ল্যাঙ্গারের সঙ্গে কাজ করা পছন্দ করি, সিএ মূল্যায়ন করে ঠিকই করছে: কামিন্স

জুন মাসে ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে চুক্তি শেষ হওয়ার কথা ল্যাঙ্গারের। এখন প্রশ্ন একটাই, কামিন্সের চুক্তি কি বাড়াবে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড? তবে তাঁর চুক্তির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার আগে, কোচ হিসেবে তাঁর পারফরম্যান্সের মূল্যায়ন করবে সিএ। এবং অজি টেস্ট দলের অধিনায়ক কামিন্স মনে করেন, তাঁর দেশের ক্রিকেট বোর্ড এই মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়ে ঠিক করেছে।

ল্যাঙ্গারের সঙ্গে কাজ করা পছন্দ করি, সিএ মূল্যায়ন করে ঠিকই করছে: কামিন্স
কোচ জাস্টিন ল্যাঙ্গারের সঙ্গে অজি অধিনায়ক প্যাট কামিন্স (ছবি- ক্রিকেট অস্ট্রেলিয়া টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 2:19 PM

সিডনি: ক্রিকেট অস্ট্রেলিয়ার (Cricket Australia) নজরে এখন শুধুই প্যাট কামিন্সদের (Pat Cummins) হেড স্যার জাস্টিন ল্যাঙ্গার (Justin Langer)। জুন মাসে ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে চুক্তি শেষ হওয়ার কথা ল্যাঙ্গারের। এখন প্রশ্ন একটাই, কামিন্সের চুক্তি কি বাড়াবে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড? তবে তাঁর চুক্তির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার আগে, কোচ হিসেবে তাঁর পারফরম্যান্সের মূল্যায়ন করবে সিএ। এবং অজি টেস্ট দলের অধিনায়ক কামিন্স মনে করেন, তাঁর দেশের ক্রিকেট বোর্ড এই মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়ে ঠিক করেছে। তবে তিনি এও জানান, ল্যাঙ্গারের সঙ্গে কাজ তিনি বেশ উপভোগ করেছেন।

গত বছরের শেষ পর্বে টি-২০ বিশ্বকাপ (T20 World Cup) চ্যাম্পিয়ন হওয়া হোক বা সদ্য ইংল্যান্ডেক ৪-০ হারিয়ে অ্যাসেজ জয়। ল্যাঙ্গার সদ্য সদ্য দলকে দুটো বড় সাফল্য দিয়েছেন। কিন্তু তাঁকেও যেতে হচ্ছে সিএর মূল্যায়ন নীতির মধ্যে দিয়ে। তাঁর কাজের মূল্যায়নে কামিন্সের কোনও হাত নেই। এই দায়িত্ব রয়েছে সিএর হাতেই। জানান কামিন্স। সিডনি মর্নিং হেরল্ডের খবর অনুযায়ী, কামিন্স বলেন, “এটা ক্রিকেট অস্ট্রেলিয়ার হাতে রয়েছে। আমার কাজও নয় এটা। তবে আমি সত্যিই জেএলের সঙ্গে কাজ উপভোগ করেছি। জেএল (জাস্টিন ল্যাঙ্গার) দারুণ কাজ করছে, ও এখানে চার বছর ধরে রয়েছে। ওর চুক্তিটা শীঘ্রই শেষ হতে চলেছে। ওরা একটা মূল্যায়ন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাচ্ছে এবং আমি মনে করি এটা নায্য, ঠিক কাজই হচ্ছে।”

ল্যাঙ্গারের মূল্যায়নের ব্যাপারে কামিন্স বলেন, “আমাদের একটি মূল্যায়ন প্রক্রিয়া ছিল, আমি এটিতে অংশ নিয়েছিলাম। অন্যান্য অনেক খেলোয়াড় এবং স্টাফরাও এর অংশ ছিল। আমি জেএলের জন্য প্রচুর সম্মান পেয়েছি, আমি সত্যিই ওর সঙ্গে কাজ করতেও পছন্দ করি। কিন্তু এ ব্যাপারে সিদ্ধান্ত জানানোটা আমার কথা নয়।”

তিনি আরও বলেন, “আমরা ক্রিকেটার হিসেবে সব সময় মূল্যায়ন করি। এটি একটি কাজের ভালো পরিবেশে রাখারই অংশ। সেই প্রক্রিয়াটাই হচ্ছে, এটা ক্রিকেট অস্ট্রেলিয়ার একটা সিদ্ধান্ত এবং আমাদের যা জানার জন্য শুধু অপেক্ষা করতে হবে।”

২০১৮ সালে স্যান্ড পেপার গেট কাণ্ডের পর, দলের হাল ধরেছিলেন প্রাক্তন অজি ওপেনার জাস্টিন ল্যাঙ্গার। তবে তাঁর অধীনে অস্ট্রেলিয়া যে তার অতীত গৌরব ফিরে পেয়েছে, এমনটা নয়। ইংল্যান্ডের মাটিতে গিয়ে অ্যাসেজ জেতা, টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়া ও সব শেষে ঘরের মাঠে অ্যাসেজ যেমন গর্বিত করতে পারে ল্যাঙ্গারকে, তেমনই আছে ঘরের মাঠে পর পর দুবার ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ হার। একটা সময় অজি ড্রেসিংরুম থেকেও ল্যাঙ্গার সম্পর্কে উঠে এসেছিলে গুঞ্জন। তবে দারুণ ভাবে সবটা সামলেছেন অস্ট্রেলিয়ার কোচ। এ বার তাঁর চাকরি থাকে কিনা সেটাই দেখার।