MAHENDRA SINGH DHONI: মহাবিপদে ‘মেন্টর’ মাহি

  কেন ধোনির(MS DHONI) বিরুদ্ধে স্বার্থের সংঘাতের (CONFLICT OF INTEREST) অভিযোগ?

MAHENDRA SINGH DHONI: মহাবিপদে 'মেন্টর' মাহি
নতুন বিতর্কে ধোনি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 5:47 PM

মুম্বইঃ ২৪ ঘন্টাও হয়নি তিনি ভারতীয় দলে অন্যভূমিকায় প্রবেশ করেছেন। অবসরের ১ বছর পরে ফের ভারতীয় দলে মহেন্দ্র সিংহ ধোনি (MS DHONI)। ২৪ ঘন্টা কাটতে না কাটতেই মহাবিপাকে প্রাক্তন ভারত অধিনায়ক। তার বিরুদ্ধে অভিযোগ এবার স্বার্থের সংঘাতের। অভিযোগ জাানিয়ে চিঠি ইতিমধ্যেই জমা পড়েছে বিসিসিআইয়ের(BCCI) অফিসে।

কেন ধোনির বিরুদ্ধে স্বার্থের সংঘাতের অভিযোগ? মহেন্দ্র সিং ধোনি আইপিএলের দল চেন্নাই সুপারকিংসের অধিনায়ক। আইপিএলে একটি দলের সদস্য হওয়ার পর কিভাবে ভারতীয় দলের মেন্টরের দায়িত্ব পান? স্বার্থের সংঘাত এখানেই। অভিযোগ জানিয়ে বিসিসিআইয়ের অ্যাপেক্স কাউন্সিলের কাছে চিঠি জমা দিয়েছেন, মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোশিয়েসনের একসময়ে লাইফটাইম মেম্বার সঞ্জীব গুপ্তা। চিঠি যে তাঁরা পেয়েছেন, তা স্বীকার করেছেন বিসিসিআইয়ের এক শীর্ষকর্তা। বিসিসিআইয়ের কর্তা জানিয়েছেন, “আমরা চিঠি পেয়েছি। আমরা আমাদের আইনি পরামর্শদাতাদের কাছে তা পাঠাচ্ছি।”

তবে কি একটা পদ ছাড়তে হবে ধোনিকে? ক্রিকেটমহলের একাংশের ধারনা, খুব একটা সমস্যা হবে না মাহির। কারন, মেন্টর ধোনি কখনও দল নির্বাচনে নাক গলাবেন না। সেক্ষেত্রে স্বার্থের সংঘাতের আওতায় পড়বেন না ধোনি। ভারতীয় দলের প্রথম একাদশ কি হবে তা ঠিক করবেন শাস্ত্রী, কোহলি ও অন্য সাপোর্টিং স্টাফ। মেন্টর হিসেবে ধোনির কাজ হল, টি২০ ক্রিকেটে তাঁর দীর্ঘ অভিজ্ঞতার মাধ্যমে দলকে যেকোনও পরিস্থিতি থেকে বার করে নিয়ে আনা। তবে স্বার্থের সংঘাতের অভিযোগ ওঠার পর অবশ্য এখনই কোনও সিদ্ধান্তে উপনীত হতে রাজি নয় বিসিসিআই।

স্বার্থের সংঘাত ইস্যু কতটা জোরালো হতে পারে তা ভাল করে জানেন বোর্ডকর্তারা। ৫ বছর আগে এই ইস্যুতেই উত্তাল হয়ে উঠেছিল ভারতীয় ক্রিকেট। আইপিএলে অভিযোগ ওঠে স্পটফিক্সিংয়ের। তারপর একের পর এক তদন্ত। গ্রেফতার হন ক্রিকেটার। অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তৈরি হয় লোধা কমিটি। যেই কমিটি বিসিসিআইকে স্পটফিক্সিংয়ের কালো ছায়া থেকে বাঁচাতে বেশ কয়েকটি আইন চালু করেন। যার মধ্যে অন্যতম স্বার্থের সংঘাত। স্বার্থের সংঘাত লাগু হতেই ভারতীয় ক্রিকেটে কেঁচো খুঁড়তে কেউটে বেরিয়ে পড়ে। একের পর এক কর্তা থেকে ক্রিকেটার-জড়িয়ে পড়েন স্বার্থের সংঘাতে। ঠগ বাঁচাতে গা উজাড় করার মত অবস্থা হয়। অবশেষে লোধা কমিটির সুপারিশ অনুযায়ী একঝাঁক বদল হয় বিসিসিআইয়ে। সভাপতি হন সৌরভ গঙ্গোপাধ্যায়।

আর এই প্রথমবার সৌরভের আমলে ফের একবার উঠল স্বার্থের সংঘাতের অভিযোগ। এবার অভিযোগ মহেন্দ্র সিংহ ধোনির বিরুদ্ধে। ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক। যাঁর অধিনায়কত্বেই প্রথমবার টি২০ বিশ্বকাপ জেতে ভারত। ২০০৭ সালে। ২০১৪ সালে টি২০ বিশ্বকাপে রানার্স হয়েছিল ভারত। সেবারও অধিনায়ক ছিলেন ধোনিই। এবার মেন্টর ধোনিকে নতুন বিতর্ক কেমনভাবে সামলায় বিসিসিআই, সেদিকেই তাকিয়ে রয়েছে ক্রিকেটমহল।