Indian Cricket: কোনও বিশ্রাম নয়, শ্রীলঙ্কা সিরিজের আগে গুরু-গম্ভীর বার্তা গৌতমের!

India Tour of Sri Lanka: ভারতীয় ক্রিকেটে গত এক দশকে মহেন্দ্র সিং ধোনির যেমন অবদান অনেক, গম্ভীরেরও তেমনই। রোহিত, বিরাটদের মতো সিনিয়রদের মতো বাদ দিলে যে তরুণ প্রজন্ম ভারতীয় ক্রিকেটে ক্রমশ তারকা হয়ে ওঠার ইঙ্গিত দিচ্ছে, তাঁদের অনেকেই গম্ভীরের খুব কাছের ছেলে। ফলে সন্ধিক্ষণে দাঁড়িয়ে থাকা ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে গম্ভীরের কিছুটা সুবিধেই হবে।

Indian Cricket: কোনও বিশ্রাম নয়, শ্রীলঙ্কা সিরিজের আগে গুরু-গম্ভীর বার্তা গৌতমের!
Image Credit source: X
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2024 | 4:39 PM

কলকাতা: সতর্কতা? নাকি সমঝোতা? কোন পথে গৌতম গম্ভীর হাঁটবেন, এ নিয়ে আলোচনার অন্ত নেই। অনেকেই গম্ভীর কোচ হওয়ার পর বলতে শুরু করেছেন, ভারতীয় ক্রিকেটে গ্রেগ চ্য়াপেল জমানা ফিরতে চলেছে। অর্থাৎ গম্ভীর আর যাই করুন না কেন, সমঝোতার পথে হাঁটবেন না। তাঁর যা চরিত্র, তাতে হয় খেলো না হলে টিমের বাইরে যাও, এই সহজ বার্তা প্রতি মুহূর্তেই দেবেন। অর্থাৎ গৌতম গম্ভীর মানে টিমে সতর্কতা জারি হবেই। তা হয়ে গেল কিনা, এ নিয়ে এ বার আলোচনা শুরু হল। শ্রীলঙ্কা সিরিজ থেকে দায়িত্ব নেবেন গম্ভীর। টি-টোয়েন্টি এবং ওয়ান ডে সিরিজের জন্য দুটো দল নির্বাচন হবে। জাতীয় নির্বাচকদের সঙ্গে বসে সেই দল বাছবেন ভারতের নতুন কোচ। তার আগে যা খবর, ছুটি বাতিলের রাস্তাতে যাচ্ছেন গম্ভীর।

গম্ভীর কোচ হওয়ার পর ভারতীয় ক্রিকেটে বিরাট-রোহিতদের মতো সিনিয়রদের কী ভবিষ্যৎ, তা নিয়ে প্রশ্ন আড়ালে আবডালে অনেকেই করছেন। বলা হচ্ছে, চ্য়াম্পিয়ন্স ট্রফির পর নাকি বিরাট-রোহিতদের আর ওয়ান ডে ফরম্যাটে দেখা যাবে না। বিরাট এ নিয়ে মুখ না খুললেও রোহিত বলেছেন, তিনি ওয়ান ডে এবং টেস্ট ফরম্যাটে আরও কিছুদিন খেলা চালিয়ে যেতে চান। তাঁর কথা ধরলে গম্ভীর কী ভাবছেন তা নিয়ে অন্তত রোহিতের মাথাব্যথা নেই। ঠিক তখনই গম্ভীর আবার শ্রীলঙ্কা সিরিজের আগে বোর্ডকে নাকি জানিয়েছেন, বিরাট-রোহিত-বুমরা সহ যাঁদের বিশ্বকাপের পর বিশ্রাম দেওয়া হয়েছে, তাঁদের ছুটি বাতিল করতে চলেছেন গম্ভীর। ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়ন্স ট্রফি, তার প্রস্তুতি এখন থেকে শুরু করে দিতে চান ভারতের নতুন কোচ।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এই খবর উড়িয়ে দেওয়ার কোনও জায়গা নেই। গম্ভীর ভারতীয় টিমে পা রাখছেন একাধিক শর্ত আরোপ করে। অর্থাৎ তিনি দর্শক-কোচ হয়ে টিম চালাবেন না। যা অনেক কোচের ক্ষেত্রে উদাহরণ হয়ে রয়েছে। গম্ভীরের যা স্বভাব তাতে টিম হয়তো মাঠে নেমে খেলবে কিন্তু সামনে দাঁড়িয়ে থাকবেন তিনি। টিম জিতলে যেমন তার কৃতিত্ব নেবেন, তেমনই হারলে দায় নিতে পিছপা হবেন না। কিন্তু এই গম্ভীর সিনিয়রদের সঙ্গে সরাসরি টক্কর নিলে কি স্বস্তিতে কাজ করতে পারবেন? অনেকেই অনিল কুম্বলের উদাহরণ দিচ্ছেন। কুম্বলেও এমনই আপোষহীন ছিলেন। তারকা পুজোয় বিশ্বাস করতেন না। যে কারণে তৎকালীন ক্যাপ্টেন বিরাট কোহলির সঙ্গে সরাসরি ঝামেলা বেঁধে গিয়েছিল। কুম্বলে কিন্তু ভারতীয় টিমে বেশিদিন টিকতে পারেননি। গম্ভীরের ক্ষেত্রে কী হবে?

ভারতীয় ক্রিকেটে গত এক দশকে মহেন্দ্র সিং ধোনির যেমন অবদান অনেক, গম্ভীরেরও তেমনই। রোহিত, বিরাটদের মতো সিনিয়রদের মতো বাদ দিলে যে তরুণ প্রজন্ম ভারতীয় ক্রিকেটে ক্রমশ তারকা হয়ে ওঠার ইঙ্গিত দিচ্ছে, তাঁদের অনেকেই গম্ভীরের খুব কাছের ছেলে। ফলে সন্ধিক্ষণে দাঁড়িয়ে থাকা ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে গম্ভীরের কিছুটা সুবিধেই হবে। বিরাট-রোহিতরা খেলা চালিয়ে যেতে চাইলেও হয়তো ২-৩ বছর। কোচ গম্ভীরের সভা যে কারণে ঝলমলে হয়ে ওঠার সম্ভাবনাই বেশি দেখা যাচ্ছে।