IND Squad For BAN TEST: বাংলাদেশ টেস্টের দল ঘোষণা, নেই শ্রেয়স; চমক বাঁ হাতি পেসার

India vs Bangladesh Series: টেস্ট স্কোয়াডে জায়গা ধরে রাখলেন কিপার ব্যাটার ধ্রুব জুরেল। টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তন হতে চলেছে ঋষভ পন্থের। প্রত্যাশিত ভাবেই স্কোয়াডে রয়েছেন তিনি। জায়গা হয়নি মিডল অর্ডার ব্যাটার শ্রেয়স আইয়ারের।

IND Squad For BAN TEST: বাংলাদেশ টেস্টের দল ঘোষণা, নেই শ্রেয়স; চমক বাঁ হাতি পেসার
Image Credit source: BCCI
Follow Us:
| Updated on: Sep 08, 2024 | 9:46 PM

দলীপ ট্রফির প্রথম রাউন্ডের ম্যাচ শেষ। ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজের দল ঘোষণা ছিল সময়ের অপেক্ষা। আপাতত এক ম্যাচের জন্য দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ডে দল নির্বাচন কমিটি। স্কোয়াডে চমক বাঁ হাতি পেসার। টেস্ট স্কোয়াডে জায়গা ধরে রাখলেন কিপার ব্যাটার ধ্রুব জুরেল। টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তন হতে চলেছে ঋষভ পন্থের। প্রত্যাশিত ভাবেই স্কোয়াডে রয়েছেন তিনি। জায়গা হয়নি মিডল অর্ডার ব্যাটার শ্রেয়স আইয়ারের।

বাংলাদেশের বিরুদ্ধে দু-ম্যাচের টেস্ট সিরিজ। ১৯ সেপ্টেম্বর শুরু প্রথম টেস্ট। চেন্নাইতে হবে ম্যাচটি। তার আগে চেন্নাইতে শিবির করবে ভারতীয় দল। প্রথম টেস্টের যে দল ঘোষণা হয়েছে, তাতে নানা চমক। মনে করা হয়েছিল এই সিরিজেও বিশ্রাম দেওয়া হতে পারে তারকা পেসার জসপ্রীত বুমরাকে। তবে প্রথম ম্যাচে রাখা হয়েছে তাঁকে। সদ্য পাকিস্তানকে টেস্টে ক্লিনসুইপ করেছে বাংলাদেশ। সে কারণেই শক্তিশালী স্কোয়াডই বেছে নেওয়া হয়েছে।

এই খবরটিও পড়ুন

আইপিএল দিয়ে ক্রিকেটে প্রত্যাবর্তন হয়েছিল ঋষভ পন্থের। ২০২২-র ডিসেম্বরে গুরুতর গাড়ি দুর্ঘটনার কবলে পড়েছিলেন ঋষভ। আইপিএলে খেলার পর টি-টোয়েন্টি বিশ্বকাপেও সুযোগ পান। ভারতের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। শ্রীলঙ্কায় ওয়ান ডে সিরিজেও ছিলেন। এ বার টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তন। দলীপ ট্রফির প্রথম রাউন্ডের ম্যাচে দুর্দান্ত পারফর্ম করা আকাশ দীপকেও রাখা হয়েছে। কেরিয়ারে একটি মাত্র টেস্ট খেলেছেন আকাশ দীপ। দলীপের প্রথম ম্যাচে নিয়েছেন ৯ উইকেট। স্কোয়াডে চমক বাঁ হাতি পেসার যশ দয়াল। ভারতীয় টিম ম্যানেজমেন্ট টেস্ট স্কোয়াডের জন্যও বাঁ হাতি পেসার চাইছিল। যশ দয়ালের অন্তর্ভূক্তি সেটাই পূরণ করল।

ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে শুরুর দিকে ছিলেন শ্রেয়স আইয়ার। চোটের কারণে ছিটকে গিয়েছিলেন। দলীপ ট্রফিতে প্রথম ইনিংসে ব্যর্থ হলেও দ্বিতীয় ইনিংসে হাফসেঞ্চুরি করেন। তা অবশ্য টেস্ট স্কোয়াডে জায়গা পেতে যথেষ্ট ছিল না। বিরাট কোহলি ফেরায় জায়গা হয়নি রজত পাতিদারেরও। তেমনই সুযোগ হল না বাংলার আর এক পেসার মুকেশ কুমারেরও।

প্রথম টেস্টের জন্য ঘোষিত দল- রোহিত শর্মা, যশস্বী জয়সওয়াল, শুভমন গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, সরফরাজ খান, ঋষভ পন্থ, ধ্রুব জুরেল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, আকাশ দীপ, জসপ্রীত বুমরা, যশ দয়াল