T20 World Cup 2022: অ্যাডিলেডে সেমির লড়াইয়ে পন্থের ঝকঝকে ইনিংসের অপেক্ষায় ঋষভপ্রেমীরা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sanghamitra Chakraborty

Updated on: Nov 09, 2022 | 7:49 PM

চলতি বিশ্বকাপে সুপার-১২ পর্বে এক মাত্র জিম্বাবোয়ের বিরুদ্ধে খেলার সুযোগ পেয়েছিলেন ভারতের তরুণ উইকেটকিপার ব্যাটার ঋষভ পন্থ (Rishabh Pant)। সেই ম্যাচে মাত্র ৩ রান করে ফেরেন তিনি।

T20 World Cup 2022: অ্যাডিলেডে সেমির লড়াইয়ে পন্থের ঝকঝকে ইনিংসের অপেক্ষায় ঋষভপ্রেমীরা
ঋষভ পন্থ
Image Credit source: Twitter

বেদাম জয়শঙ্কর

অ্যাডিলেডে আগামীকাল, বৃহস্পতিবার টি২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) দ্বিতীয় সেমিফাইনালে নামতে চলেছে ভারত এবং ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার মাটিতে এ বার চলছে টি২০ বিশ্বকাপ। চলতি বিশ্বকাপে সুপার-১২ পর্বে এক মাত্র জিম্বাবোয়ের বিরুদ্ধে খেলার সুযোগ পেয়েছিলেন ভারতের তরুণ উইকেটকিপার ব্যাটার ঋষভ পন্থ (Rishabh Pant)। সেই ম্যাচে মাত্র ৩ রান করে ফেরেন তিনি। সেমিফাইনাল ম্যাচে বাটলারদের বিরুদ্ধে তাঁকে ভারতের একাদশে দেখা যাবে কিনা, তা নিয়ে কিছু পরিস্কার জানাননি ভারত অধিনায়ক রোহিত শর্মা। তবে পন্থের সমর্থকরা চাইছে, টিম ইন্ডিয়ার ফাইনালে ওঠার শেষ লড়াইয়ে পন্থকে দেখতে। ইতিহাসের পাতায় চোখ রাখলে দেখা যাবে অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের ঐতিহাসিক টেস্ট জয়ের পিছনে বড় অবদান ছিল ঋষভ পন্থের। এ বারের বিশ্বকাপে তিনি নিজেকে প্রমাণ করার সুযোগই পাননি। এরই মধ্যে অনেকেই বলতে শুরু করেছে দেশের বাইরে, পন্থ আর আগের মত আগ্রাসী মেজাজে ব্যাটিং করে দলকে জেতাতে পারছেন না।

উচ্চতা এবং গতির মিশেল যে কোনও ব্যাটারের কাছে চাপের হয়ে দাঁড়ায়। ইতিহাসের চোখ বোলালে দেখা যাবে ফাস্ট বোলাররা ন্যূনতম ১৪০ কিমি প্রতি ঘণ্টা গতিবেগে বল করতেন। মাইকেল হোল্ডিং, কলিন ক্রফটস, জোয়েল গার্নার, কার্টলি অ্যামব্রোস, কোর্টনি ওয়ালস, বিলি স্টান লেক, ক্রিস ট্রেমলেট, মহম্মদ ইরফান এবং বয়েড রানকিনের মতো জোরে বোলাররা অতীতে ঝড় তুলতেন। বর্তমানেও বেশি উচ্চতার জোরে বোলাররা রয়েছেন। কিন্তু এ বারের বিশ্বকাপের সব দলে তাঁরা নেই। সেমিফাইনালে যে চার দল উঠেছে তার মধ্যে ভারতেই এই রকম বোলার নেই। তবে ভারতের কাছে সিম, সুইং, পেস এই সবের পাশাপাশি রয়েছে একাধিক বৈচিত্রও। ইংল্যান্ড, পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে রয়েছে বেশি উচ্চতার পেস বোলাররা।

টি২০ ক্রিকেট ক্ষমতার খেলা। বড় মাঠে ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে চার-ছক্কার ফুলঝুরি দেখতে চায় ক্রিকেট প্রেমীরা। অস্ট্রেলিয়ার সব মাঠই বড়। সেখানে বোলাররা চেষ্টা করেন ব্যাটারদের এমন বল দিতে যাতে বেশি রান তোলা না যায়। ভারতের প্লেয়াররা বড় মাঠের সুবিধে তুলতে ভালোই জানে। যে কারণে, বিভিন্ন শট খেলে সূর্যকুমার যাদব পুরো মাঠকেই কাজে লাগাচ্ছেন। রানমেশিন বিরাট কোহলিও অস্ট্রেলিয়ার বড় মাঠে গ্যাপ খুঁজে ঠিক শট খেলছেন। ঋষভ পন্থও বড় মাঠে গ্যাপ খুঁজে খেলতে ওস্তাদ। যে কারণে, ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে ভারতীয় থিঙ্ক ট্যাঙ্কের নজরে থাকবেন পন্থও।

জিম্বাবোয়ের বিরুদ্ধে ভারতের সুপার-১২-র শেষ ম্যাচে রায়ান বার্লের দুর্দান্ত এক ক্যাচে আউট হন পন্থ। কিন্তু তাঁর সেই স্লগ সুইপ একটা ছয়ে পরিণত হওয়ার মতো ছিল। টি২০ ক্রিকেটে সূর্যকুমার, দীনেশ কার্তিকরা গ্যাপ খুঁজে রান করে যাচ্ছেন। পন্থের মধ্যেও সেই ক্ষমতা রয়েছে। এখন শুধু পন্থের ফর্মে ফেরা সময়ের অপেক্ষা। এই মুহূর্তে ভারতীয় দলের ব্যাটারদের মধ্যে পন্থের স্টাইট রেট সব চেয়ে কম। এত কিছুর মধ্যেও, পন্থের সমর্থকরা আশাবাদী তিনি সেমিফাইনালে সুযোগ পাবেন। এবং চলতি টি২০ বিশ্বকাপের মঞ্চে একটা ভালো ইনিংস উপহার দিয়ে যাবেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla