Happy Birthday Sunil Gavaskar: ম্যাচের মাঝে আম্পায়ারকে নাপিত বানিয়েছিলেন সানি… জন্মদিনে জেনে নিন তাঁর ৫ অজানা গল্প

জন্মের পর জেলের ছেলের সঙ্গে বদল... ম্যাচের মাঝে আম্পায়ারকে নাপিত বানিয়ে দেওয়া... জেনে নিন সানির জীবনের অজানা গল্প।

Happy Birthday Sunil Gavaskar: ম্যাচের মাঝে আম্পায়ারকে নাপিত বানিয়েছিলেন সানি... জন্মদিনে জেনে নিন তাঁর ৫ অজানা গল্প
সুনীল গাভাসকরের ৭৩তম জন্মদিনে জেনে নিন তাঁর ৫ অজানা গল্প...Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2022 | 2:02 PM

কলকাতা: আজ ভারতীয় ক্রিকেটের লিটল মাস্টারের জন্মদিন (Birthday)। ৭৩ এ পা দিলেন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। ১৬ বছরের সফল আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার তাঁর। ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে গাভাসকরের অভিষেক হয়েছিল ১৯৭১ সালে। এবং একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর হাতেখড়ি হয়েছিল ১৯৭৪ সালে। দেশের জার্সিতে ১২৫টি টেস্ট ম্যাচে তিনি করেছিলেন ১০ হাজার ১২২ রান। এবং নিয়েছিলেন ১টি টেস্ট উইকেটও। পাশাপাশি দেশের হয়ে সানি ১০৮টি একদিনের ম্যাচে ৩০৯২ রান করেছিলেন এবং ওয়ান ডে-তেও ১টি উইকেট পেয়েছিলেন তিনি। আজ তাঁর ৭৩তম জন্মদিনে জেনে নিন তাঁর জীবনের ৫ অজানা গল্প…

১) জেলের ছেলের সঙ্গে বদল – ১৯৪৯ সালের আজকের দিনে জন্মছিলেন সুনীল গাভাসকর। তাঁর জন্মের সময় এক জেলের ছেলের সঙ্গে তাঁর বদল হয়ে গিয়েছিল। তবে সানি যাকে নান-কাকা বলে ডাকেন, সেই নান-কাকা তাঁর কানের পাশে একটি চিহ্ন দেখেছিলেন। সেই চিহ্ন থেকেই পরে এক জেলের স্ত্রীর পাশে ঘুমন্ত অবস্থায় উদ্ধার করা হয় গাভাসকরকে।

২) ম্যাচের মাঝে আম্পায়ারকে নাপিত বানিয়ে দেওয়া – মাঠেই চুল কেটে ব্যাটিং করেছিলেন সানি। তাও আবার বিলেতের মাটিতে সেই ম্যাচে করেছিলেন শতরানও। ইংল্যান্ডের বিরুদ্ধে এক ম্যাচে ম্যাঞ্চেস্টারের হাওয়ায় ব্যাটিং করার সময় বার বার সানির চুল তাঁর চোখের সামনে এসে পড়ছিল। তাই তিনি আম্পায়ারকে ডেকে চুল কাটান। এবং সেই ম্যাচে ১০১ রানের ইনিংস খেলেন।

৩) কুকুরের ভয়ে ফোনবুথে আটকে ছিলেন সানি – ২২ গজে দাপট দেখালেও, কুকুরে বিরাট ভয় ছিল সানির। কিংবদন্তি ইংলিশ অল-রাউন্ডার ইয়ান বোথাম এক বার গাভাসকরকে এক ফোনবুথে আটকে দিয়েছিলেন। কিন্তু কীভাবে? আসলে বোথায় একখানা বিশাল আকারের কুকুর নিয়ে বুথের বাইরে দাঁড়িয়ে ছিলেন। সানি তা দেখে সেখান থেকে এক পাও এগোননি। যতক্ষণ না বোথাম সেই কুকুরটিকে নিয়ে সেখান থেকে চলে গিয়েছিলেন।

৪) গায়ক ও অভিনেতা সানি – সুনীল গাভাসকর মারাঠি সিনেমা ‘সাভলি প্রেমাচী’-তে মুখ্যভূমিকায় অভিনয় করেছিলেন। এবং ১৯৮৮ সালে নাসিরুদ্দিন শাহর মালামাল সিনেমাতে ক্যামিও রোল প্লে করেছিলেন। অভিনয়ের পাশাপাশি গাভাসকর মারাঠি গান ‘A Duniya Madhe Thambayala Vel Konala’ -টিও গেয়েছিলেন।

৫) ব্র্যাডম্যানকে স্পর্শ করেও ভ্রুক্ষেপ ছিল না সানির – ব্যাটিং করার সময় স্কোরবোর্ডের দিকে খুব কমই তাঁকাতেন গাভাসকর। যার ফলে তিনি খুব কম সময়ই মাঠে থাকাকালীন বুঝতে পারতেন কত রান করেছেন। তিনি যখন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২৯তম টেস্ট সেঞ্চুরি করে একখানা মাইলস্টোন গড়েছিলেন, তাই তখনও তাঁর ভ্রুক্ষেপ ছিল না। তিনি সেই টেস্টে সেঞ্চুরি করে ডন ব্র্যাডম্যানকে স্পর্শ করেছিলেন।