India’s squad for T20 againt SA and 5th Test against England: ভারতের টি-২০ দলে ফিরলেন দীনেশ কার্তিক, টেস্টে কামব্যাক পূজারার

আজ, রবিবার বিসিসিআইয়ের তরফে প্রোটিয়া সিরিজের জন্য এবং ইংল্যান্ডের বিরুদ্ধে বাকি থাকা পঞ্চম টেস্টের জন্য দল ঘোষণা করা হল।

India’s squad for T20 againt SA and 5th Test against England: ভারতের টি-২০ দলে ফিরলেন দীনেশ কার্তিক, টেস্টে কামব্যাক পূজারার
ভারতের টি-২০ দলে ফিরলেন দীনেশ কার্তিক, টেস্টে কামব্যাক পূজারারImage Credit source: BCCI Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 6:38 PM

নয়াদিল্লি: প্রত্যাশামতোই আইপিএল-২০২২ (IPL 2022) এর গ্রুপ পর্বের শেষ দিন ঘোষণা হল দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে আসন্ন টি-২০ সিরিজের জন্য ভারতের দল। পাশাপাশি বিসিসিআইয়ের (BCCI) তরফে ইংল্যান্ডের (England) বিরুদ্ধে বাকি থাকা পঞ্চম টেস্ট সিরিজের জন্যও দল ঘোষণা করা হয়েছে। প্রোটিয়াদের বিরুদ্ধে ৯ জুন থেকে শুরু হবে ৫ ম্যাচের টি-২০ সিরিজ। সেই সিরিজে ভারতের ক্যাপ্টেন করা হয়েছে কেএল রাহুলকে। এবং রাহুলের ডেপুটি করা হয়েছে ঋষভ পন্থকে। পাশাপাশি দলে ফেরানো হয়েছে ভারতীয় তারকা ক্রিকেটার দীনেশ কার্তিককে। এবং প্রত্যাশামতোই ভারতের ১৮ সদস্যের দলে রয়েছেন আইপিএলে গতির ঝড় তোলা সানরাইজার্স হায়দরাবাদের উমরান মালিক ও পঞ্জাব কিংসের অর্শদীপ সিং। এছাড়া বিসিসিআইয়ের তরফে ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্টের জন্য ১৭ সদস্যের যে দল ঘোষণা করা হয়েছে তাতে কামব্যাক হয়েছে ভারতের তারকা টেস্ট ক্রিকেটার চেতেশ্বর পূজারার।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হতে চলা ৫ ম্যাচের টি-২০ সিরিজ থেকে প্রত্যাশা মতো বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলিকে। বলা হচ্ছিল শিখর ধাওয়ান কিংবা হার্দিক পান্ডিয়া প্রোটিয়াদের বিরুদ্ধে আসন্ন টি-২০ সিরিজে নেতৃত্ব দিতে পারেন। তবে তা হয়নি। টি-২০ টিমে হার্দিক ফিরলেও নেই শিখর ধাওয়ান। বরং আইপিএলের মঞ্চে নজর কাড়া তরুণ ক্রিকেটার পঞ্জাব কিংসের অর্শদীপ সিং প্রথম বার জাতীয় দলে ডাক পেলেন। এবং সকলের প্রত্যাশা মতো টি-২০ টিমে ফিরেছেন আরসিবি জার্সিতে সফল ভাবে ফিনিশারের দায়িত্ব পালন করা দীনেশ কার্তিক ও গতির ঝড় তোলা উমরান মালিক।

চলতি বছরে প্রোটিয়া সফরে শেষ বার খেলেছিলেন চেতেশ্বর পূজারা। তারপর শ্রীলঙ্কা সিরিজে বাদ পড়ার পর কথা উঠেছিল, পূজারার টেস্ট কেরিয়ার হয়তো শেষ হতে চলেছে। এরপর পূজারা সৌরাষ্ট্রর হয়ে ঘরোয়া ক্রিকেটে খেলেন কিন্তু ছন্দে ফেরেননি। তারপরই তিনি ইংল্যান্ডে পাড়ি দেন কাউন্টিতে খেলে ছন্দে ফেরার জন্য। ইংল্যান্ডের মাটিতে কাউন্টি ক্রিকেটে নিজের ছন্দে ফিরে পেয়েছেন পুজারা। দু’টি ডাবল সেঞ্চুরি এবং দু’টি সেঞ্চুরি করেন পূজ্জি। চার ম্যাচে সাতশোরও বেশি রান করেন তিনি। ফলে স্বাভাবিকভাবেই ম্য়াঞ্চেস্টার টেস্টে ফিরলেন পূজারা। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলে নেই অজিঙ্ক রাহানে। আইপিএলে এ বার তিনি কেকেআরের জার্সিতে খেলেছেন। তবে চোটের কারণে আইপিএলের শেষের দিকে আর খেলতে পারেননি। এ বারের আইপিএলে তিনি নাইট জার্সিতে ৭টি ম্যাচে খেলে ১৩৩ রান করেন।

ভারত-দক্ষিণ আফ্রিকা টি-২০ সিরিজের জন্য ১৮ সদস্যের ভারতীয় স্কোয়াড

কেএল রাহুল (অধিনায়ক), ঋতুরাজ গায়কোয়াড়, ঈশান কিষাণ, দীপক হুডা, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ (সহ-অধিনায়ক, উইকেটকিপার), দীনেশ কার্তিক (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, ভেঙ্কটেশ আইয়ার, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, রবি বিষ্ণোই, ভুবনেশ্বর কুমার, হর্ষল প্যাটেল, আবেশ খান, অর্শদীপ সিং, উমরান মালিক।

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের পঞ্চম টেস্টের জন্য ১৭ সদস্যের ভারতীয় স্কোয়াড

রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, হনুমা বিহারি, চেতেশ্বর পূজারা, ঋষভ পন্থ (উইকেটকিপার), কোনা শ্রীকর ভরত (উইকেটকিপার), রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন, শার্দূল ঠাকুর, মহম্মদ সামি, জসপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, প্রসিধ কৃষ্ণা।