Rahul Dravid Birthday Special: ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড়ের জীবনের ২২ গজে হাফসেঞ্চুরি, জন্মদিনে ফিরে দেখা তাঁর কিছু রেকর্ড

Rahul Dravid Birthday: ভারতীয় ক্রিকেটের দ্য ওয়ালের ৫০তম জন্মদিনে (Birthday) এক নজরে দেখে নেওয়া যাক ক্রিকেট কেরিয়ারে তাঁর করা কিছু রেকর্ড ---

Rahul Dravid Birthday Special: ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড়ের জীবনের ২২ গজে হাফসেঞ্চুরি, জন্মদিনে ফিরে দেখা তাঁর কিছু রেকর্ড
৫০-এ পা দিলেন রাহুল দ্রাবিড়Image Credit source: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2023 | 9:30 AM

নয়াদিল্লি: দেখতে দেখতে জীবনের ৪৯ টা বছর পার করে ফেললেন ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’। বর্তমানে টিম ইন্ডিয়ার কোচের দায়িত্বে রয়েছেন ভারতের প্রাক্তন তারকা ক্রিকেটার রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। এই মুহূর্তে রোহিত শর্মার ভারত (India) দেশের মাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের ওডিআই সিরিজ খেলছে। তাই ভারতীয় দলের সঙ্গেই রয়েছেন বিরাট-রোহিতদের হেড স্যার দ্রাবিড়। ভারতের সর্বকালের অন্যতম সেটা ব্যাটার রাহুল দ্রাবিড়। ২২ গজে ছক্কা হাঁকিয়ে শতরান করেছেন একাধিক বার। এ বার জীবনের ২২ গজে হাফসেঞ্চুরি করলেন দ্রাবিড়। ভারতীয় ক্রিকেটের দ্য ওয়ালের ৫০তম জন্মদিনে (Birthday) TV9Bangla-র এই প্রতিবেদনে এক নজরে দেখে নেওয়া যাক ক্রিকেট কেরিয়ারে তাঁর করা কিছু রেকর্ড —

১. আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় সাড়ে ২৪ হাজার রান করেছেন ভারতীয় ক্রিকেটের দ্য ওয়াল। ভারতের প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড় আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৫০৯ ম্যাচে করেছেন ২৪ হাজার ২০৮ রান।

২. সাদা জার্সি ও লাল বলের ক্রিকেটে তিন নম্বর স্থান বেশ গুরুত্বপূর্ণ বলা হয়। সেই টেস্ট ক্রিকেটে ৩ নম্বরেই নামতেন রাহুল। পুরো ক্রিকেট কেরিয়ার জুড়ে দ্রাবিড় তিন নম্বরেই ব্যাট করতে নামতেন। শুধু তাই নয়, তিন নম্বরে ব্যাট করতে নামা রাহুল দ্রাবিড়ই প্রথম ক্রিকেটার, যিনি টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান করেছিলেন।

৩. একটা সময় রাহুল দ্রাবিড়ই ছিলেন বিশ্বের প্রথম ক্রিকেটার, যিনি সমস্ত টেস্ট খেলা দেশের বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন। অর্থাৎ দ্রাবিড়ের সময়কালে যে ১০টি দেশ টেস্ট ক্রিকেটে খেলত তাদের সবার বিরুদ্ধেই সেঞ্চুরি রয়েছে ভারতীয় ক্রিকেটের দ্য ওয়ালের নামের পাশে।

৪. রাহুল দ্রাবিড় চার ইনিংসে টানা চারটি সেঞ্চুরি করা তৃতীয় ব্যাটার। ২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি এই রেকর্ড গড়েছিলেন। দ্রাবিড় নটিংহ্যামে ১১৫ রান করেছিলেন, লিডসে ১৪৮ রান করেছিলেন তিনি। ওভালে দ্রাবিড়ে ব্যাট থেকে এসেছিল ২১৭ রান এবং মুম্বইতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১০০ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন ভারতীয় ক্রিকেটের দ্য ওয়াল।

৫. টেস্ট ক্রিকেটে ফিল্ডার হিসেবে সব থেকে বেশি ক্যাচ নিয়েছিলেন রাহুল দ্রাবিড়। ১৬৪টি টেস্ট ম্যাচে মোট ২১০ টি ক্যাচ নিয়েছিলেন দ্য ওয়াল। উল্লেখ্য, নন-উইকেটকিপার ফিল্ডার হিসেবে যে রেকর্ড এখনও সেরার তালিকায় রয়েছে।

৬. টেস্ট ক্রিকেটে ভারতীয় কিংবদন্তি সচিন তেন্ডুলকরের থেকেও বেশি সময় ক্রিজে কাটিয়েছেন রাহুল দ্রাবিড়। আসলে এমনি এমনি তো তাঁকে আর দ্য ওয়াল বলা হয় না। ঘণ্টার পর ঘণ্টা ব্যাট করে যাওয়াটা দ্রাবিড়ের কাছে সহজ ছিল। ২২ গজে টেস্ট কেরিয়ারে সবথেকে বেশি ৪৪,১৫২ মিনিট ক্রিজে কাটিয়েছেন রাহুল দ্রাবিড়।