Cheteshwar Pujara: ম্যাচ প্র্যাক্টিস পেয়ে আবার নিজেকে ফিরে পেয়েছেন কোন ক্রিকেটার?

ভারতীয় টিম থেকে বাদ পড়েছেন যিনি, সেই তিনিই কিনা কাউন্টিতে মাতিয়ে দিচ্ছেন। তিনটে ম্যাচ খেলেছেন এখনও, রানের পাহাড় তৈরি করে ফেলেছেন। কী ভাবে রানে ফিরলেন চেতেশ্বর পূজারা?

Cheteshwar Pujara: ম্যাচ প্র্যাক্টিস পেয়ে আবার নিজেকে ফিরে পেয়েছেন কোন ক্রিকেটার?
চেতেশ্বর পূজারা
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2022 | 9:22 AM

নয়াদিল্লি: অনেকেই ‘আর কোনও রাস্তা নেই’ বলে দিয়েছিলেন। অনেকেরই মন্তব্য ছিল, ‘আর পিছনে তাকাতে হবে না ভারতীয় টিম ম্যানেজমেন্টকে’। অনেকেই ধারণা তৈরি হয়ে গিয়েছিল, ‘অবসরের রাস্তা বেছে নিতে হবে’ তাঁকে। যখন সারা দুনিয়া উল্টো দিকে দাঁড়িয়ে, তখনই যেন অবস্মরণীয় প্রত্যাবর্তনের রাজকীয় সরণিতে উঠে এসেছেন চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)। রঞ্জিতে পারেননি। সেই তিনিই কাউন্টি ক্রিকেটে (County Championship) মণিমুক্তো ছড়াচ্ছেন। এখনও পর্যন্ত তিনটে ম্যাচ খেলেছেন সাসেক্সের (Sussex) হয়ে। নামের পাশে দুটো ডাবল সেঞ্চুরি, একটা সেঞ্চুরি। ভারতীয় টিমের হয়ে ধারাবাহিক ভাবে পারফর্ম করতে না পারা পূজারা কিন্তু আবার ভাবাতে শুরু করেছেন রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়কে। টেস্টে তিন নম্বর জায়গাটা এখনও তাঁরই। জুলাই মাসে গত সিরিজের বাকি থাকা একটা টেস্ট ম্যাচ খেলতে ইংল্যান্ড যাবে ভারতীয় টিম। ওই ম্যাচে রোহিতের সেরা বাজি হতে পারেন পূজারাই।

পূজারা কেন পারছিলেন না? তাঁর বাবা ও কোচ অরবিন্দ পূজারা কিন্তু ‘আসল কারণ’টা তুলে ধরছেন। ‘অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো টিমগুলোর বিরুদ্ধে খেলার সময় কিন্তু ধরেই নিতে হবে, খারাপ বল পাওয়াই যাবে না। নিজেকে মেলে ধরতে হলে ফর্মের তুঙ্গে থাকতে হবে। একমাত্র ঘরোয়া ক্রিকেটে লুজ বল পাওয়া যেতে পারে। সে দিক থেকে দেখলে, ঘরোয়া ক্রিকেটই বড় যে কোনও সফরের জন্য একজন ক্রিকেটারকে তৈরি করে দেয়। গত তিন মরসুমে যথেষ্ট ঘরোয়া ম্যাচ পায়নি পূজারা। সেটাই ওর ধারাবাহিকতায় প্রভাব ফেলার একমাত্র কারণ। সেটা কিন্তু এখন পাচ্ছেন। আর সেই কারণেই ওর ফর্মে ফিরতে কোনও অসুবিধা হচ্ছে না।’

২ বছর পর ঘরোয়া ক্রিকেটে এ বার খেলেছেন পূজারা। রঞ্জি ট্রফিতে তিনটে ম্যাচ খেলেছিলেন। সৌরাষ্ট্র রঞ্জি নকআউটে জায়গা করে নিতে পারেনি। তার পরই সাসেক্সের হয়ে খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন পূজারা। ওটাই যে মাস্টারস্ট্রোক ছিল ফর্মে ফেরার, তা প্রমাণ হয়ে গেল। ভারতের হয়ে ৯৫টা টেস্ট পূজারা টেস্ট টিম থেকে বাদ পড়েছেন ফর্মে না থাকার জন্য। কাউন্টিতে যে ভাবে ফর্মে ফিরেছেন, ভারতীয় টিমে ফেরা স্রেফ সময়ের অপেক্ষা।

পূজারার বাবা যেমন বলেই দিচ্ছেন, ‘ভারতীয় টিম কেমন হবে, সেটা নির্বাচকদের উপরই নির্ভর করছে। ওকে আমি বলেছিলাম, তোমাকে কঠিন পরিশ্রম করতে হবে। সেরাটা দিতে পারলে বাকি নিজে থেকেই হয়ে যাবে। আর সবার মতো পূজারাও কিন্তু ভারতের হয়ে খেলার স্বপ্নই দেখে। কাউন্টিতে খেলার জন্য ও নিজেকে আবার ফিরে পেয়েছে।’

আরও পড়ুন: পুত্রসন্তান হারিয়ে মাদার্স ডে-তে কী বার্তা দিলেন রোনাল্ডোর বান্ধবী জর্জিনা?