Breaking News: ভারতের নতুন টেস্ট ক্যাপ্টেন রোহিত শর্মা

প্রত্যাশা মতই বিরাটের উত্তরসূরী বাছা হল হিটম্যানকে।

Breaking News: ভারতের নতুন টেস্ট ক্যাপ্টেন রোহিত শর্মা
লাল বলের ক্রিকেটে টিম ইন্ডিয়ার নতুন নেতা রোহিত শর্মা। Pics Courtesy: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 19, 2022 | 5:30 PM

কলকাতা: মোটামুটি জানাই ছিল, ঘটনা গড়াল সেই দিকেই। টেস্ট টিমের ক্যাপ্টেন বেছে নেওয়া হল রোহিত শর্মাকে (Rohit Sharma)। বিরাট কোহলি (Virat Kohli) নেতৃত্ব ছাড়ার পর তাঁর জায়গায় কে দায়িত্ব নেবেন, এই প্রশ্নের উত্তর ছিলেন রোহিতই। এই মূহুর্তে বোর্ডের (BCCI) কাছে বিকল্প নেতা তিনি ছাড়া আর কেউ নেই। তাই শনিবার বিকেলে নির্বাচক কমিটির চেয়ারম্যান চেতন শর্মা সাংবাদিক সম্মেলনে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করে দিলেন রোহিতের নাম। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে দু’টেস্টের সিরিজ খেলবে ভারতীয় টিম। মোহালি এবং বেঙ্গালুরুতে হতে দুটো টেস্ট। মোহালিতে ভারতীয় টিমের নতুন টেস্ট ক্যাপ্টেন হিসেবে অভিষেক হবে রোহিতের। শনিবারের পর বলতে হবে, বিসিসিআই সেই পূর্ণাঙ্গ নেতার পথেই হাঁটল। লাল বল সাদা বলের কোনও ফারাক অতীতের মতোই রাখা হল না। চেতন শর্মা বলেন, “রোহিত ছাড়া ভাবনায় আর কেউ ছিল না। ও তিনটে ফরম্যাটের জন্যই তৈরি।”

সিকে নাইডু থেকে ধরলে ভারতীয় টেস্ট টিমের ৩৫তম ক্যাপ্টেন নির্বাচিত হলেন রোহিত শর্মা। অবশ্য এই তালিকায় অন্তর্বর্তীকালীন অধিনায়করাও রয়েছেন। গত সাত বছরে ভারতীয় ক্রিকেটকে টেস্ট আঙ্গিনায় এগিয়ে নিয়ে গিয়েছেন বিরাট। গত মরসুমে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফআইনালে তুলেছিলেন দেশকে। নিউজিল্যান্ডের কাছে হারলেও ভারত টেস্ট ক্রিকেটর অন্যতম শক্তি হিসেবে উঠে এসেছে। ধারাবাহিক ভাবে পারফর্মও করেছেন বিরাটরা। ঘটনা হল, গত কয়েক বছর টেস্ট টিমে নিয়মিত ছিলেন না রোহিত। চোটের কারণে, স্ট্র্যাটিজিক কারণেও অনেক সময় প্রথম একাদশের বাইরে বসতে হয়েছে তাঁকে। নেতা রোহিত কাছে জোড়া চ্যালেঞ্জ। এক, টেস্টে ভারতকে পুরনো সাফল্যে ফিরিয়ে আনা। বিরাটের সঙ্গে প্রতি মুহূর্তে নেতা রোহিতের তুলনা চলবে। ব্যর্থ হলেই চাপে পড়বেন তিনি। দুই, ব্যাটসম্যান হিসেবেও নিজেকে প্রমাণ করতে হবে। ঠিক যে ভাবে বিরাট ক্যাপ্টেন হওয়া সত্ত্বেও দীর্ঘদিন ভারতকে বিভিন্ন ম্যাচে টেনেছেন।

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য ভারতীয় টিমে তেমন বিরাট কোনও চমক নেই। কুলদীপ যাদব অনেকদিন পর টিমে ফিরলেন। উত্তর প্রদেশের বাঁ-হাতি অলরাউন্ডার সৌরভ কুমারকে নেওয়া হয়েছে। রবিচন্দ্র অশ্বিন টিমে থাকলেও তাঁর ফিটনেস নিয়ে রয়েছে প্রশ্ন। তিনি ফিট থাকলে টিমে আসবেন। যে টিম ঘোষণা হল, তাতে তরুণ মুখই বেশি। বোঝাই যাচ্ছে, ভবিষ্যতের দিকে তাকিয়ে টিম তৈরি করা হয়েছে।

টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), জশপ্রীত বুমরা (সহ-অধিনায়ক), মায়াঙ্ক আগরওয়াল, প্রিয়ঙ্ক পাঞ্চাল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, হনুমা বিহারি, শুভমন গিল, ঋষভ পন্থ, কেএস ভরত, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, জয়ন্ত যাদব, কুলদীপ যাদব, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, সৌরভ কুমার।

টি-২০ দল: রোহিত (অধিনায়ক), ঋতুরাজ, ঈশান, সূর্যকুমার, শ্রেয়স, ভেঙ্কটেশ, দীপক, বুমরা (ভিসি), ভুবি, চাহার, হর্ষল, সিরাজ, সঞ্জু, জাদেজা, চাহাল, রবি, কুলদীপ, আবেশ।

আরও পড়ুন : India T20 team: ইডেনে টি-২০ জয়ের সেঞ্চুরি ভারতের, প্রথম ম্যাচটা মনে আছে?