Ravichandran Ashwin: ২০১৮ সালে অবসর নেওয়ার কথা ভেবেছিলেন অশ্বিন, কেন জানেন?

আজ থেকে ঠিক ৩ বছর আগে ভারতের সিনিয়র অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ভেবেছিলেন অবসর (Retirement) নিয়ে নেবেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে অশ্বিন নিজেই একথা জানিয়েছন। কিন্তু কী কারণে এমনটা ভেবেছিলেন তিনি?

Ravichandran Ashwin: ২০১৮ সালে অবসর নেওয়ার কথা ভেবেছিলেন অশ্বিন, কেন জানেন?
Ravichandran Ashwin: ২০১৮ সালে অবসর নেওয়ার কথা ভেবেছিলেন অশ্বিন, কেন জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 21, 2021 | 3:47 PM

নয়াদিল্লি: আজ থেকে ঠিক ৩ বছর আগে ভারতের সিনিয়র অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ভেবেছিলেন অবসর (Retirement) নিয়ে নেবেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে অশ্বিন নিজেই একথা জানিয়েছন। কিন্তু কী কারণে এমনটা ভেবেছিলেন তিনি? চোটের কারণে তিনি এক সময় তিনি ভীষণ চিন্তিত ছিলেন। সমর্থন পাচ্ছেন না মনে হত তাঁর। পাশাপাশি তাঁর মনে হত, পরিশ্রম করেও তিনি ফল পাচ্ছেন না। এই সব মিলিয়ে কঠিন সিদ্ধান্ত নেওয়ার কথা ভেবেছিলেন অ্যাশ। যদিও তিনি অবশেষে তা করেননি। ভারতের হয়ে তিন ফর্ম্যাটেই এখনও খেলছেন।

একজন ক্রিকেটার অনেক কঠিন সময় পেরিয়ে আসেন। অশ্বিন মনে করেন ২০১৮-২০ সালে তাঁর কেরিয়ারের সব থেকে কঠিন সময় গেছে। তিনি বলেন, “২০১৮ এবং ২০২০ সালের মধ্যে, আমি বিভিন্ন সময়ে ক্রিকেট ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলাম। আমি ভাবতাম, আমি অনেক চেষ্টা করেছি, কিন্তু কিছুই হচ্ছে না। সেই সময় আমি যত চেষ্টা করেছি, ততই চাপ অনুভব করেছি। বিশেষ করে অ্যাথলেটিক পাবলজিয়া এবং প্যাটেলার টেন্ডোনাইটিস বা হাঁটুতে আঘাতের সমস্যায় পড়েছি। একটা সময় আমি ছয়টি বল করার পরেই হাঁফাতাম। শরীরের সর্বত্র আমার ব্যথা হত। তাই একটা সময় সব কিছুরই পরিবর্তন করতে হয়।”

ক্রীড়াবিদদের চোট-আঘাত লেগেই থাকে। কিন্তু সেক্ষেত্রেও তাঁদের সমর্থন করাটা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আর সেই সমর্থনটাই নাকি এক সময় পাননি অশ্বিন। তিনি বলেন, “আমি অনেক কারণে অবসরের কথা ভেবেছিলাম। আমার মনে হত, লোকেরা আমার চোটের ব্যাপারে সংবেদনশীল নয়। আমার মনে হত, যে অনেককেই এ ব্যাপারে সমর্থন করা হয়, আমাকে কেন করা হয় না। আমি তো কম পরিশ্রম করিনি। আমি দলের জন্য অনেক খেলায় জিতেছিলাম। কিন্তু তার পরও সেই সমর্থনটা যেন পেতাম না।”

পাশাপাশি তিনি বলেন, “সাধারণত আমি সাহায্যের জন্য কারও দিকে তাকাই না। আমাকে কেউ সহানুভূতি জানাবে সেটার আশাও আমি করি না।” অশ্বিনের কথা থেকেই পরিষ্কার তিনি ২০১৮-২০ সালে কতটা হতাশ ছিলেন। সব কিছু পেরিয়ে আসতে তাঁকে সাহস জুগিয়েছিলেন তাঁর স্ত্রী ও বাবা। সেকথাও উল্লেখ করেন অশ্বিন।

আরও পড়ুন: India Tour of South Africa: অনুশীলনের ফাঁকে হাসিমুখে ক্যামেরাবন্দি কোহলি-পূজারারা

আরও পড়ুন: India Tour Of South Africa: জো’বার্গে বিশেষ অনুশীলনে মায়াঙ্ক, সুইংয়ে ভরসা দিচ্ছেন দীপক চাহার

আরও পড়ুন: India Tour of South Africa: ভারতীয় ক্রিকেটে অগ্রাধিকার কিসের? কী বলছেন সলমন বাট?