Virat-Shakib: স্পিরিট অব ক্রিকেট; সাকিবকে বিদায়ী উপহার বিরাট কোহলির

India vs Bangladesh 2nd Test: বাংলাদেশে তাঁর বিরুদ্ধে খুনের মামলাও চলছে। সে কারণেই দেশে ফেরা কঠিন সাকিবের পক্ষে। সরকারের পক্ষ থেকে নিরাপত্তা নিশ্চিত করা হলে, হয়তো কেরিয়ারের শেষ টেস্ট মীরপুরেই খেলতে পারতেন। পরিস্থিতি তা বলছে না। বোর্ডও জানিয়েছে, তারা নিরাপত্তা এজেন্সি নয়।

Virat-Shakib: স্পিরিট অব ক্রিকেট; সাকিবকে বিদায়ী উপহার বিরাট কোহলির
Image Credit source: X
Follow Us:
| Updated on: Oct 01, 2024 | 9:31 PM

দেশে ফেরার সম্ভাবনা নেই বললেই চলে। কেরিয়ারের শেষ টেস্ট হয়তো কানপুরেই খেলে ফেললেন। কানপুর টেস্টের আগেই ঘোষণা করেছিলেন, এই ফরম্যাটকে বিদায় জানাবেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের হয়ে সংক্ষিপ্ত ফরম্যাটে শেষ ম্যাচ খেলে ফেলেছেন, সেটাও নিশ্চিত করেন সাকিব। পাশাপাশি ইচ্ছেপ্রকাশ করেন, মীরপুরে ঘরের মাঠে সমর্থকদের সামনেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানাতে চান। বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের ক্রীড়া উপদেষ্টা পরিষ্কার করে দিয়েছেন, তাঁর জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থার দায় সরকার নেবে না। সে কারণেই সাকিবের দেশে ফেরা অনিশ্চিত। দীর্ঘ সময় প্রতিপক্ষ হিসেবে খেলেছেন বিরাট-সাকিব। কানপুর টেস্টের পর সাকিবকে বিশেষ উপহারও দেন বিরাট কোহলি।

বাংলাদেশে হাসিনা সরকারে সাংসদ ছিলেন সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেটে তাঁর অবদান ভোলার নয়। তবে হাসিনা সরকারের পতনের পর রাজনীতির দিক থেকে ব্যাকফুটে সাকিব। বিদেশে থাকলেও তাঁকে অপমানজনক কথা শুনতে হয়েছে। এমনকি বাংলাদেশে তাঁর বিরুদ্ধে খুনের মামলাও চলছে। সে কারণেই দেশে ফেরা কঠিন সাকিবের পক্ষে। সরকারের পক্ষ থেকে নিরাপত্তা নিশ্চিত করা হলে, হয়তো কেরিয়ারের শেষ টেস্ট মীরপুরেই খেলতে পারতেন। পরিস্থিতি তা বলছে না। বোর্ডও জানিয়েছে, তারা নিরাপত্তা এজেন্সি নয়।

এই খবরটিও পড়ুন

কানপুর টেস্টের পরেই দেখা যায় একসঙ্গে আড্ডা মারছেন বিরাট, সাকিবরা। বাংলাদেশেরই শুধু নয়, বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। তাঁর কেরিয়ারও সে কথাই বলে। মাঠে যতই লড়াই, প্রতিদ্বন্দ্বিতা থাকুক, খেলার বাইরে পারস্পরিক সম্মানে কোনও ত্রুটি থাকে না। বিরাটও সেই স্পোর্টসম্যান স্পিরিট দেখালেন। সাকিবকে একটি ব্যাট উপহার দেন স্মারক হিসেবে। কে জানে হয়তো, বা বলা ভালো নিশ্চিত! সাকিব শেষ টেস্ট খেলে ফেলেছেন। না হলে বাংলাদেশ থেকে আসা সাংবাদিকরাও কেন সংবর্ধনা জানাবেন সাকিবকে! পরিস্থিতিটা তাঁরাও হয়তো বুঝেই গিয়েছেন।