India vs South Africa: বুমরার ৫ শিকারের মঞ্চে এখন বিরাটই ভরসা

কেপ টাউন ভারতের টেস্ট ক্রিকেট ইতিহাসের সন্ধিক্ষণ হতে পারে। বিশ্বের সব মাঠে টেস্ট সিরিজ জেতা ভারতীয় টিম দক্ষিণ আফ্রিকায় এ বার সিরিজ জিততে পারলে একটা বৃত্ত সম্পূর্ণ হবে। প্রোটিয়াদের মাঠে প্রথম টেস্ট সিরিজ জিতে রেকর্ড করবেন বিরাটরা। সেই স্বপ্ন যদি পূরণ করতে হয়, তাকিয়ে থাকতে হবে বিরাট আর পূজারার দিকে।

India vs South Africa: বুমরার ৫ শিকারের মঞ্চে এখন বিরাটই ভরসা
India vs South Africa: বুমরার ৫ শিকারের মঞ্চে এখন বিরাটই ভরসা (ছবি-আইসিসি টুইটার)

ভারত ২২৩ ও ৫৭-২

দক্ষিণ আফ্রিকা ২১০

কেপ টাউন: জশপ্রীত বুমরার লড়াই কি কাজে লাগবে না? যে দু’জনের উপর ভর করে জয়ের স্বপ্ন দেখতে পারত বিরাট কোহলির টিম, ফের ভরাডুবি তাঁদের। লোকেশ রাহুল ও মায়াঙ্ক আগরওয়ালের ওপেনিং জুটি আরও একবার রান দিতে পারল না টিমকে। ২০-১ থেকে ২৪-২। ১-১ সিরিজ ২-১ জিততে হলে সেই কিং কোহলিই ভরসা। দ্বিতীয় দিনের শেষে ধুঁকতে থাকা ধীরে ধীরে ভারতের চাপ কাটাচ্ছেন বিরাট (১৪*)। তাঁর সঙ্গী চেতেশ্বর পূজারা (৯*)।

কেপ টাউনের দ্বিতীয় দিনের শেষটা অন্যরকম হতে পারত। প্রথম ইনিংসে ভারতের ২২৩ এর জবাবে ২১০ রানে অল আউট দক্ষিণ আফ্রিকা। ১৩ রানের লিড কেপ টাউনের পিচে দারুণ অ্যাডভান্টেজ হতে পারত। উইকেট না হারিয়ে ৭০-৮০ রান স্কোর বোর্ডে রাখতে পারলে সুবিধাজনক জায়গায় থাকত ভারত। তা হল না। বিরাটদের প্রথম ইনিংসে রাহুল ফিরলেন ১০ করে। মায়াঙ্কের অবদান ৭ রান। কাগিসো রাবাডা আর মার্কো জেনসেন কিন্তু দ্বিতীয় দিনের শেষ একটা করে উইকেট নিয়ে চাপ বাড়িয়ে দিয়েছিলেন। ৫৭-২ দিনের শেষ ভারত। সব মিলিয়ে ৭০ রানে এগিয়ে।

বুমরা ৪২ রানে ৫ উইকেট কিন্তু দিনের পুরো ছবিটাই পাল্টে দিয়েছিল। প্রথম দিনের শেষ ১৭-১ নিয়ে নামা প্রোটিয়ারা লড়াই করতে নেমে পাল্টা চাপে পড়ে গিয়েছিল। আইডেন মার্কর‍্যামকে (৮) বোল্ড করে দিনের শুরুতেই খেলা জমিয়ে দিয়েছিলেন বুমরা। বিদেশের মাটিতে ভারতীয় পেসারদের ধারাবাহিক পারফরম্যান্স বিরাটের টিমের সাফল্যের অন্যতম কারণ। অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের পর দক্ষিণ আফ্রিকার মাটিতেও সেই ধারাবাহিকতাই দেখাচ্ছেন বুমরা। এক দিকে কিগান পিটারসেন দাঁড়িয়ে গিয়েছিলেন। তিনি যতক্ষণ ক্রিজে ছিলেন, মনে হচ্ছিল ভারতের প্রথম ইনিংসের রান টপকে যাবেন। কিন্তু বুমরার বলে পিটারসেন ৭২ করে পূজারার হাতে ক্যাচ দিয়ে ফিরতেই আগ্রাসী হয়ে ওঠেন ভারতীয় বোলাররা। বুমরার বলে মার্কো জেনসেনের (৭) অফস্টাম্প উড়ে যাওয়াটা দিনের সেরা দৃশ্য। লুঙ্গি এনগিডি ছিলেন বুমরার পঞ্চম শিকার।

বুমরার মতো উল্টো দিক থেকে চমত্‍কার পারফর্ম করেছেন মহম্মদ সামি ও উমেশ যাদব। দীর্ঘদিন পর টিমে ফিরে উমেশের শিকার কেশব মহারাজ (২৫) ও রসি ভান ডার ডুসেন (২১)। ফর্মে থাকা তেম্বা বাভুমাকে ফেরান সামি। সঙ্গে কাইল ভেরেনির উইকেট। জোহানেসবার্গ টেস্টের প্রথম ইনিংসে ৭ উইকেট নেওয়া শার্দূল ঠাকুর নিয়েছেন কাগিসো রাবাডার উইকেট।

কেপ টাউন ভারতের টেস্ট ক্রিকেট ইতিহাসের সন্ধিক্ষণ হতে পারে। বিশ্বের সব মাঠে টেস্ট সিরিজ জেতা ভারতীয় টিম দক্ষিণ আফ্রিকায় এ বার সিরিজ জিততে পারলে একটা বৃত্ত সম্পূর্ণ হবে। প্রোটিয়াদের মাঠে প্রথম টেস্ট সিরিজ জিতে রেকর্ড করবেন বিরাটরা। সেই স্বপ্ন যদি পূরণ করতে হয়, তাকিয়ে থাকতে হবে বিরাট আর পূজারার দিকে। তৃতীয় দিন সকালের প্রথম সেশনটা খুব গুরুত্বপূর্ণ। লাঞ্চ পর্যন্ত যদি খেলে দিতে পারে বিরাট-পূজারা জুটি, ভারত নিঃসন্দেহে জয়ের দরজা খুলতে শুরু করে দেবে।

সংক্ষিপ্ত স্কোর: দক্ষিণ আফ্রিকা ২১০ (পিটারসেন ৭২, বাভুমা ২৮, বুমরা ৫-৪২, সামি ২-৩৯, উমেশ ২-৬৪, শার্দূল ১-৩৭)। ভারত ৫৭-২ (বিরাট ১৪*, রাহুল ১০, রাবাডা ১-২৫, জেনসেন ১-৭)

Published On - 9:47 pm, Wed, 12 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla