Jay Shah Net worth: আইসিসি চেয়ারম্যান জয় শাহর শিক্ষাগত যোগ্যতা ও সম্পত্তির পরিমাণ জানেন?

JAY SHAH Educational Qualifications: এর আগে ভারতীয়দের মধ্যে চারজন আইসিসির সর্বেসর্বা হয়েছিলেন। জয় শাহ পঞ্চম ভারতীয় হিসেবে আইসিসির শীর্ষপদে। তাঁর সম্পর্কে জানার আগ্রহও বাড়ছে। দেখে নেওয়া যাক, আইসিসি-র নতুন চেয়ারম্যানের শিক্ষাগত যোগ্যতা এবং তাঁর মোট সম্পত্তির পরিমাণ।

Jay Shah Net worth: আইসিসি চেয়ারম্যান জয় শাহর শিক্ষাগত যোগ্যতা ও সম্পত্তির পরিমাণ জানেন?
Image Credit source: PTI, FILE
Follow Us:
| Updated on: Aug 30, 2024 | 7:38 PM

সদ্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার চেয়ারম্যান হয়েছেন জয় শাহ। আইসিসির বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলের মেয়াদ শেষ হচ্ছে ১ ডিসেম্বর। এরপরই দায়িত্ব নেবেন জয় শাহ। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ সর্বকনিষ্ঠ হিসেবে আইসিসি চেয়ারম্যানের কীর্তি গড়েছেন। এর আগে ভারতীয়দের মধ্যে চারজন আইসিসির সর্বেসর্বা হয়েছিলেন। জয় শাহ পঞ্চম ভারতীয় হিসেবে আইসিসির শীর্ষপদে। তাঁর সম্পর্কে জানার আগ্রহও বাড়ছে। দেখে নেওয়া যাক, আইসিসি-র নতুন চেয়ারম্যানের শিক্ষাগত যোগ্যতা এবং তাঁর মোট সম্পত্তির পরিমাণ।

জয় অমিতভাই শাহর জন্ম ২২ সেপ্টেম্বর ১৯৮৮ সালে। তিনি গুজরাটের। স্বাভাবিক ভাবেই জয় শাহর জীবনের বেশির ভাগ সময় গুজরাটেই কেটেছে। স্কুলজীবন শেষ করে নিরমা ইউনিভার্সিটি থেকে বিটেক করেন। ব্যাচেলর অব টেকনোলজির এই ডিগ্রি যেন তাঁকে ক্রিকেট প্রশাসনে আরও ক্ষুরধার করেছে। গুজরাট ক্রিকেট সংস্থার যুগ্মসচিবও ছিলেন। ভারতীয় ক্রিকেট বোর্ডের এক্সিকিউটিভ ফিনান্স কমিটি, আইসিসি ফিনান্স এবং কমার্শিয়াল কমিটির প্রধানের দায়িত্ব সামলেছেন। তাঁর বিশ্লেষণ দক্ষতা প্রশংসনীয়।

এই খবরটিও পড়ুন

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহর আনুমানিক সম্পত্তির পরিমাণ ১২৪ কোটি। বিভিন্ন ব্যবসা এবং ক্রিকেট প্রশাসনই তাঁর আয়ের উৎস। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব হিসেবে আন্তর্জাতিক মিটিংয়ের জন্য ৮৪ হাজার টাকা দৈনিক পেয়ে থাকেন। এ ছাড়াও ট্র্যাভেলিং এবং স্টে অ্যালাউন্স রয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ডে আসার আগে টেম্পল এন্টারপ্রাইজের ডিরেক্টর ছিলেন জয় শাহ। এ ছাড়াও কুসুম ফিনসার্ভের ৬০ শতাংশ শেয়ার তাঁর। বর্তমানে অবশ্য ক্রিকেট প্রশাসনেই যাবতীয় ফোকাস জয় শাহর।