Joe Root: বিরাট-স্মিথকে ছুয়ে ফেললেন জো রুট

নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে লর্ডসের পর ট্রেন্ট ব্রিজেও সেঞ্চুরি এল রুটের ব্যাট থেকে।

Joe Root: বিরাট-স্মিথকে ছুয়ে ফেললেন জো রুট
বিরাট-স্মিথকে ছুয়ে ফেললেন জো রুট
Image Credit source: Twitter
TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Jun 13, 2022 | 4:55 PM

নটিংহ্যাম: জো রুটকে (Joe Root) কোনওমতেই থামানো যাচ্ছে না। একের পর রেকর্ড গড়ে চলেছেন ইংল্যান্ডের (England) প্রাক্তন অধিনায়ক। নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে লর্ডসের পর ট্রেন্ট ব্রিজেও সেঞ্চুরি এল রুটের ব্যাট থেকে। কিউয়িদের বিরুদ্ধে ট্রেন্ট ব্রিজে টেস্ট কেরিয়ারের ২৭তম সেঞ্চুরি করলেন রুট। টেস্ট ক্রিকেটে (Test Cricket) রুট এক অন্যমাত্রা যোগ করছেন। টম ল্যাথামের নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ৫৫৩ রান করে। তৃতীয় দিনের শেষে ইংল্যান্ডের স্কোর ছিল ৫ উইকেটে ৪৭৩ রান। ২৫টি চার দিয়ে তৃতীয় দিনের শেষ অবধি ১৬৩ রানে অপরাজিত ইনিংস খেলেছিলেন রুট। কিউয়িদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দ্বিতীয় সেঞ্চুরি করে ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) ও অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথকে (Steve Smith) ছুয়ে ফেলেছেন রুট।

কিউয়িদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে কোন রেকর্ড গড়লেন জো রুট?

বিরাট কোহলি ও স্টিভ স্মিথের নামের পাশে রয়েছে টেস্ট ক্রিকেটের ২৭টি সেঞ্চুরি। ২০১৯ সালের নভেম্বর থেকে কোহলির ব্যাটে চলছে সেঞ্চুরির খরা। স্মিথও শেষ তিন রানের অঙ্কে পৌঁছেছিলেন ২০২১ সালে। আর অন্যদিকে রুট সেঞ্চুরির পর সেঞ্চুরি করে চলেছেন। গত দেড় বছরে মোট ১০টি শতরান করেছেন রুট।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে মাইলস্টোন গড়েন জো রুট। টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের এলিট ক্লাবে ঢোকা ১৪তম ক্রিকেটার হলেন তিনি। কিউয়িদের বিরুদ্ধে প্রথম টেস্টে সচিন তেন্ডুলকরকে টপকে যান রুট। এতদিন টেস্ট ক্রিকেটে সব থেকে কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে ১০ হাজার রানের রেকর্ড ছিল ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার সচিন তেন্ডুলকর। ৩১ বছর ১০ মাস ২০ দিনের মাথায় এই রেকর্ড গড়েছিলেন লিটল মাস্টার। আর ৩১ বছর ১৫৭ দিনের মাথায় টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করেন রুট। প্রথম টেস্টে সচিনকে টপকে যাওয়ার পাশাপাশি অ্যালিস্টার কুককেও ছুঁয়ে ফেলেছিলেন রুট। রুটও এক্কেবারে ঠিক কুকের মতো ৩১ বছর ৫ মাস ৫ দিন বয়সে এই কীর্তি গড়েছিলেন।

এই খবরটিও পড়ুন

উল্লেখ্য, চতুর্থ দিনের প্রথম সেশনে ইংল্যান্ডের প্রথম ইনিংস থেমে যায় ৫৩৯ রানে। ইংল্যান্ডের হয়ে সব থেকে বেশি রান করেছেন জো রুট (২১১ বলে ১৭৬ রান)। এই ১৭৬ রান গড়ার পথে রুটের ব্যাট থেকে এসেছে ২৬টি চার ও ১টি ছয়। রুট ছাড়াও ইংল্যান্ডের হয়ে সেঞ্চুরি করেছেন ওলি পোপ (২৩৯ বলে ১৪৫ রান)। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের থেকে ১৪ রানে পিছিয়ে রয়েছে বেন স্টোকসের দল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla