MS Dhoni Records: ধোনির ৪১তম জন্মদিনে জেনে নিন তাঁর ৭ রেকর্ড, যা ভাঙা রীতিমতো কঠিন…

দেশের জার্সিতে একজন অধিনায়ক এবং একজন খেলোয়াড় হিসেবে তাঁর ১৬ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে রয়েছে একাধিক সাফল্য ও বিভিন্ন রেকর্ডে ভরা।

MS Dhoni Records: ধোনির ৪১তম জন্মদিনে জেনে নিন তাঁর ৭ রেকর্ড, যা ভাঙা রীতিমতো কঠিন...
ধোনির ৪১তম জন্মদিনে জেনে নিন তাঁর ৭ রেকর্ড, যা ভাঙা রীতিমতো কঠিন...
Image Credit source: DHONI Trends Twitter
TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Jul 07, 2022 | 10:00 AM

কলকাতা: ‘ক্যাপ্টেন কুল’ নামে পরিচিত মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। আট থেকে আশি সব বয়সের মানুষের মধ্যেই রীতিপ্রিয় জনপ্রিয় ধোনি। ২০২০ সালের ১৫ অগস্ট মাহি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও, এখনও আইপিএলে খেলেন। তিনি যখনই মাঠে নামেন তখন তাঁর ভক্তরা মাহি মাহি… ধোনি ধোনি… ডাকে পুরো গ্যালারি রোমাঞ্চিত করে তোলে। দেশের জার্সিতে একজন অধিনায়ক এবং একজন খেলোয়াড় হিসেবে তাঁর ১৬ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে রয়েছে একাধিক সাফল্য ও বিভিন্ন রেকর্ডে ভরা। আজ মাহির ৪১তম জন্মদিনে জেনে নিন ধোনির সাতটি রেকর্ড, যা বর্তমানেও ভাঙা রীতিমতো কঠিন।

১) অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচে ক্যাপ্টেনের ভূমিকা পালন করেছেন মাহি – ২০২০ সালের ১৫ অগস্ট ধোনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন। এমএস ধোনি ভারতের হয়ে ২০০টি ওয়ান ডে, ৬০টি টেস্ট এবং ৭২টি টি-টোয়েন্টি ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন। সব মিলিয়ে তিনি মোট ৩৩২টি আন্তর্জাতিক ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন। 

২) ওয়ান ডে ক্রিকেটে সবচেয়ে বেশি বার নটআউট থেকেছেন মাহি – মহেন্দ্র সিং ধোনি একজন সেরা ফিনিশার। তিনি ওডিআই-তে সর্বাধিকবার অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন। ৩৫০টি আন্তর্জাতিক একদিনের ম্যাচে ৮৪ বার নট আউট ছিলেন। চামিন্ডা ভাস এবং শন পোলকই রয়েছেন ধোনির এই রেকর্ড ভাঙার কাছাকাছি। তাঁরা দু’জনেই ওয়ান ডে-তে ৭২ বার অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন। তবে তাঁরাও বর্তমানে আর খেলেন না। ফলে মাহির রেকর্ড ভাঙার সম্ভাবনা কম।

৩) ওয়ান ডে ক্রিকেটের এক ইনিংসে একজন উইকেটকিপার হিসেবে সর্বাধিক রান – মহেন্দ্র সিং ধোনি ২০০৫ সালে একটি ওয়ান ডে ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৮৩ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। এটি একটি ওডিআই ইনিংসে একজন উইকেটকিপারের সর্বাধিক রান। এবং আজ পর্যন্ত ধোনির সেই রেকর্ডটি অক্ষত রয়েছে।

৪) আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ে দ্রুততম ১ নম্বরে পৌঁছনো ব্যাটার ধোনি – মাত্র ৪২ ইনিংসের পরই, ধোনি ওডিআই ব্যাটারদের জন্য প্রকাশিত হওয়া আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেন। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংকে টপকে তিনি দ্রুততম প্লেয়ার হিসেবে আইসিসি ওয়ান ডে ব়্যাঙ্কিংয়ে ব্যাটারদের তালিকায় শীর্ষস্থানে পৌঁছেছিলেন।

৫) আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি বার স্টাম্পিং – ধোনি মোট ৫৩৮টি আন্তর্জাতিক ম্যাচে খেলেছেন। তাতে তিনি ১৯৫ বার স্টাম্পিং করেছিলেন। অধিনায়ক ধোনির পাশাপাশি, কিপার ধোনির ঝুলিতেও রয়েছে রেকর্ড। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি বার স্টাম্পিং করার তালিকায় ধোনির পরে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি প্রাক্তন ক্রিকেটার কুমার সাঙ্গাকারা। তিনি করেছিলেন ১৩৯টি স্টাম্পিং।

৬) ক্রিকেটের ইতিহাসে দ্রুততম স্টাম্পিং – ব্যাট হাতে ধোনি যতটা সফল, উইকেটের পিছনেও তিনি ঠিক ততটাই ততপর। ধোনি বিদ্যুৎ গতিতে স্টাম্পিং করে দর্শকদের রোমাঞ্চিত করেছেন একাধিকবার। ২০১৮ সালের একটি ওডিআই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটার কিমো পলকে স্টাম্প করতে ধোনি নিয়েছিলেন মাত্র ০.০৮ সেকেন্ড। যা ক্রিকেটের ইতিহাসে দ্রুততম স্টাম্পিং বলে পরিচিত।

এই খবরটিও পড়ুন

৭) ৩টি আইসিসি ট্রফিজয়ী অধিনায়ক ধোনি – মহেন্দ্র সিং ধোনিই একমাত্র অধিনায়ক যিনি ভারতকে তিনটি বড় আইসিসি ট্রফি জিতিয়েছেন। ধোনির নেতৃত্বে ২০০৮ সালে ভারত প্রথম আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল। এরপর ২০১১ সালে তাঁর ক্যাপ্টেন্সিতেই ওয়ান ডে বিশ্বকাপ জেতে টিম ইন্ডিয়া। এরপর ২০১৩ সালে তাঁর নেতৃত্বেই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল টিম ইন্ডিয়া।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla