IPL 2023 Purple Cap: সেনসেশনাল সামি, হারের দুঃখের মধ্যেও মাথায় উঠল ‘তাজ’

IPL 2023: চলতি আইপিএলে এখনও অবধি ৪৩টি ম্যাচ হয়েছে। জেনে নিন এ বারের পার্পল ক্যাপের প্রবল দাবিদার কারা।

IPL 2023 Purple Cap: সেনসেশনাল সামি, হারের দুঃখের মধ্যেও মাথায় উঠল 'তাজ'
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2023 | 9:00 AM

কলকাতা : দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে মঙ্গলবার রাতে আগুন ঝরিয়েছেন মহম্মদ সামি। পাওয়ার প্লেতে ৩ ওভার বল করে মাত্র ৭ রানের বিনিময়ে ৪টি উইকেট নেন  তুলে নেন। নিজের কোটার চার ওভার বল করে ১১ রানের বিনিময়ে ৪ উইকেট। এই প্রথম আইপিএলে ৪ উইকেট নেওয়ার কৃতিত্ব গড়লেন (IPL 2023)। তাই এটিকে তাঁর বলাই যায়, আইপিএল কেরিয়ারের সেরা বোলিং ফিগার বলাই যায়। সামির (Mohammed Shami) ধাক্কায় দিল্লি ১৩০ রানের বেশি তুলতে পারেনি। তবে গুজরাট টাইটান্স সামির পারফরম্যান্সের মর্যাদা দিতে পারেনি। এই স্বল্প রানও তুলতে ব্যর্থ তারা। ঘরের মাঠে ৫ রানে হার। দল হারলেও মঙ্গলবারের ম্যাচে উজ্জ্বল মহম্মদ সামি। সর্বাধিক উইকেট সংগ্রহকারীর তালিকায় সবার উপরে উঠে এসেছেন তিনি। আইপিএলের প্রত্যেক মরসুমেই সব থেকে বেশি উইকেট নেওয়া বোলার পেয়ে থাকেন পার্পল ক্যাপ (Purple Cap)। আজ, বুধবার রয়েছে আরও একটি ডবল হেডার। তার আগে TV9 Bangla Sports এর এই প্রতিবেদনে জেনে নিন কোন প্লেয়াররা রয়েছেন এই পার্পল ক্যাপের দৌড়ে…

১) পার্পল ক্যাপের দৌড়ে আট নম্বর থেকে পয়লা নম্বরে উঠে এসেছেন মহম্মদ সামি। তাঁর বর্তমান উইকেট সংখ্যা ১৭। চলতি আইপিএলে তিনি ৯টি ম্যাচে খেলে ৩৫ ওভার বল করে ২৪৭ রান দিয়ে ১৭টি উইকেট নিয়েছেন। ইকোনমি রেট ৭.০৫। 

২) পার্পল ক্যাপের দৌড়ে দ্বিতীয় স্থানে নেমে গিয়েছেন সিএসকের তুষার দেশপান্ডে। এখনও অবধি তিনি এ বারের আইপিএলে ৯ ম্যাচে খেলে ১৭টি উইকেট নিয়েছেন। ৩৩.২ ওভার বল করে ৩৬৯ রান খরচ করেছেন তিনি।

৩) আরসিবির মহম্মদ সিরাজ রয়েছেন এই তালিকায় ৩ নম্বরে। এখনও অবধি ১৬তম আইপিএলে ৯টি ম্যাচে খেলে ৩৫ ওভারে ২৫৮ রান খরচ করে ১৫টি উইকেট নিয়েছেন সিরাজ।

৪) বেগুনি টুপি দখলের লড়াইয়ে চার নম্বরে রয়েছেন গত আইপিএলের চ্যাম্পিয়ন দলের সদস্য রশিদ খান। চলতি আইপিএলে রশিদ এখনও অবধি ৯টি ম্যাচে খেলে মোট ৩৬ ওভার বল করে ৩০৮ রান দিয়ে ১৫টি উইকেট নিয়েছেন। 

৫) পঞ্জাব কিংসের অর্শদীপ সিংয়ের উইকেট সংখ্যাও ১৫টি। ৯ ম্যাচে ৩৩ ওভারে ২৯৫ রান দিয়ে ১৫টি উইকেট সংগ্রহ করেছেন পঞ্জাব কিংসের তরুণ পেসার। 

৬) এই তালিকায় ৬ নম্বরে রয়েছেন রাজস্থান রয়্যালসের রবিচন্দ্রন অশ্বিন। এখনও অবধি তিনি ৯টি ম্যাচে খেলে ৩৬ ওভার বল করে ২৬০ রান দিয়ে ১৩টি উইকেট নিয়েছেন।

৭) পার্পল ক্যাপের দৌড়ে ৭ নম্বরে রয়েছেন মুম্বই ইন্ডিয়ান্সের পীযুষ চাওলা। এখনও অবধি এ বারের আইপিএলে ৮ ম্যাচে খেলে ৩১ ওভার বল করে ২২৬ রান দিয়ে ১৩টি উইকেট নিয়েছেন তিনি।

৮) সিএসকের তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাডেজাও এই তালিকায় রয়েছেন। ৮ নম্বরে থাকা জাড্ডু এখনও অবধি ৯ ম্যাচে খেলে ৩২ ওভার বল করে ২৪০ রান দিয়ে ১৩টি উইকেট নিয়েছেন।

৯) এই তালিকার নয় নম্বরে রয়েছেন কলকাতা নাইট রাইডার্সের বরুণ চক্রবর্তী। ৯ ম্যাচে খেলে তিনি ৩৩.৪ ওভার বল করে ২৮১ রান দিয়ে ১৩টি উইকেট নিয়েছেন তিনি।

১০) পার্পল ক্যাপের লড়াইয়ে ১০ নম্বরে রয়েছেন লখনউ সুপার জায়ান্টসের রবি বিষ্ণোই। ৯ ম্যাচে ৩৪.৩ ওভার বল করে ২৬৮ রান দিয়ে তিনি নিয়েছেন ১২টি উইকেট।