IND vs BAN Stats: টেস্ট না টি-টোয়েন্টি! ৯৬ ছক্কা সহ আরও যা রেকর্ড হল কানপুরে…

India vs Bangladesh 2nd Test: কোনওটা শুধুই ভারতের রেকর্ড, আবার কোনওটা সার্বিক ভাবে টেস্ট ক্রিকেটে। সব মিলিয়ে এখন রোমাঞ্চকর পরিস্থিতিতে কানপুর টেস্ট। সকলের যেন একটাই প্রত্যাশা, পঞ্চম দিন খেলায় যেন প্রকৃতির কোনও বাধা না আসে। হয়তো আরও অনেক রেকর্ড বাকি। তবে একঝাঁক রেকর্ডে টেস্ট আবারও গ্ল্যামারাস।

IND vs BAN Stats: টেস্ট না টি-টোয়েন্টি! ৯৬ ছক্কা সহ আরও যা রেকর্ড হল কানপুরে...
Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Sep 30, 2024 | 10:07 PM

কানপুর টেস্টের দুটো দিন বৃষ্টি এবং ভেজা মাঠের কারণে নষ্ট হয়েছে। এই ম্যাচে আর কিছুই বাকি নেই, এমনটাই ধরে নেওয়া হয়েছিল। তবে রোহিত-যশস্বীদের সৌজন্যে প্রাণ ফিরল কানপুরে। টেস্ট ক্রিকেট না টি-টোয়েন্টি, বোঝা মুশকিল। লাল বলে এত শট খেলা যায়? এত দিন ছিল প্রশ্ন, উত্তর মিলল সোমবার। সকলকে যেন ঘুম থেকে তুলে ভারতের ইনিংস। একঝাঁক রেকর্ড তৈরি হল। কোনওটা শুধুই ভারতের রেকর্ড, আবার কোনওটা সার্বিক ভাবে টেস্ট ক্রিকেটে। সব মিলিয়ে এখন রোমাঞ্চকর পরিস্থিতিতে কানপুর টেস্ট। সকলের যেন একটাই প্রত্যাশা, পঞ্চম দিন খেলায় যেন প্রকৃতির কোনও বাধা না আসে। হয়তো আরও অনেক রেকর্ড বাকি। তবে একঝাঁক রেকর্ডে টেস্ট আবারও গ্ল্যামারাস।

কয়েকটি রেকর্ডে নজর দেওয়া যাক…

  1. ১-ভারতীয় ইনিংসের সেঞ্চুরি হয়েছে মাত্র ১০.১ ওভারে। টেস্টে যে কোনও টিমের দ্রুততম সেঞ্চুরি। নিজেদের রেকর্ডই ভাঙল ভারত। এর আগে পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১২.২ ওভারে সেঞ্চুরি করেছিল ভারত।
  2. ২৪.২ ওভারে ডাবল সেঞ্চুরিতে পৌঁছেছে ভারত। পুরুষদের টেস্টে এটিই দ্রুততম। এর আগে ২০১৭ সালে সিডনিতে পাকিস্তানের বিরুদ্ধে ২৮.১ ওভারে ডাবল সেঞ্চুরিতে পৌঁছেছিল অস্ট্রেলিয়া। দ্রুততম ১৫০-র রেকর্ডও এখন ভারতের দখলেই।
  3. এই খবরটিও পড়ুন

  4. ৩ ওভারেই ভারতীয় ইনিংসের হাফসেঞ্চুরি পূর্ণ হয়। ইংল্যান্ডের ছিল ৪.২ ওভারে। সেই রেকর্ড ভেঙে দিল ভারত।
  5. ৮.২২- কানপুরে প্রথম ইনিংসে ভারতের রান রেট। ৩৪.৪ ওভারে ২৮৫-৯ স্কোরে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেছে ভারত। টেস্টে (অন্তত ২০০ বল খেলা হয়েছে) ৮ কিংবা তাঁর বেশি রান রেট কোনও টিমের নেই। এর আগে সবচেয়ে রান রেট ছিল ইংল্যান্ডের দখলে। ২০২২ সালে রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের বিরুদ্ধে ৩৫.৫ ওভারে ২৬৪ রান তুলেছিল ইংল্যান্ড। রান রেট ছিল ৭.৩৬।
  6. ১৪.৩৪- ভারতের ওপেনিং পার্টনারশিপের স্কোরিং রেট! যশস্বী জয়সওয়াল ও রোহিত শর্মা মাত্র ২৩ বলে ৫৫ রানের জুটি গড়েন। টেস্টে এর আগে দ্রুততম হাফসেঞ্চুরির পার্টনারশিপ ছিল বেন ডাকেট ও বেন স্টোকসের। তাঁরা ১১.৮৬ স্কোরিং রেটে ৪৪ বলে ৮৭ রান যোগ করেছিলেন।
  7. ৫-ভারতের পাঁচ ব্যাটার (২০-র বেশি রান) একশো কিংবা তার বেশি স্ট্রাইকরেটে রান তুলেছেন। এর আগে ইংল্যান্ডের এই রেকর্ড ছিল। যুগ্মভাবে রইল ভারতও।
  8. ৯৬-এ বছর এখনও অবধি আট টেস্টে ভারতের মোট ছয়। এক ক্যালেন্ডার বর্ষে টেস্টে ছয় মারার রেকর্ড ছিল ইংল্যান্ডের দখলে। ২০২২ সালে ৮৯টি ছয় মেরেছিল ইংল্যান্ড। কানপুরে এখনও দ্বিতীয় ইনিংস বাকি। ছয়ের সেঞ্চুরি যেন সময়ের অপেক্ষা। কানপুরে প্রথম ইনিংসে ভারত মোট ছয় মেরেছে ১১টি!