ICC Test Ranking: একই জায়গায় বিরাট-রোহিত, উন্নতি স্মিথ-জেমিসনের

আইসিসির সদ্য প্রকাশিত ক্রমতালিকায় উন্নতি করেছেন অস্ট্রেলিয়ার টেস্ট দলের সহ-অধিনায়ক স্টিভ স্মিথ। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে টপকে স্মিথ পৌঁছে গিয়েছেন তিন নম্বরে।

ICC Test Ranking: একই জায়গায় বিরাট-রোহিত, উন্নতি স্মিথ-জেমিসনের
ICC Test Ranking: একই জায়গায় বিরাট-রোহিত, উন্নতি স্মিথ-জেমিসনের (ছবি-টুইটার)

দুবাই: ভারত-দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) ৩ ম্যাচের টেস্ট সিরিজ এবং অ্যাসেজ চলাকালীন, ফের এক বার আইসিসির (ICC) তরফ থেকে প্রকাশিত হল টেস্ট ক্রমতালিকা। ভারতের টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) ব্যাটারদের তালিকায় রয়েছেন নয় নম্বরে। যদিও কোহলি জোহানেসবার্গে প্রোটিয়াদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে খেলেননি। তবে শুধু কোহলিই জায়গা ধরে রাখেননি। হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে ছিটকে যাওয়া রোহিত শর্মা রয়েছেন ৫ নম্বরেই। তবে আইসিসির সদ্য প্রকাশিত ক্রমতালিকায় উন্নতি করেছেন অস্ট্রেলিয়ার টেস্ট দলের সহ-অধিনায়ক স্টিভ স্মিথ। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে টপকে স্মিথ পৌঁছে গিয়েছেন তিন নম্বরে।

টেস্ট ব়্যাঙ্কিংয়ে ব্যাটারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন মার্নাস লাবুশেন (৯২৪ পয়েন্ট)। এবং দ্বিতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট (৮৮১)। জো’বার্গে ভারতকে ৭ উইকেটে হারিয়েছে প্রোটিয়ারা। অধিনায়ক ডিন এলগারের ৯৬ রানের অপরাজিত ইনিংসে ভর করেই সেটা কার্যত সম্ভব হয়েছে। আর ওই ইনিংসের সুবাদে চার ধাপ এগিয়ে প্রথম দশে ঢুকে পড়েছেন এলগার।

বোলারদের তালিকায় আট ধাপ উঠে এসে তিন নম্বরে পৌঁছে গিয়েছেন নিউজিল্যান্ডের নয়া পেস সেনসেশন কাইল জেমিসন। এক ধাপ উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাডাও। ৮১০ রেটিং পয়েন্ট নিয়ে রাবাডা রয়েছেন বোলারদের তালিকায় ৫ নম্বরে। এই তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। তাঁর অর্জিত রেটিং পয়েন্ট ৮৯৫। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের সিনিয়র অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন (৮৬১)।

টেস্ট ক্রিকেটে অল-রাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার (৩৮৩)। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে ভারতের রবিচন্দ্রন অশ্বিন (৩৫৬) ও রবীন্দ্র জাডেজা (৩৩২)।

আরও পড়ুন: IND vs SA 3rd Test Day 2 Live: মায়াঙ্কের পর রাহুলের উইকেট হারাল টিম ইন্ডিয়া

Click on your DTH Provider to Add TV9 Bangla