IPL 2022: শুরুতেই মুখ থুবড়ে পড়ল আইপিএলের রেটিং

প্রথম সপ্তাহেই ব্যাপক হারে কমেছে আইপিএলের দর্শকসংখ্যা। ৩৩ শতাংশ ভিউয়ারশিপ কমে গিয়েছে। আইপিএলের ইতিহাসে এই প্রথম বার এত বেশি শতাংশ টিভি ভিউয়ারশিপ কমল। প্রথম ৮ ম্যাচে আইপিএলের রেটিং এসেছে ২.৫২। গত বছর আইপিএলের প্রথম সপ্তাহে রেটিং ছিল ৩.৭৫।

IPL 2022: শুরুতেই মুখ থুবড়ে পড়ল আইপিএলের রেটিং
আইপিএল। ছবি: টুইটারImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 3:54 PM

মুম্বই: আইপিএলে (IPL 2022) কি আগ্রহ হারাচ্ছেন ক্রিকেটপ্রেমীরা? যে জনপ্রিয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট দেখার জন্য অপেক্ষা করতেন ক্রিকেটপ্রেমীরা, সেই টুর্নামেন্টই কি ধীরে ধীরে জৌলুস হারাতে শুরু করেছে? আইপিএলের নতুন মিডিয়া রাইটসের জন্য জুনেই ই-অকশন করবে বোর্ড। আইপিএল দেখানোর জন্য ইতিমধ্যেই বেশ কয়েকটি নামী সংস্থা দরপত্র তুলেছে। যেখানে এগিয়ে রয়েছে রিলায়েন্স, অ্যামাজনের মতো নামজাদা সংস্থা। নতুন বছরে কাদের হাতে উঠবে সম্প্রচার স্বত্ব, তা জানা যাবে ১২ জুন। কিন্তু নতুন সম্প্রচারকারী সংস্থা আসার আগেই ক্রিকেটপ্রেমীদের জন্য দুঃসংবাদ। কমে গিয়েছে আইপিএলের ভিউয়ারশিপ রেটিং। যে খবর মোটেই স্বস্তি দিচ্ছে না ভারতীয় ক্রিকেট বোর্ডকে। এ বছর থেকে শুরু হয়েছে ১০ দলের প্রিমিয়ার লিগ। আশা করা হয়েছে, অনেকটাই আকর্ষণীয় হয়ে উঠবে ভারতের জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ। কিন্তু টিভিআর রিপোর্ট মোটেই ভালো বার্তা দিল না।

প্রথম সপ্তাহেই ব্যাপক হারে কমেছে আইপিএলের দর্শকসংখ্যা। ৩৩ শতাংশ ভিউয়ারশিপ কমে গিয়েছে। আইপিএলের ইতিহাসে এই প্রথম বার এত বেশি শতাংশ টিভি ভিউয়ারশিপ কমল। প্রথম ৮ ম্যাচে আইপিএলের রেটিং এসেছে ২.৫২। গত বছর আইপিএলের প্রথম সপ্তাহে রেটিং ছিল ৩.৭৫। প্রথম সপ্তাহেই ৩৩ শতাংশ ভিউয়ারশিপ কমে গিয়েছে। ২০২০ আইপিএলের প্রথম সপ্তাহে রেটিং ছিল ৩.৮৫। প্রথম সপ্তাহে সম্মিলিত রিচও বেশ অনেকটা কমে গিয়েছে। ১৪ শতাংশ কমে গিয়েছে রিচ।

আরও একটা দিকেও ব্যর্থ হয়েছে আইপিএলের জনপ্রিয়তা। সাধারণ বার্ক (BARC)-র তালিকায় আইপিএলের প্রথম সপ্তাহ সবসময় ১ নম্বরে থাকে। এ বার টিভি ভিউয়ারশিপ অনুযায়ী, ৩ নম্বরে রয়েছে আইপিএল।

ভারতীয় উপমহাদেশে আইপিএলের সম্প্রচার স্বত্বের জন্য ম্যাচ প্রতি বেস প্রাইস রাখা হয়েছে ৪৯ কোটি টাকা। সেক্ষেত্রে ৭৪ ম্যাচে ৫ বছরের জন্য আসতে পারে ১৮ হাজার ১৩০ কোটি টাকা। ডিজিটাল রাইটসের জন্য ম্যাচ প্রতি ৩৩ কোটি টাকা বেস প্রাইস করা হয়েছে। ৫ বছরের জন্য উঠে আসতে পারে ১২ হাজার ২১০ কোটি টাকা।

আরও পড়ুন: Korea Open: শেষ চারে সিন্ধু, শ্রীকান্ত