Brendon McCullum: আইপিএলের মাঝপথেই সরলেন কেকেআরের কোচ, ম্যাকালাম এ বার স্টোকসদের দায়িত্বে

Brendon McCullum: আইপিএলের মাঝপথেই সরলেন কেকেআরের কোচ, ম্যাকালাম এ বার স্টোকসদের দায়িত্বে
Brendon McCullum: আইপিএলের মাঝপথেই সরলেন কেকেআরের কোচ, ম্যাকালাম এ বার স্টোকসদের দায়িত্বে
Image Credit source: Twitter

টেস্ট টিমের ধারাবাহিক ব্যর্থতার পরই ক্রিস সিলভারউড কোচের পদ থেকে সরে দাঁড়ান। তখনই ঠিক করে নেওয়া হয়, লাল ও সাদা বলের ক্রিকেটের জন্য দু'জন আলাদা কোচ রাখা হবে। অভিজ্ঞ এমন একজন, যিনি কোচিং দর্শন দিয়ে বদলে ফেলতে পারেন টিমের সাফল্য, সেই ভাবনা থেকেই বেছে নেওয়া হল ম্যাকালামকে।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

May 12, 2022 | 7:40 PM

লন্ডন: প্রত্যাশা মতোই ইংল্যান্ড টেস্ট টিমের কোচ হলেন ব্রেন্ডন ম্যাকালাম (Brendon McCullum)। তিনি যে আইপিএলের (IPL 2022) মাঝপথেই দায়িত্ব ছাড়তে চলেছেন কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders), তা দিন কয়েক আগেই জানিয়ে দিয়েছিলেন টিম মিটিংয়ে। বৃহস্পতিবার ম্যাকালামেই শিলমোহর দিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ECB)। টেস্ট টিমের ধারাবাহিক ব্যর্থতার পরই ক্রিস সিলভারউড কোচের পদ থেকে সরে দাঁড়ান। তখনই ঠিক করে নেওয়া হয়, লাল ও সাদা বলের ক্রিকেটের জন্য দু’জন আলাদা কোচ রাখা হবে। অভিজ্ঞ এমন একজন, যিনি কোচিং দর্শন দিয়ে বদলে ফেলতে পারেন টিমের সাফল্য, সেই ভাবনা থেকেই বেছে নেওয়া হল ম্যাকালামকে। ঘটনা হল, সপ্তাহ খানেক আগেই জো রুটের পরিবর্তে বেন স্টোকসকে (Ben Stokes) নতুন ক্যাপ্টেন করা হয়েছে টেস্ট টিমের। তিনি আদতে কিউয়িজাত। তাঁরই দেশের প্রাক্তন ক্রিকেটারকে কোচ করা হল টেস্ট টিমের।

সিলভারউড দায়িত্ব ছাড়ার পর অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব সামলাচ্ছিলেন পল কলিংউড। চিফ কোচ হিসেবে তিনি লড়াইয়ে ছিলেন। সেই সঙ্গে ভারতের প্রাক্তন কোচ গ্যারি কার্স্টেনও ছিলেন দৌড়ে। কিন্তু ম্যাকালামকেই বেছে নেওয়া হল স্টোকসদের হেডস্যার হিসেবে। দায়িত্ব নেওয়ার পরই বড় চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছেন ম্যাকালাম। ৩ টেস্টের সিরিজ খেলতে ইংল্যান্ড সফরে আসছে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড টিম। প্রথম টেস্ট লর্ডসে, ২ জুন শুরু।

কেন ম্যাকালামকে কোচ করা হল, তার ব্যাখ্যা দিয়ে ইংল্যান্ডের নতুন ম্য়ানেজিং ডিরেক্টর রব কি বলেছেন? তাঁর কথায়, ‘ইংল্যান্ডের টেস্ট কোচ হিসেবে ব্রেন্ডন ম্যাকালামের মতো কাউকে বাছতে পেরে ভালো লাগছে। ক্রিকেটের নিয়ে ওর দর্শক ও ভাবনা জানার সুযোগ মিলবে। ব্যাটারদের জন্য় ক্রিকেট সংস্কৃতি এবং পরিবেশ বদলে দিয়েছিল ও। লাল বলের ক্রিকেটে ইংল্যান্ডের জন্যও সেটা করে দেখাতে পারে ম্যাকালাম। ইংল্যান্ডের টেস্ট টিমের কোচ বাছার জন্য আমাদের হাতে লম্বা তালিকা ছিল। ম্যাকালাম প্রমাণ করেছে, তালিকার সেরা পছন্দ হতে পারে ও।’

দেশের হয়ে ১০১টা টেস্ট খেলেছেন ম্যাকালাম। নিজের প্রজন্মে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার ছিলেন। ২০১৬ সালে ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরই কোচিংয়ে চলে এসেছিলেন। তাঁর কোচিং তত্ত্বের প্রতি বিশ্বাস রেখেছিল কেকেআর। ম্যাকালাম বলেছেন, ‘ইংল্যান্ডের কোচের ভূমিকায় অবতীর্ণ হওয়ার সঙ্গে সঙ্গেই টিম সম্প্রতি যে সব চ্যালেঞ্জগুলোর মুখে পড়েছে, তার সামনাসামনি দাঁড়াতে চাই। বিশ্বাস করি, টিমকে সাহায্য করার ক্ষমতা আমার আছে। যার মধ্যে দিয়ে ইংল্যান্ডকে আবার অন্যতম সেরা শক্তি হিসেবে তুলে ধরতে পারব। নতুন ক্যাপ্টেন বেন স্টোকস বদল আনার ক্ষেত্রে উপযুক্ত লোক। ওর সঙ্গে কাজ করার পাশাপাশি টিমকে সাফল্য দেওয়াটাই আমার মূল ফোকাস হবে।’

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA