Duleep Trophy 2024: এক টেস্টের অভিজ্ঞতা, আকাশে সাফল্যের দীপ জ্বালানোই লক্ষ্য বাংলার পেসারের

Duleep Trophy, Akash Deep: মুকেশ কুমারের মতো লাল-বলে ঘরোয়া ক্রিকেটে প্রচুর ম্যাচ খেলেছেন এবং ধারাবাহিক ভালো পারফর্ম করেছেন। ভারত এ দলের হয়েও খেলেছেন। অবশেষে একটি টেস্ট খেলারও সুযোগ হয়েছে আকাশ দীপের। ম্যাচ এবং উইকেটের সংখ্যা বাড়ানোই লক্ষ্য। এর জন্য মঞ্চ, দলীপ ট্রফি।

Duleep Trophy 2024: এক টেস্টের অভিজ্ঞতা, আকাশে সাফল্যের দীপ জ্বালানোই লক্ষ্য বাংলার পেসারের
Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Sep 04, 2024 | 6:23 PM

ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে সুযোগ মিলবে? ভালো পারফর্ম করলে নিউজিল্যান্ড কিংবা তারপর অস্ট্রেলিয়া সফর? আকাশ দীপের সামনে অনেক প্রশ্ন। উত্তর একটাই হতে পারে, সাফল্য, ধারাবাহিকা। প্রথম শ্রেনির ক্রিকেটে প্রচুর অভিজ্ঞতা রয়েছে বাংলার পেসার আকাশ দীপের। আর এক পেসার মুকেশ কুমারের মতো লাল-বলে ঘরোয়া ক্রিকেটে প্রচুর ম্যাচ খেলেছেন এবং ধারাবাহিক ভালো পারফর্ম করেছেন। ভারত এ দলের হয়েও খেলেছেন। অবশেষে একটি টেস্ট খেলারও সুযোগ হয়েছে আকাশ দীপের। ম্যাচ এবং উইকেটের সংখ্যা বাড়ানোই লক্ষ্য। এর জন্য মঞ্চ, দলীপ ট্রফি।

ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ খেলেছিল ভারত। শেষ টেস্টে অভিষেক হয়েছিল আকাশ দীপের। মহম্মদ সামি দীর্ঘদিন মাঠের বাইরে। সেই ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছিল জসপ্রীত বুমরাকেও। না হলে কি সুযোগ মিলত? হয়তো এত তাড়াতাড়ি না। ঘরের মাঠে বাংলাদেশ সিরিজে বিশ্রাম দেওয়া হতে পারে বুমরাকে। সিরাজ অসুস্থতার কারণে দলীপের প্রথম রাউন্ডে নেই। সামির প্রত্যাবর্তনের অপেক্ষা মিটতে পারে নিউজিল্যান্ড সিরিজে। ফলে বাংলাদেশ সিরিজে পেস আক্রমণে দেখা যেতেই পারে আকাশ দীপকে। আর সে কারণেই দলীপে ভালো পারফর্ম করতে হবে।

রাত পোহালেই শুরু হচ্ছে দলীপ ট্রফি। অনেকের কাছে পরীক্ষা, কারও কাছে মহড়া। আকাশ দীপের কাছে দুই-ই। তা না হলে বাংলাদেশ বনাম পাকিস্তান টেস্টের খবর বারবার কেন দেখবেন? আসলে বাংলাদেশ ব্যাটারদের নিয়ে হোমওয়ার্ক বহু আগেই শুরু করে দিয়েছেন। মানসিক প্রস্তুতিটা সেরে রেখেছেন। বেঙ্গালুরুতে দলীপ ট্রফির প্রথম রাউন্ডে ম্যাচ প্র্যাক্টিসও সেরে নিতে চান। কেরিয়ারের একমাত্র টেস্টে ৩টি উইকেট নিয়েছেন আকাশ দীপ। পিচে জোরে হিট করতে পারেন। ভারতীয় পিচে যা খুবই জরুরি। পিচ থেকে দু-দিকেই মুভমেন্টও আদায় করে নিতে পারেন। রাঁচি টেস্টে সেটাই করে দেখিয়েছিলেন।

এই খবরটিও পড়ুন

দলীপ ট্রফি তাঁর কাছে কতটা গুরুত্বপূর্ণ? একটা উত্তরেই যেন পরিষ্কার। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে আকাশ দীপ বলেন, ‘সেই জুন মাসে বেঙ্গল টি-টোয়েন্টি লিগে খেলেছিলাম। এরপর থেকে আর প্রতিযোগিতা ম্যাচ খেলা হয়নি।’ আক্রান্ত হয়েছিলেন ডেঙ্গিতেও। জুলাইতে প্রায় তিন সপ্তাহ অসুস্থ ছিলেন। দলীপ থেকে নতুন শুরুর প্রতীক্ষায় আকাশ দীপ।