Virat Kohli: ‘টেস্টে ১০ হাজার রান করতে না পারলে…’, কোহলিকে বিরাট বার্তা ভাজ্জির

Virat Kohli-Harbhajan Singh: ছিলেন না বিরাট কোহলি। সামনে ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ। এরপর নিউজিল্যান্ড। ঘরের মাঠে মোট পাঁচ টেস্টের পর অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। এর মধ্যেই কি বিরাট কোহলির ১০ হাজার টেস্ট রান পূর্ণ হবে? হরভজন সিং শোনালেন বিরাটকে প্রেরণা জোগানোর মুহূর্তের কথা।

Virat Kohli: 'টেস্টে ১০ হাজার রান করতে না পারলে...', কোহলিকে বিরাট বার্তা ভাজ্জির
Image Credit source: Daniel Berehulak/Getty Images
Follow Us:
| Updated on: Sep 03, 2024 | 1:41 PM

অন্য ফরম্যাটে যত ভালো পারফরম্যান্সই হোক না কেন, কিংবদন্তির পূর্ণতা পায় যেন টেস্ট ক্রিকেটের পারফরম্যান্স দিয়েই। আর এখানেই গত দু-তিন বছর হতাশার কাটছে বিরাট কোহলির। অনেক সিরিজে বড় রান আসছে না। আবার কখনও ব্যক্তিগত কারণে খেলছেন না। আইপিএলের আগেই ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে ভারত। সেখানে ছিলেন না বিরাট কোহলি। সামনে ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ। এরপর নিউজিল্যান্ড। ঘরের মাঠে মোট পাঁচ টেস্টের পর অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। এর মধ্যেই কি বিরাট কোহলির ১০ হাজার টেস্ট রান পূর্ণ হবে? হরভজন সিং শোনালেন বিরাটকে প্রেরণা জোগানোর মুহূর্তের কথা।

ঘটনাটি বিরাট কোহলির কেরিয়ারের শুরুতে। বিরাট কোহলির নেতৃত্বে ২০০৮ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জেতে ভারত। এরপরই সিনিয়র দলে ডাক পান এবং সে বছর অভিষেকও হয় বিরাট কোহলির। বীরেন্দ্র সেওয়াগের চোটের কারণে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। শ্রীলঙ্কার বিরুদ্ধে সেই ম্যাচে ওপেন করেছিলেন বিরাট। দেশের প্রাক্তন ক্রিকেটার তরুবর কোহলির এক পডকাস্টে ভাজ্জি বলেন, ‘সেই সিরিজে অজন্তা মেন্ডিস অনবদ্য বোলিং করছিল। বিরাট ভালো খেলেছিল। এরপরই এসে বলে, পাজি আমি কেমন খেললাম? ওকে বলি, ভালো। নিজে থেকেই বিরাট বলে- আমার আউট হওয়া উচিত হয়নি। ওর বিরুদ্ধে আরও শট খেলা যেত। বিরাটের মানসিকতা আমার দুর্দান্ত লেগেছিল।’

টেস্ট ক্রিকেটই যে আসল, সেটা বুঝতে খুব একটা দেরি হয়নি বিরাটের। যদিও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেকে ভালো পারফর্ম করতে না পারায় নিজের উপরই সন্দেহ জেগেছিল। ভাজ্জি সেই প্রসঙ্গ থেকে বলেন, ‘বিরাটের টেস্ট অভিষেক খুব একটা ভালো হয়নি। ওয়েস্ট ইন্ডিজের পেসার ফিডেল এডওয়ার্ডস ওকে গতিতে বিব্রত করছিল। কখনও লেগ বিফোর, আবার শর্ট পিচ ডেলিভারিতে আউট হয়েছে। স্বাভাবিক ভাবেই বিরাট ভেঙে পড়েছিল। হঠাৎই প্রশ্ন করে, আমি কি সত্যিই টেস্ট খেলার যোগ্য? বিরাটকে বোঝাই, তুমি যদি টেস্টে ১০ রান না করতে পার, তা হলে লজ্জা হওয়া উচিত। তোমার মধ্যে টেস্টে ১০ হাজার রান করার দক্ষতা রয়েছে। যদি না পার, সেটা তোমার দোষ। এরপর কোহলি যা পারফর্ম করেছে তার জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়।’

এই খবরটিও পড়ুন

কেরিয়ারে এখনও অবধি ১১৩টি টেস্ট খেলেছেন বিরাট কোহলি। করেছেন ৮৮৪৮ রান। মাঝে বেশ কিছু সিরিজ খেললে, বা ওঠা নামা না থাকলে হয়তো এতদিনে দশ হাজার রান হয়েই যেত। সামনে ১০টি টেস্ট, প্রায় ২০টা ইনিংস। বিরাটের কাছে সুযোগ রয়েছে কয়েক মাসের মধ্যেই সেই লক্ষ্য পূরণের।