Asad Rauf: হার্ট অ্যাটাকে মৃত্যু প্রাক্তন পাক আম্পায়ার আসাদ রউফের, শেষদিকে বেচতেন জুতো

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Tithimala Maji

Updated on: Sep 15, 2022 | 12:55 PM

৬৬ বছরের জীবনকালে অনেক চড়াই-উতরাই দেখেছেন। প্রাক্তন পাক আম্পায়ারের (Former Pakistan Umpire) আকস্মিক মৃত্যুতে শোকস্তব্ধ ক্রিকেট বিশ্ব।

Asad Rauf: হার্ট অ্যাটাকে মৃত্যু প্রাক্তন পাক আম্পায়ার আসাদ রউফের, শেষদিকে বেচতেন জুতো
Image Credit source: Twitter

লাহোর: আইসিসির এলিট আম্পায়ার থেকে জুতোর দোকানি। পাকিস্তানের প্রাক্তন আম্পায়ার আসাদ রউফ (Asad Rauf Dies) কিছুদিন আগে হইচই ফেলে দিয়েছিলেন ক্রিকেট বিশ্বে। সেই রউফের হঠাৎ মৃত্যু। মাত্র ৬৬ বছর বয়সে হার্ট অ্যাটাকে প্রয়াত হয়েছেন রউফ। জীবনের শেষদিকে সংসার চালাতে লাহোরের বাজারে বেচতেন জুতো। ৬৬ বছরের জীবনকালে অনেক চড়াই-উতরাই দেখেছেন। প্রাক্তন পাক আম্পায়ারের (Former Pakistan Umpire) আকস্মিক মৃত্যুতে শোকস্তব্ধ ক্রিকেট বিশ্ব। ২০০০ সালে বিশ্বের শীর্ষ আম্পায়ারদের মধ্যে একজন হিসেবে গণ্য করা হত আসাদ রউফকে। কেরিয়ারে ৬৪টি টেস্ট, ১৩৯টি ওয়ান ডে এবং ২৮টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে আম্পায়ারিং করেছেন আসাদ রউফ। ৬৪টির মধ্যে ৪৯টি টেস্টে মাঠে নেমে আম্পায়ারিং করেছেন। বাকি ১৫টিতে টিভি আম্পায়ার হিসেবে কাজ করেছেন।

কীভাবে মৃত্যু হল রউফের? তাঁর পরিবার সূত্রে জানা গিয়েছে, হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে প্রাক্তন পাক আম্পায়ারের। বুধবার রাতে দোকান বন্ধ করে বাড়ি ফিরছিলেন রউফ। পথেই হৃদরোগে আক্রান্ত হন তিনি। চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ারও সময় পায়নি তাঁর পরিবার। পথেই মৃত্যুর কোলে ঢলে পড়েন। জানিয়েছেন রউফের ভাই। আম্পায়ারিংয়ের জগতে প্রবেশের আগে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে খেলতেন। পাকিস্তান রেলওয়ে, লাহোর এবং ন্যাশনাল ব্যাঙ্ক অব পাকিস্তানের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। ৭১টি প্রথম শ্রেণির ম্যাচে ৩৪২৩ রান এহং ৪০টি লিস্ট এ ম্যাচে ৬১১ রান রয়েছে সদ্য প্রয়াত রউফের।

২০০০ সালে আম্পায়ার হিসেবে আর্বির্ভাব আসাদ রউফের। আইপিএলে আম্পায়ারিং করতে আসা রউফের কেরিয়ারের কালো অধ্যায়ের সঙ্গে জুড়ে রয়েছে ভারত। ২০১৩ সালে স্পট ফিক্সিংয়ের সঙ্গে রউফের যোগসূত্র পাওয়া যায়। মুম্বই পুলিশ তদন্তে নেমে পাকিস্তানের আম্পায়ারের গড়াপেটার সঙ্গে যোগ খুঁজে পায়। সেবার মরসুম শেষ হতেই ভারত থেকে চলে যান। এরপর চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে রউফকে সরিয়ে দেয় আইসিসি। রউফকে আইসিসির এলিট প্যানেল থেকে সরিয়ে দেওয়া হয়। ২০১৬ সালে ৫ বছরের জন্য আসাদ রউফকে নিষিদ্ধ করে বিসিসিআই। ক্রিকেট জগত থেকে সম্পর্কে সুতো ধীরে ধীরে ছিন্ন হয়ে যায় রউফের। বিপুল বৈভবের মধ্যে জীবন কাটানো রউফ চরম খারাপ সময়ের মধ্য দিয়ে গিয়েছেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla