ICC World Test Championship: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পাঁচেই ভারত, মগডালে শ্রীলঙ্কা

সামনেই নতুন টেস্ট দলের নেতা রোহিত শর্মার অধীনে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুটো টেস্ট খেলবে ভারত। তাতে জিতে পয়েন্ট টেবলে উন্নতি করার সুযোগ থাকবে রাহুল দ্রাবিড়ের ছেলেদের।

ICC World Test Championship: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পাঁচেই ভারত, মগডালে শ্রীলঙ্কা
ICC World Test Championship: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পাঁচেই ভারত, মগডালে শ্রীলঙ্কা (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 19, 2022 | 7:11 PM

দুবাই: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) ফাইনালে গত বছর কিউয়িদের কাছে অল্পের জন্য হেরে গিয়েছিল ভারত (India)। সেই হারের ঘা কিন্তু এখনও শুকোয়নি। তবে অতীত ভেবে বর্তমানকে সঙ্কটে ফেরার কোনও মানে হয় না। তাই এগিয়ে চলেছে ভারতীয় দলও। গত বারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের রানার্সরা বর্তমানে রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ক্রমতালিকার পাঁচ নম্বরেই। আইসিসি প্রকাশিত WTC পয়েন্ট তালিকায় পারসেন্টেজ অব পয়েন্টের হিসেবে শীর্ষস্থানে রয়েছে শ্রীলঙ্কা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্র শুরু হওয়ার পর থেকে এখনও অবধি দু’টি ম্যাচ খেলেছে লঙ্কানরা। এবং তার দু’টিতেই জিতেছে তারা। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলের শীর্ষস্থানে থেকেই রোহিত শর্মার ভারতের বিরুদ্ধে খেলতে চলেছে শ্রীলঙ্কা। মার্চের শুরুতেই ভারতের মাটিতে ভারতের বিরুদ্ধে দু’টি টেস্ট খেলবেন লঙ্কানরা।

আজ, শনিবার আইসিসির তরফ থেকে প্রকাশিত হওয়া WTC পয়েন্ট টেবলের নিরিখে ৫ নম্বরে থাকা ভারত এখনও অবধি তিনটি সিরিজ খেলেছে। যার মধ্যে মোট চারটি ম্যাচে জিতেছে টিম ইন্ডিয়া। এবং তিনটি ম্যাচে হেরেছে ও দু’টি ম্যাচ ড্র হয়েছে। ফলে মোট ৫৩ পয়েন্ট পেয়েছে ভারত। কিন্তু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবল ঠিক হয় পিসিটি (পয়েন্ট শতাংশ) হিসেবে। সেক্ষেত্রে মোট পয়েন্টের কত শতাংশ পাচ্ছে এক একটি দল তার নিরিখে তৈরি হয়ে থাকে ক্রমতালিকা। তাই ভারতের পিটিসি হল ৪৯.০৭। পয়েন্ট টেবলের মগডালে থাকা শ্রীলঙ্কা পিটিসি ১০০।

দুই থেকে চার নম্বরে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার পিটিসি হল ৮৬.৬৬। তিন নম্বরে থাকা পাকিস্তানের পিটিসি ৭৫। কিছুদিন আগেই প্রোটিয়াদের দেশে ২-১ সিরিজ হেরে এসেছে ভারত। তাই চতুর্থ স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পিটিসি ৫০।

পয়েন্ট তালিকায় লাস্ট বয় ইংল্যান্ড। অ্যাসেজে ৪-০ ব্যবধানে হারার পর তাদের পিটিসি মাত্র ৯.২৫। গত বারের WTC চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড রয়েছে ছ’নম্বরে। তাদের পিটিসি ৪৬.৬৬। ২৫ পয়েন্ট নিয়ে সাত নম্বর ও আট নম্বরে রয়েছে বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ।

সামনেই নতুন টেস্ট দলের নেতা রোহিত শর্মার অধীনে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুটো টেস্ট খেলবে ভারত। তাতে জিতে পয়েন্ট টেবলে উন্নতি করার সুযোগ থাকবে রাহুল দ্রাবিড়ের ছেলেদের।

আরও পড়ুন: Wriddhiman Saha: ঋদ্ধিমানের ভবিষ্যৎ কী? রঞ্জি খেলার পরামর্শ দিচ্ছে বোর্ড

আরও পড়ুন: India vs Sri Lanka: টেস্ট টিমে ডাক পেলেন, জানেন কে এই সৌরভ কুমার?

আরও পড়ুন: Breaking News: ভারতের নতুন টেস্ট ক্যাপ্টেন রোহিত শর্মা