Sachin Tendulkar: ইউনিসেফের শুভেচ্ছা দূত হিসেবে সচিনের দুই দশক পার

UNICEF: দুই দশক ধরে ইউনিসেফের সঙ্গে যুক্ত থাকতে পেরে উচ্ছ্বসিত সচিন।

Sachin Tendulkar: ইউনিসেফের শুভেচ্ছা দূত হিসেবে সচিনের দুই দশক পার
Sachin Tendulkar: ইউনিসেফের শুভেচ্ছা দূত হিসেবে সচিনের দুই দশক পারImage Credit source: UNICEF
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 9:00 AM

নয়াদিল্লি: জাতিসংঘের একটি বিশেষ সংস্থা হল ইউনিসেফ (UNICEF)। শিশুদের উন্নতি ও নিরাপত্তা সংক্রান্ত কর্মকাণ্ড পরিচালিত হয় এই সংস্থার মাধ্যমে। আর এই ইউনিসেফের সঙ্গে দুই দশক ধরে যুক্ত আছেন ক্রিকেটের ঈশ্বর সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। ফের ইউনিসেফের শুভেচ্ছা দূতের দায়িত্বে বহাল থাকছেন লিটল মাস্টার। জীবনযাত্রার স্বাভাবিক মান এবং সামাজিক অধিকার থেকে বঞ্চিত শিশুদের জন্য দীর্ঘ ২০ বছর ধরে কাজ করছেন মাস্টার ব্লাস্টার।

দুই দশক ধরে ইউনিসেফের সঙ্গে যুক্ত থাকতে পেরে উচ্ছ্বসিত সচিন। টুইটারে তিনি লেখেন, “এতগুলো বছর ধরে ইউনিসেফের সঙ্গে কাজ করে দারুণ লেগেছে। এই দল যে প্রভাবশালী কাজ করে গিয়েছে তার স্মৃতিগুলো অসাধারণ। শিশুদের স্বপ্নের উড়ান ভরতে সাহায্য করার কাজ করা মনকে সন্তুষ্টি দেয়। আমাদের পার্টনারশিপের পরবর্তী পর্বের জন্য অপেক্ষা করছি।”

দীর্ঘদিন ধরে ইউনিসেফের বিভিন্ন অভিযানের সঙ্গে যুক্ত সচিন তেন্ডুলকর। ২০০৩ সালে ভারতে পোলিও প্রতিরোধে সচেতনতা তৈরি ও প্রচারের জন্য যে উদ্যোগ নেওয়া হয়েছিল, তার নেতৃত্ব দেওয়ার জন্য সচিনকে বেঁছে নেওয়া হয়েছিল। পরবর্তীতে তাঁকে ২০০৮ সালে একাধিক সম্প্রদায়ের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং স্যানিটেশনের ব্যাপারে প্রচার করার বেঁছে নেওয়া হয়। এবং বছরের পর বছর ধরে এই অভিযানটির সঙ্গে তিনি যুক্ত রয়েছেন।

২০১৩ সালে, দক্ষিণ এশিয়ার সমগ্র অঞ্চল জুড়ে ভালো স্বাস্থ্যবিধি এবং স্যানিটেশনের ব্যাপারে প্রচার করার জন্য জন্য ইউনিসেফের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন সচিন। এরপর ২০১৯ সালে, তিনি ইউনিসেফ নেপালের ‘ব্যাট ফর ব্রেন ডেভেলপমেন্ট’ ক্যাম্পেইনের জন্য সচেতনতা বাড়াতে নেপালে তিন দিনের সফরেও গিয়েছিলেন। সচিনের হাত ধরে ইউনিসেফের একাধিক অভিযান প্রচারের আলোয় এসেছে। এই মহৎ কাজের সঙ্গে যুক্ত থেকে তিনিও গর্বিত।