হয়। তা সত্ত্বেও, আপনি চাইলে যে কোনও সময়ে আপনার গাড়ি বিমার ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া অনলাইনে ট্র্যাক করতে পারবেন। আর এই প্রক্রিয়া খুবই সহজ।

১. প্রথমে Tata AIG Car Insurance-এর পেজে গিয়ে আপনাকে Claims-এ ক্লিক করতে হবে ২. এরপর সেখানে Track Claim অপশনে ক্লিক করতে হবে ৩. সেখানে আপনার গাড়ি বিমার পলিসি নম্বর ও ক্লেম সেটলমেন্ট নম্বর উল্লেখ করতে হবে। তাহলেই আপনি ক্লেম সেটলমেন্টের স্ট্যাটাস ট্র্যাক করতে পারবেন।

এছাড়া যদি আপনার মনে আরও কোনও প্রশ্ন থাকে, তাহলে কোম্পানির ২৪X৭ কাস্টমার কেয়ারের সঙ্গেও যোগাযোগ করতে পারেন।

একটি গাড়ি বিমা ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া সম্পন্ন হতে কত সময় লাগে?

গাড়ি বিমার ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া সম্পন্ন হতে এবং ক্লেম করা টাকা আপনার জন্য ইস্যু করতে ৭-১০ দিন সময় লাগে। যদিও প্রতিটি আলাদা আলাদা ক্ষেত্রে, গাড়ির বিমা ও ক্ষতির পরিমাণের উপর নির্ভর করে এই সময়টা কম-বেশি হতে পারে।

Tata AIG গাড়ি বিমার ক্ষেত্রে ক্লেম সেটলমেন্টের অনুপাত

গ্রাহকদের সবসময় সাহায্যের ক্ষেত্রে Tata AIG Car Insurance একটি বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। ২০২২-২৩ অর্থবর্ষে Tata AIG ৯৯ শতাংশ ক্লেম সেটলমেন্টের রেকর্ড তৈরি করেছে। তাই আপনি এখানে নিশ্চিত ক্লেম প্রক্রিয়ার উপর নির্ভর করতে পারেন।

আপনার গাড়ির জন্য সবথেকে ভাল বিমা পলিসি কেনার জন্য আপনাকে বিভিন্ন গাড়ি বিমা সংস্থাগুলির প্ল্যানগুলি তুলনা করে অবশ্যই দেখতে হবে। বিভিন্ন সংস্থার প্ল্যানগুলি পর্যালোচনা করে দেখার পরই আপনার পছন্দের বিমা পলিসি বেছে নেওয়া উচিত।

মনে রাখার বিষয়

Tata AIG Car Insurance-এর ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়ার ক্ষেত্রে আসল বিষয় হল, এটা খুবই সহজ একটি প্রক্রিয়া। পাশাপাশি যখন আপনার সবথেকে বেশি আর্থিক সাহায্যের প্রয়োজন হবে, তখন এটা খুবই কার্যকর হবে আপনার জন্য।

Tata AIG গ্রাহকদের জন্য গাড়ি বিমার ক্লেম সেটলমেন্ট পদ্ধতি আরও সহজ করে তুলেছে। আরও সরলীকৃত অনলাইন প্রক্রিয়া, সময় কম, ঝামেলা-মুক্ত একটি প্রক্রিয়া। এখানে আপনি গ্যারেজের একটি বিরাট নেটওয়ার্ক পেয়ে যাবেন। তাছাড়া ক্লেম সেটলমেন্ট অনুপাতও আকর্ষণীয়। একইসঙ্গে, সংস্থা গ্রাহকদের বিশ্বাস ও আস্থা বজায় রাখতে অঙ্গীকারবদ্ধ, তাই দ্রুত ক্লেম সেটলমেন্ট নিশ্চিত করতে বদ্ধপরিকর।

এখানে ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়ায় আপনি ট্র্যাকিং-এর সুবিধাও পেয়ে যাবেন। খুব সহজেই আপনি নিজের গাড়ি বিমার ক্লেম সেটলমেন্ট পূরণ করতে পারবেন। মনে রাখবেন, ভাল ভাবে চিন্তাভাবনা করে নেওয়া কোনও সিদ্ধান্ত, সবসময় ভাল ফল দেয়।