T20 World Cup 2021: শিশির ফ্যাক্টর দেখেই দলের কম্বিনেশন ঠিক করব: শাস্ত্রী

ম্যাচ শুরু ভারতীয় সময় সাড়ে ৭টায়। বিরাটদের (Virat Kohli) হেডস্যার রবি শাস্ত্রী এক সাক্ষাত্‍কারে বলেন, 'শিশির অতিরিক্ত হলে স্পিনারদের বল ধরতে অসুবিধে হবে। সেক্ষেত্রে ব্যাটাররা সহজেই বড় শট খেলতে পারবে। তবে শিশির যদি কম হয় তাহলে অতিরিক্ত স্পিনারে খেলতে পারি। সেক্ষেত্রে স্পিনাররা ফায়দা তুলতে পারবে।'

T20 World Cup 2021: শিশির ফ্যাক্টর দেখেই দলের কম্বিনেশন ঠিক করব: শাস্ত্রী
শারজার ২২ গজ নিয়ে ভাবনায় শাস্ত্রী। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 4:09 PM

দুবাই: রবিবার মহাযুদ্ধ। দুবাইয়ে (Dubai) ভারত-পাকিস্তান (India vs Pakistan) ডুয়েল। হেভিওয়েট ম্যাচে টিম ইন্ডিয়ার কম্বিনেশন কী হবে? অতিরিক্ত স্পিনারে কি খেলবে ভারত? আইপিএলেই (IPL) দেখা গিয়েছে দুবাইয়ের ২২ গজ অনেক ফাস্ট। প্রায় প্রতি ম্যাচই হয়েছে হাইস্কোরিং। ভারতীয় দল কী করবে? কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri) অবশ্য তাকিয়ে শিশির ফ্যাক্টরের দিকে।

ম্যাচ শুরু ভারতীয় সময় সাড়ে ৭টায়। বিরাটদের (Virat Kohli) হেডস্যার রবি শাস্ত্রী এক সাক্ষাত্‍কারে বলেন, ‘শিশির অতিরিক্ত হলে স্পিনারদের বল ধরতে অসুবিধে হবে। সেক্ষেত্রে ব্যাটাররা সহজেই বড় শট খেলতে পারবে। তবে শিশির যদি কম হয় তাহলে অতিরিক্ত স্পিনারে খেলতে পারি। সেক্ষেত্রে স্পিনাররা ফায়দা তুলতে পারবে।’ এর সঙ্গে যোগ করে তিনি বলেন, ‘আইপিএলে খেলার সুবাদে ভারতীয় ক্রিকেটারদের বিশ্বকাপের প্রস্তুতি ভালোই হয়েছে। আলাদা করে আর ওদের প্রস্তুতির দরকার নেই। এই পরিস্থিতির সঙ্গে ওরা দ্রুত মানিয়ে নেবে। এখন শক্তি সঞ্চয় করার সময়।’

সোমবার প্রথম প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডকে হারিয়েছে ভারত। বুধবার আরও একটি ওয়ার্ম আপ ম্যাচে নামবেন কোহলিরা। এ প্রসঙ্গে শাস্ত্রী বলেন, ‘সবাই ব্যাট করার সুযোগ পায়। সবাই বল করার সুযোগ পায়। তাই এই ওয়ার্ম আপ ম্যাচগুলো আমাদের ধারণা স্পষ্ট করে দেয়। পরিস্থিতি বুঝে আমরা দলের কম্বিনেশন ঠিক করব।’ রবিবারের মেগা যুদ্ধের আগে চিরশত্রুকে মেপে নিলেন রবি শাস্ত্রীরা। ওয়ার্ম আপ ম্যাচ খেলতে দুবাইয়ে আইসিসি অ্যাকাডেমিতে ঢুকবেন বিরাট, রাহুলরা। ঠিক সেই সময়ই পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ প্রস্তুতি ম্যাচ দেখে বাবর আজমদের মেপে নিলেন শাস্ত্রী, কোহলিরা। ভারতীয় দল যখন মাঠে প্রবেশ করে তখন ক্রিজে ছিলেন পাক অধিনায়ক বাবর আজম। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৫০ রানের ঝকঝকে ইনিংস উপহার দেন বাবর। ফখর জমনও ভালো ব্যাটিং করেন। এমনিতেই ভারতের বিরুদ্ধে ভালো ব্যাটিংয়ের রেকর্ড আছে ফখরের। বাবর-ফখরদের ফর্ম যে কোহলিদের চিন্তা বাড়াবে তা বলার অপেক্ষা রাখে না।

যদিও ভারতীয় টিমের এক সদস্য বলেন, ‘আমরা জানতামই না যে, পাকিস্তান দল এই মাঠে খেলছে। তবে কাছ থেকে ওদের খেলা দেখার সুযোগও হয়ে গেল।’ সোশ্যাল নেটওয়ার্কে বেশ কিছু ছবি ভাইরাল হয়। দেখা যায়, ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী আগ্রহের সঙ্গে বাবর আজমের ব্যাটিং দেখছেন। সঙ্গে রয়েছেন ভবনেশ্বর কুমার, দীপক চাহার আর শার্দূল ঠাকুর। বাবর যখন ক্রিজে ব্যাট হাতে দাপট দেখাচ্ছেন, তখনই মাঠে প্রবেশ করেন শাস্ত্রীরা। ফলে পাকিস্তানের পুরো ব্যাটিংটাই ভালো মতো পর্যবেক্ষণ করার সুযোগ পায় ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

আরও পড়ুন: T20 World Cup 2021: বাবরদের মেপে নিলেন শাস্ত্রী-কোহলিরা