Women Cricket: মহিলাদের ক্রিকেট খেলতে দিতে রাজি তালিবান সরকার, জানাল আইসিসি

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অংশুমান গোস্বামী

Updated on: Nov 13, 2022 | 6:18 PM

Afghanistan: মহিলাদের ক্রিকেটে নিষেধাজ্ঞা জারির পরই একটি ওয়ার্কিং কমিটি গঠন করে আইসিসি। সেই কমিটি আফগানিস্তান ক্রিকেট বোর্ড এবং তালিবান সরকারের প্রতিনিধিদের সঙ্গে দোহায় বৈঠকে বসে।

Women Cricket: মহিলাদের ক্রিকেট খেলতে দিতে রাজি তালিবান সরকার, জানাল আইসিসি
ক্রিকেট খেলছেন আফগান মহিলারা

কাবুল: আমেরিকার সেনা গত বছর আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পরই সে দেশের দখল নিয়েছে তালিবান। গনি সরকারের পতন ঘটিয়ে নতুন সরকার গড়েছে তালিবানরা। তার পর থেকেই সে দেশে মহিলাদের উপর নেমে এসেছে একাধিক নিষেধাজ্ঞা। বিভিন্ন কর্মকাণ্ড থেকে মহিলাদের অধিকার দিতে নারাজ তালিবান কর্তৃপক্ষ। তালিবান ক্ষমতায় আসার পর থেকেই সে দেশে বন্ধ হয়েছে মহিলা আফগান দলের ক্রিকেট খেলা। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ ছিল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। মহিলাদের ক্রিকেটে অনুমতি না দিলে আফগানিস্তানকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করার হুমকিও দিয়েছিল আইসিসি। এই হুমকিতেই নিজেদের অবস্থান বদল করল আফগানিস্তানের তালিবান সরকার? কারণ, রবিবারই আইসিসি-র তরফে জানানো হয়েছে, আফগানিস্তান মহিলাদের ক্রিকেট খেলতে দিতে রাজি হয়েছে তালিবান। এ বিষয়ে আইসিসি-র নীতি তালিবান মেনে নিতে রাজি হয়েছে বলে জানা গিয়েছে।

মহিলাদের ক্রিকেটে নিষেধাজ্ঞা জারির পরই একটি ওয়ার্কিং কমিটি গঠন করে আইসিসি। সেই কমিটি আফগানিস্তান ক্রিকেট বোর্ড এবং তালিবান সরকারের প্রতিনিধিদের সঙ্গে দোহায় বৈঠকে বসে। সেথানেই আইসিসি-র সংবিধান অনুসারে চলার বিষয়টি নিয়ে সম্মত হয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড। আইসিসি-র তৈরি করা ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান ইমরান খোয়াজা বলেছেন, “ইতিবাচক বৈঠক হয়েছে। আইসিসি-র সংবিধানের প্রতি পূর্ণ সমর্থনের কথা জানিয়েছে সে দেশের সরকার। আফগানিস্তানে মহিলা ক্রিকেটর ব্যাপারেও সম্মত হয়েছেন তাঁরা। সমস্যা থাকলেও মহিলা ক্রিকেটের বিষয়টি নিয়ে উদ্যোগী হওয়ার বার্তা দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড।”

আফগানিস্তান আইসিসি-র পূর্ণ সদস্য। আফগানিস্তানের পুরুষ দল ২০২১ এবং ২০২২ সালের টি২০ বিশ্বকাপে অংশ নিয়েছে।

অনূর্ধ্ব ১৯ আন্তর্জাতিক প্রতিযোগিতা আগামী কয়েক বছরে কোথায় অনুষ্ঠিত হবে, তা এ দিন ঘোষণা করেছে আইসিসি। ২০২৪ থেকে ২০২৭ সাল পর্যন্ত প্রতিযোগিতার ঘোষণা করা হয়েছে। ২০২৪ সালের অনূর্ধ্ব ১৯ ছেলেদের বিশ্বকাপ হবে শ্রীলঙ্কায়।ষ ২০২৬ সালে এই প্রতিযোগিতা হবে জিম্বাবোয়ে এবং নামিবিয়ায়। ২০২৫ সালে মহিলাদের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ হবে মালয়েশিয়া এবং তাইল্যান্ডে। ২০২৭ সালে মহিলাদের এই প্রতিযোগিতা হবে বাংলাদেশ এবং নেপালে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla