India vs England : বড় মাঠে ‘জোশ’ বাটলার পরীক্ষা রোহিতদের

অর্শদীপের আজ অভিষেক হয় কী না নজর থাকবে সেদিকেও।

India vs England : বড় মাঠে 'জোশ' বাটলার পরীক্ষা রোহিতদের
সতীর্থদের সঙ্গে আলোচনায় অধিনায়ক রোহিত।Image Credit source: BCCI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 8:00 AM

সাউদাম্পটন : ভারত অধিনায়ক রোহিত শর্মা কোভিড থেকে ফিরেছেন। তিন দিনের প্রস্তুতিতেই নামছেন ইংল্যান্ডের বিরুদ্ধে। আইসিসি ক্রমতালিকায় টি ২০-তে শীর্ষস্থানে ভারত। ইংল্য়ান্ডের মাটিতে ম্য়াচ, ক্রমতালিকার কোনও ভূমিকা থাকবে না নিশ্চিত। এজবাস্টন টেস্টে হার, সিরিজ জেতা হয়নি ভারতের। এ বছর অস্ট্রেলিয়ায় টি ২০ বিশ্বকাপ। তার আদর্শ প্রস্তুতি শুরু হতে চলেছে এই ম্যাচ থেকেই। কাগজে কলমে এই ম্যাচে বেশ কিছুটা এগিয়ে থাকবে ইংল্যান্ড। তাদের দলে পাওয়ার হিটারের সংখ্যা তুলনামূলক বেশি। শুরুতেই থাকছেন জস বাটলার। এবারের আইপিএলে বাটলারের ‘জোশ’ সকলেই দেখেছে। সঙ্গে যোগ হয়েছে নেতৃত্ব। ইওন মর্গ্যানের ডেপুটি হিসেবে ছিলেন ২০১৫ থেকে। সাদা বলে দুই ফরম্যাট মিলিয়ে ১৪ ম্য়াচে নেতৃত্ব দিলেও এবার পূর্ণ দায়িত্বে বাটলার। অন্যদিকে, ভারত অধিনায়ক রোহিত শর্মা পূর্ণ দায়িত্ব নেওয়ার পর প্রথমবার বিদেশে দলকে নেতৃত্ব দেবেন। আয়ারল্যান্ডে খেলা ভারতের স্কোয়াড ইংল্য়ান্ডের বিরুদ্ধে আজ প্রথম টি ২০-তে খেলবেন। টেস্ট স্কোয়াডে থাকা টি ২০ দলের সদস্যদের পাওয়া যাবে দ্বিতীয় টি ২০ থেকে।

সাউদাম্পটনের এজিএস বোল গ্রাউন্ডে বাউন্ডারি তুলনামূলক বড়। পিচে ঘাসও রয়েছে। এ বছর টি ২০ ব্লাস্টে দেশের তৃতীয় লো স্কোরিং মাঠ এজিএস বোল। ওভার প্রতি রান উঠেছে মাত্র ৭.৯৩! প্রথমে ব্যাটিং করা দলের গড় স্কোর ছিল ১৬৫। সাতটির মধ্য়ে প্রথমে ব্যাট করা দল জিতেছে পাঁচটি। আবহাওয়া মেঘলা থাকলে সুইং বোলিংয়ে কার্যকর ভূমিকা নিতে পারেন ভুবনেশ্বর কুমার। যদিও আবহাওয়ার পূর্বাভাস বলছে, আকাশ পরিষ্কার থাকবে। একাদশ বাছাই নিয়ে মাথা ব্যাথা থাকতে বাধ্য ভারতীয় টিম ম্যানেজমেন্টের। ওপেনিংয়ে রোহিত শর্মা-ঈশান কিষাণ। তিন নম্বরে কে! আয়ারল্যান্ডে প্রথম ম্যাচে ঈশানের সঙ্গে ওপেন করেছিলেন দীপক হুডা। প্রথমবার ওপেন করেই সাফল্য। দ্বিতীয় ম্যাচে তিনে নামানো হয় তাঁকে। চতুর্থ ভারতীয় ব্য়াটার হিসেবে আন্তর্জাতিক টি ২০ তে শতরান করেন দীপক। স্কোয়াডে সূর্যকুমার যাদবও রয়েছেন। তাঁর এবং দীপক হুডার ব্যাটিং অর্ডারে রদবদলও হতে পারে। চোট সারিয়ে ফেরা সূর্যকুমার আয়ারল্যান্ডে দু ম্যাচে ভরসা দিতে পারেননি। তার কাছে বড় সুযোগ একাদশে জায়গা মজবুত করার।

YUZI_BUTTLER_ARSH

তেমনই বোলিং কম্বিনেশন নিয়েও ভাবনার জায়গা রয়েছে ভারতের। উমরান মালিক আয়ারল্যান্ডে খেলেছেন। স্কোয়াডে রয়েছেন আইপিএলে নজর কাড়া বাঁ হাতি পেসার অর্শদীপ সিংও। তাঁকে কি সুযোগ দেওয়া হবে! সাংবাদিক সম্মেলনে ভারত অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন, আইপিএল এবং রাজ্য দলে ভাল পারফরম্যান্সের কারণেই তরুণরা জাতীয় দলে জায়গা পেয়েছেন। তাদের সুযোগ দিতে হবে। অর্শদীপের আজ অভিষেক হয় কী না নজর থাকবে সেদিকেও। তবে এই ম্যাচে উপভোগ্য লড়াই দেখা যেতে পারে বাটলার-চাহালের। আইপিএলে একই দলে খেলেছেন। একজন সর্বাধিক রান সংগ্রাহক এবং অন্যজন সবচেয়ে বেশি উইকেট নিয়েছিলেন।