Union Budget 2023: ভাবনায় এশিয়ান গেমস, অলিম্পিকের প্রস্তুতি, কেমন হল ক্রীড়া বাজেট?

Sports Budget : গত বছর কেন্দ্রীয় বাজেটে (Budget) খেলার জন্য ধার্য করা হয়েছিল তিন হাজার কোটি টাকার মতো। অ্যাথলিটদের বিদেশে ট্রেনিং, পরিকাঠানোর উন্নয়ন, বিদেশি কোচ--- এ সবে ফোকাস রাখা হয়েছিল। কিন্তু করোনার কারণে এশিয়ান গেমস পিছিয়ে যাওয়ায় বাজেট প্রায় ৪০০ কোটির মতো মতো কমেছিল। এ বার সেই অর্থ নতুন বাজেটে জুড়ে দেওয়া হয়েছে।

Union Budget 2023: ভাবনায় এশিয়ান গেমস, অলিম্পিকের প্রস্তুতি, কেমন হল ক্রীড়া বাজেট?
ভাবনায় এশিয়ান গেমস, অলিম্পিকের প্রস্তুতি, কেমন হল ক্রীড়া বাজেট?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 7:04 PM

নয়াদিল্লি: গত বছরের বাতিল এশিয়ান গেমস (Asian Games) এই বছর হওয়ার কথা। আগামী বছর রয়েছে প্যারিস অলিম্পিক। তার প্রস্তুতির জন্য ভারতীয় অ্যাথলিটদের পাঠাতে হবে বিদেশে। দুই ক্ষেত্রেই আরও বেশি পদকে চোখ রাখছেন অ্যাথলিটরা। এই দুই মেগা টুর্নামেন্টের পাশাপাশি থাকছে নানা খেলার বিশ্ব মিট। সব মিলিয়ে ক্রীড়া খাতে বাজেট বাড়ানো হল ৭০০ কোটিরও বেশি। গত বছর কেন্দ্রীয় বাজেটে (Budget) খেলার জন্য ধার্য করা হয়েছিল তিন হাজার কোটি টাকার মতো। অ্যাথলিটদের বিদেশে ট্রেনিং, পরিকাঠানোর উন্নয়ন, বিদেশি কোচ— এ সবে ফোকাস রাখা হয়েছিল। কিন্তু করোনার কারণে এশিয়ান গেমস পিছিয়ে যাওয়ায় বাজেট প্রায় ৪০০ কোটির মতো মতো কমেছিল। এ বার সেই অর্থ নতুন বাজেটে জুড়ে দেওয়া হয়েছে। কেমন হল ক্রীড়া বাজেট, তুলে ধরল TV9 Bangla

খেলো ইন্ডিয়া-কেই বিশেষ গুরুত্ব দিচ্ছে কেন্দ্রীয় সরকার। যাতে এখান থেকেই আগামী দিনের চ্যাম্পিয়ন তুলে আনতে পারে ভারত। গত বার এই গেমস আয়োজন করার জন্য ধার্য করা হয়েছিল ৬০০ কোটির মতো। এ বার সেই বাজেট বেড়ে করা হল হাজার কোটির সামান্য বেশি। নতুন অর্থবর্ষও যাতে নতুন একঝাঁক অ্যাথলিট তুলে আনা যায়, সে দিকে নজর রাখা হবে।

সাই ভারতের প্রায় সমস্ত খেলার প্রাণকেন্দ্র। জাতীয় শিবির আয়োজন করা, পরিকাঠামোর উন্নতি, বিদেশি কোচ নিয়ে আসার মতো গুরুত্বপূর্ণ কাজগুলো করে স্পোর্টস অথারিটি অফ ইন্ডিয়া। গত অর্থবর্ষে সাইয়ের যাবতীয় কাজ সম্পন্ন করার জন্য ধার্য করা হয়েছিল ৭৫০ কোটি টাকা। এ বার তা বাড়ানো হয়েছে আরও ৩৬ কোটি। সেই সঙ্গে জাতীয় স্পোর্টস ফেডারেশনের ক্ষেত্রেও ৪৫ কোটি টাকা বাড়ানো হয়েছে। ২৮০ কোটি থেকে তা বেড়ে গিয়ে দাঁড়াল ৩২৫ কোটি টাকা।

ডোপ পরীক্ষার ক্ষেত্রেও এ বার অনেক বেশি যত্নশীল হতে চাইছে সাই। জাতীয় ডোপিং সংস্থা বা ওয়াডাকে যে কারণে ঢেলে সাজানো হয়েছে। ২১.৭৩ কোটি টাকা বাজের ধার্য করা হয়েছে জাতীয় ডোপ সংস্থার জন্য। জাতীয় ডোপ টেস্টিং ল্যাবরেটরি বা এনডিটিএল-এর ক্ষেত্রে ধার্য করা হয়েছে ১৯.৫০ কোটি টাকা। এতেই শেষ নয়, ক্রীড়া বিজ্ঞানকে আরও আধুনিক করার দিকেও একধাপ এগোল ভারত। ন্যাশনাল সেন্টার অফ স্পোর্টস সায়ান্স অ্যান্ড রিসার্চ সংস্থার জন্য বরাদ্দ করা হয়েছে ১৩ কোটি টাকা।