IPL 2021: ভেঙ্কটেশ-ত্রিপাঠীরাই স্বপ্ন দেখাচ্ছে নাইটদের

কোন জাদুবলে এমন ভোল বদল নাইটদের (Kolkata Knight Riders)? আলোচনায় নাইটদের চার ভারতীয় ক্রিকেটার। ভেঙ্কটেশ আইয়ার, শুভমন গিল, রাহুল ত্রিপাঠী আর বরুণ চক্রবর্তী। এই চার ক্রিকেটারই পাল্টে দিয়েছেন নাইটদের ভাগ্যচক্র।

IPL 2021: ভেঙ্কটেশ-ত্রিপাঠীরাই স্বপ্ন দেখাচ্ছে নাইটদের
আলোচনায় নাইটদের চার ভারতীয় ক্রিকেটার

দুবাই: আইপিএলের (IPL) প্রথম পর্বে যে দল ছিল ৭ নম্বরে, সেই দলই এখন প্লে অফে। মরুশহরে নাইটদের অবিশ্বাস্য কামব্যাক দেখেছেন ক্রিকেটপ্রেমীরা। দেশের মাঠে আইপিএলে মর্গ্যানদের সঙ্গী ছিল শুধুই ব্যর্থতা। কিন্তু মরুশহরে আইপিএল সরতেই সুপারহিট শাহরুখের দল। একেবারে ভোল পাল্টে প্লে অফে মর্গ্যানরা।

কিন্তু কোন জাদুবলে এমন ভোল বদল নাইটদের (Kolkata Knight Riders)? আলোচনায় নাইটদের চার ভারতীয় ক্রিকেটার। ভেঙ্কটেশ আইয়ার, শুভমন গিল, রাহুল ত্রিপাঠী আর বরুণ চক্রবর্তী। এই চার ক্রিকেটারই পাল্টে দিয়েছেন নাইটদের ভাগ্যচক্র। মর্গ্যান (Eoin Morgan), নারিন (Sunil Narine), ফার্গুসন (Lockie Ferguson), সাউদিরা (Tim Southee) থাকলেও মূলত এই চার ভারতীয় ক্রিকেটারই এ বারের নাইটদের ইউএসপি। যাঁদের মধ্যে অন্যতম অবশ্যই ভেঙ্কটেশ আইয়ার।

মরুশহরে আইপিএলের দ্বিতীয় পর্ব শুরুর আগে ভেঙ্কটেশ আইয়ারের (Venkatesh Iyer) নাম কেউ কখনও শোনেননি। কিন্তু আমিরশাহিতে (UAE) নিজের অভিষেক আইপিএলেই চমক দেখানো শুরু করলেন ভেঙ্কটেশ আইয়ার। নাইট অলরাউন্ডার ৭ ম্যাচে ইতিমধ্যেই ২৩৯ রান করে ফেলেছেন। ঝুলিতে ৩ উইকেট। বাঁ-হাতি ওপেনার নাইটদের দলে আসার পরই পাল্টে গিয়েছে দলের শরীরী ভাষা। মূলত পাওয়ার প্লে-তে কেকেআরের স্কোর বেশির ভাগ সময়েই থমকে যাচ্ছিল। কিন্তু ভেঙ্কটেশ আসার পর তাঁর ভয়ডরহীন ক্রিকেট পাওয়ার প্লে-কে কাজে লাগায়। আর সেই সুবাদেই নাইটদের স্কোরবোর্ডেও বড় রান ওঠে। যার ফায়দা তোলেন বোলাররা। শুধু ব্যাটিংই নয়। গুরুত্বপূর্ণ সময়ে বোলিংয়েও দলকে আস্থা জুগিয়েছেন তিনি। বাঁ-হাতি তরুণ ক্রিকেটার নাইটদের সম্পদ।

চলতি আইপিএলের শুরুতে ছন্দে না থাকলেও ধীরে ধীরে ফর্ম খুঁজে পেয়েছেন শুভমন গিল (Shubman Gill)। ওপেনিং স্লটে যোগ্য পার্টনার খুঁজে পেয়েছেন তিনি। গিল-ভেঙ্কটেশ জুটিতে ভর করে শুরুতে বড় রানও তুলছে কেকেআর। ভেঙ্কটেশ আইয়ার আক্রমণাত্মক ব্যাটিং করেন। শুভমন তুলনামূলক কম আক্রমণাত্মক। লুজ বলের জন্য অপেক্ষা করেন। বড় রান তুলতে উইকেট ধরে রাখাও গুরুত্বপূর্ণ। সেটা করেন শুভমন। ১৪ ম্যাচে এখনও পর্যন্ত ৩৫২ রান করেছেন নাইট ওপেনার।
এ বারের আইপিএলে নাইটদের টপ অর্ডারে ভরসাদায়ক ক্রিকেটারের নাম অবশ্যই রাহুল ত্রিপাঠী (Rahul Tripathi)। বেশ কয়েকটা ম্যাচে তাঁর ঝোড়ো ইনিংসই নাইটদের বড় রান তুলতে সাহায্য করেছে। ত্রিপাঠীর ধারাবাহিকতা সবচেয়ে বড় প্লাস পয়েন্ট দলের। এর মধ্যেই ১৪ ম্যাচে ৩৭৭ রান করে ফেলেছেন তিনি।

গত আইপিএল থেকেই চমকে দিচ্ছেন বরুণ চক্রবর্তী (Varun Chakravarthy)। নাইটদের জার্সিতে খেলেই জাতীয় দলের টিকিট পান তিনি। সেখান থেকে বিশ্বকাপের দলে। চলতি আইপিএলের শুরুতে নাইটদের ব্যর্থতার মাঝেও উজ্জ্বল ছিলেন একমাত্র বরুণ চক্রবর্তী। ১৪ ম্যাচে এর মধ্যেই ১৬ উইকেট নিয়ে ফেলেছেন তিনি। মরুশহরের পিচের ময়েস্চারকেও ভালো মতো কাজে লাগাচ্ছেন। প্লে অফেও ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন নাইটদের এই মিস্ট্রি স্পিনার।

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla