IPL 2022: ইডেন পেল আইপিএলের দুটো প্লে-অফ, ফাইনাল আমেদাবাদে

ইডেন পেল আইপিএলের দুটো প্লে-অফ। ফাইনালে আমেদাবাদে। ইডেনে কি ১০০ শতাংশ দর্শক থাকবে, এই প্রশ্ন অবশ্য থাকছে।

IPL 2022: ইডেন পেল আইপিএলের দুটো প্লে-অফ, ফাইনাল আমেদাবাদে
ইডেন গার্ডেন্স Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 03, 2022 | 10:16 PM

কলকাতা: প্রত্যাশা মতোই আইপিএলের (IPL 2022) দুটো প্লে-অফ ম্য়াচ পেল ইডেন। চলতি মাসের ২৪ ও ২৫ তারিখ প্রথম প্লে-অফ ও এলিমিনেটরের ম্যাচ হবে কলকাতায়। দ্বিতীয় প্লে-অফ আমেদাবাদে, ২৭ মে। ফাইনালও হবে সেখানেই, ২৯ মে। করোনার কারণে গত দু’বছর ইডেনে কোনও আইপিএল ম্যাচ হয়নি। তবে তিনটে আন্তর্জাতিক সিরিজ হয়েছে। যার দুটোতে আবার দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কলকাতা টি-টোয়েন্টি সিরিজে সিএবির সদস্যরা মাঠে বসে খেলা দেখার সুযোগ পেয়েছিলেন। সে দিক থেকে দেখলে এটাই হবে প্রথম দুটো ম্যাচ, যেখানে ক্রিকেট প্রেমীরা মাঠে বসে ক্রিকেট দেখতে পারবেন। আর সেই ম্যাচ আবার আইপিএলের হওয়ায় দ্বিগুণ উন্মাদনা থাকবে। আইপিএলে এখনও পর্যন্ত একশো শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। কলকাতা কিংবা আমেদাবাদের প্লে-অফ ও ফাইনালে পুরো গ্যালারি ভরে থাকবে কিনা, তা নিয়ে প্রশ্ন থাকছে। সিএবির তরফে এখনও কোনও কিছু বলা হয়নি। বোর্ড প্রেসিডেন্ট (BCCI) সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) কিন্তু ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, ইডেনে একশো শতাংশ দর্শক থাকারই সম্ভাবনা বেশি।

একই সঙ্গে মঙ্গলবার বিসিসিআই জানিয়ে দিল, মেয়েদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জও আয়োজন করা হচ্ছে। ২৩-২৮ মে যা হবে পুনেতে। মেয়েদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জ হবে কিনা, তা নিয়েও খানিকটা সংশয় ছিল। করোনার হার কমতে শুরু করায় এই টুর্নামেন্ট আয়োজন করতে চলেছে বোর্ড। যদিও আগে ভাবা হয়েছিল মেয়েদের এই টুর্নামেন্ট আয়োজন করা হবে লখনউয়ে। তা শেষ পর্যন্ত সরানো হল পুনেতে।

একই সঙ্গে মেয়েদের আইপিএল নিয়েও পরিকল্পনা সাজাতে শুরু করে দিয়েছে বোর্ড। ছেলেদের আইপিএলে দুটো টিম বাড়িয়ে চলতি মরসুম থেকেই ১০ টিমে হচ্ছে। তা নিয়ে সাময়িক খানিকটা সমস্যার মুখে পড়েছিল বোর্ড। তার কারণ টিভি ভিউয়ারশিপ প্রথম দু’সপ্তাহে প্রত্যাশারা চেয়ে অনেকেটাই কমে গিয়েছিল। যা কিছুটা হলেও চিন্তায় ফেলে দিয়েছিল বোর্ড কর্তাদের। সে সব মিটিয়ে টিভি রেটিং আবার বাড়তে শুরু করে দিয়েছে। আর তাই বোর্ড এ বার মেয়েদের আইপিএল আয়োজন করার চ্যালেঞ্জ নিতে চলেছে। ৬ টিমের লিগ হবে। দেশ-বিদেশের সেরা ক্রিকেটাররাই অংশ নেবেন এতে। মেয়েদের আইপিএল শুরু হলে ভারতের মিতালি রাজ-হরমনপ্রীত কৌরদের ক্রিকেট নিয়ে আগ্রহ যে তুমুল বেড়ে যাবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।