IPL 2022: রাবাডার বলে, শিখর-ভানুকা-লিয়ামের ব্যাটে গুজরাতের বিজয়রথ থামাল পঞ্জাব

চলতি আইপিএলে প্রথম সাক্ষাতে পঞ্জাবকে হারিয়েছিল গুজরাত। আজ সেই ম্যাচে হারের বদলা নিয়ে নিল মায়াঙ্করা। ৮ উইকেটে ম্যাচ জেতার সঙ্গে সঙ্গে লিগ টেবলের ৫ নম্বরে উঠে গেলেন শিখররা।

IPL 2022: রাবাডার বলে, শিখর-ভানুকা-লিয়ামের ব্যাটে গুজরাতের বিজয়রথ থামাল পঞ্জাব
IPL 2022: রাবাডার বলে, শিখর-ভানুকা-লিয়ামের ব্যাটে গুজরাতের বিজয়রথ থামাল পঞ্জাবImage Credit source: IPL Website
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 12:10 AM

গুজরাত টাইটান্স ১৪৩-৮ (২০ ওভার)

পঞ্জাব কিংস ১৪৫-২ (১৬ ওভার)

মুম্বই: চলতি আইপিএলে (IPL 2022) তরতরিয়ে এগিয়ে চলেছিল এ বারের নতুন দল হার্দিক পান্ডিয়ার গুজরাত টাইটান্স (Gujarat Titans)। এতদিন সানরাইজার্স হায়দরাবাদ ছাড়া আর কোনও দল হারাতে পারেনি গুজরাতকে। অবশেষে টাইটান্সদের বিজয়রথ থামাল মায়াঙ্ক আগরওয়ালের পঞ্জাব কিংস (Punjab Kings)। চলতি আইপিএলে প্রথম সাক্ষাতে গুজরাতের কাছে হেরেছিল পঞ্জাব। আজ সেই হারের মধুর প্রতিশোধ নিলেন ধাওয়ানরা। একা কুম্ভ হয়ে সাই সুদর্শন লড়াই করে যান। তবে বল হাতে কাগিসো রাবাডার দাপটের পর ব্যাট হাতে শিখর ধাওয়ান-ভানুকা রাজাপক্ষ-লিয়াম লিভিংস্টোন ত্রয়ীতে ভর করে ম্যাচ জিতে মাঠ ছাড়ল মায়াঙ্কের দল। পাশাপাশি এই ম্যাচে দুই পয়েন্ট তুলে নিয়ে লিগ টেবলের ৫ নম্বরে উঠে গেল প্রীতির পঞ্জাব।

এ বারের আইপিএলের ছকভাঙা পথে হেঁটে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন গুজরাতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া। তৃতীয় ওভারেই ঝুঁকি নিয়ে রান নিতে গিয়ে রান আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন শুভমন গিল। ঋষি ধাওয়ানের ডাইরেক্ট থ্রো-তে কাত হন গিল (৯)। সাই সুদর্শনের সঙ্গে দ্বিতীয় উইকেটে খুব বেশি রান তুলতে পারেননি ঋদ্ধি। চতুর্থ ওভারে প্রোটিয়া তারকা কাগিসো রাবাডা তুলে নেন অপর টাইটান্স ওপেনার ঋদ্ধিমান সাহার (২১) উইকেট। পাওয়ার প্লে-র মধ্যে জোড়া উইকেট হারিয়ে বসে গুজরাত। টাইটান্স ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়া আজ এলেন আর গেলেন। ৭ বলে ১ রান করেন হার্দিক ঋষি ধাওয়ানের শিকার হন। অধিনায়কের উইকেট হারানোর পর ডেভিড মিলারের সঙ্গে জুটি বাঁধেন সুদর্শন। তবে এই জুটিকেও জমে উঠতে দেননি রাবাডা-লিভিংস্টোনরা।

১০ ওভারের মাথায় বল করতে এসে চোট পান রাহুল চাহার। তার পর আর তিনি বল করেননি। মিলারকে মারকুটে মেজাজে আজ দেখা যায়নি। লিয়াম লিভিংস্টোন তুলে নেন মিলারের (১১) উইকেট। এক প্রান্ত থেকে একের পর উইকেট পড়ে যেতে থাকলেও ক্রিজে অটল ছিলেন সাই। পঞ্চম উইকেটে রাহুল তেওয়াটিয়ার সঙ্গে জুটিতে গুরুত্বপূর্ণ ৪৫ রান তোলেন সাই। এই জুটিকে ভাঙতে রাবাডার হাতে বল তুলে দেন মায়াঙ্ক। এবং ১৭তম ওভারে জোড়া উইকেট তুলে নেন কাগিসো রাবাডা। পরপর সাজঘরে ফেরেন রাহুল তেওয়াটিয়া (১১) ও রশিদ খান (০)। একের পরএক উইকেট পড়লেও সাই সুদর্শন শেষ অবধি ৫০ বলে ৬৫ রানে অপরাজিত থাকেন। পঞ্জাবের বিরুদ্ধে আইপিএল কেরিয়ারের প্রথম হাফসেঞ্চুরি পূর্ণ করেন সাই। ৪ ওভার বল করে ৩৩ রান খরচ করে ৪টি উইকেট নেন রাবাডা। নির্ধারিত ২০ ওভারে ১৪৩ রানে থামে গুজরাত।

১৪৪ রানের টার্গেট তাড়া করতে নেমে তৃতীয় ওভারের দ্বিতীয় বলে জনি বেয়ারস্টোর (১) উইকেট হারিয়ে ফেলে পঞ্জাব। এরপর ভানুকা রাজাপক্ষর সঙ্গে দলকে জয়ের দিকে এগিয়ে নিয়ে যেতে থাকেন শিখর ধাওয়ান। দ্বিতীয় উইকেটে ভানুকা-শিখর জুটি ৫৯ বলে তোলেন ৮৭ রান। ১২তম ওভারের শেষ বলে ভানুকার উইকেট তুলে নেন লকি ফার্গুসন। ২৮ বলে ৪০ রান করে যান ভানুকা। বাকি কাজটা শেষ করে দেন শিখর ও লিয়াম জুটি। দুরন্ত ফর্মে ছিলেন গব্বর। পাশাপাশি ঝোড়ো ইনিংস খেলে যান লিয়াম লিভিংস্টোন। মাত্র ১০ বলে ৩০* রান তোলেন লিয়াম। ১৬তম ওভারে সামির বলে ১১৭ মিটারের লম্বা ছক্কা হাঁকাল লিভিংস্টোন। এরপর আরও দুটি ছক্কা মারেন এবং চতুর্থ বলে একটি চারও মারেন। ও শেষ বলে আরও একটি চার মেরে পঞ্জাবকে জেতান লিভিংস্টোন। ৮টি চার ও ১টি ছয় দিয়ে ৬২ রানের অপরাজিত ইনিংস খেলে যান ধাওয়ানও। ২৪ বল বাকি থাকতেই ২ পয়েন্ট তুলে নিয়ে মাঠ ছাড়েন ধাওয়ানরা।

সংক্ষিপ্ত স্কোর: গুজরাত ১৪৩-৮ (সাই সুদর্শন ৬৫*, ঋদ্ধিমান সাহা ২১, কাগিসো রাবাডা ৪-৩৩, লিয়াম লিভিংস্টোন ১-১৫)। পঞ্জাব ১৪৫-২ (শিখর ধাওয়ান ৬২*, ভানুকা রাজাপক্ষ ৪০, লিয়াম লিভিংস্টোন ৩০*, মহম্মদ সামি ১-৪৩, লকি ফার্গুসন ১-২১)।