Mushfiqur Rahim: টি-২০ ক্রিকেটকে আলবিদা মুশফিকুর রহিমের, এশিয়া কাপে ব্যর্থ হওয়ার জের?

Bangladesh Cricket: ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে সেই অর্থে বেশ কিছুদিন ধরে রান দর্শন হয়নি মুশফিকুরের। এ বারের এশিয়া কাপের দুটি ম্যাচেও ব্যাট হাতে চরম ব্যর্থ হয়েছেন তিনি। সব মিলিয়েই কি অবসরের সিদ্ধান্ত? উঠছে প্রশ্ন।

Mushfiqur Rahim: টি-২০ ক্রিকেটকে আলবিদা মুশফিকুর রহিমের, এশিয়া কাপে ব্যর্থ হওয়ার জের?
Mushfiqur Rahim: টি-২০ ক্রিকেটকে আলবিদা মুশফিকুর রহিমের, এশিয়া কাপে ব্যর্থ হওয়ার জের?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2022 | 5:06 PM

ঢাকা: বাংলাদেশ ক্রিকেটে (Bangladesh Cricket) বেশ কয়েকদিন ধরেই ডামাডোল চলছে। হেড কোচ ছাড়াই মরুশহরে গিয়েছিল সাকিব আল হাসানের দল। এশিয়া কাপের গ্রুপ পর্বের দুটি ম্যাচে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। ফলে হতাশায় ডুবে রয়েছে টাইগাররা। এরইমধ্যে হঠাৎ করে আজ, রবিবার আন্তর্জাতিক টি-২০ (T20) ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দিলেন বাংলাদেশের উইকেটকিপার-ব্যাটার মুশফিকুর রহিম (Mushfiqur Rahim)। দীর্ঘদিন ধরেই টি-২০ ক্রিকেটে তাঁর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছিল। ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে সেই অর্থে বেশ কিছুদিন ধরে রান দর্শন হয়নি মুশফিকুরের। এ বারের এশিয়া কাপের দুটি ম্যাচেও ব্যাট হাতে চরম ব্যর্থ হয়েছেন টাইগারদের প্রাক্তন অধিনায়ক। সব মিলিয়েই কি অবসরের সিদ্ধান্ত? উঠছে প্রশ্ন।

বাংলাদেশের উইকেটকিপার-ব্যাটার মুশফিকুর রহিম নিজের সোশ্যাল মিডিয়ায় লেখেন, “আমি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। এ বার থেকে টেস্ট আর ওয়ান ডে ক্রিকেটেই মনোযোগ দিতে চাই।” একইসঙ্গে মুশফিকুর জানান, বাংলাদেশ প্রিমিয়ার লিগসহ বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগগুলোয় তিনি খেলা চালিয়ে যাবেন। তিনি লেখেন, “সুযোগ পেলে আমি ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে খেলার জন্য তৈরি আছি।” দেশের হয়ে টেস্ট ও ওয়ান ডে ক্রিকেটে তিনি খেলা চালিয়ে যাওয়ার ইচ্ছেও প্রকাশ করেছেন। তাঁর কথায়, “দুই ফর্ম্যাটে গর্বের সঙ্গে আমার দেশের হয়ে প্রতিনিধিত্ব করার অপেক্ষায় আছি।”

গত, ১০টি টি-২০ ইনিংসের মধ্যে মাত্র ৩ বার দুই অঙ্কের রানে পৌঁছতে পেরেছিলেন মুশফিকুর। চলতি এশিয়া কাপের দুটি ম্যাচে খেলে তিনি করেছেন যথাক্রমে ১ (আফগানিস্তানের বিরুদ্ধে), ৪ (শ্রীলঙ্কার বিরুদ্ধে) উল্লেখ্য, ২০০৫ সালের মে মাসে বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল মুশফিকুরের। এরপর ২০০৬ সালের অগস্টে ওডিআই ক্রিকেটেও ডেবিউ হয় বাংলাদেশের এই উইকেটকিপার-ব্যাটারের। ওই বছরই, নভেম্বর মাসে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটেও হাতেখড়ি হয় মুশফিকুরের। দেশের হয়ে ১০২টি টি-টোয়েন্টি ম্যাচে খেলে ১৫০০ রান করেছেন মুশফিকুর। ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে ৬টি হাফসেঞ্চুরি রয়েছে মুশফিকুরের নামের পাশে। টেস্ট ও ওডিআই ক্রিকেটে যথাক্রমে ৮২টি ও ২৩৬টি ম্যাচে খেলেছেন মুশফিকুর।