Hardik Pandya: মাহিমন্ত্রে বিশ্বাসী, নিজেকে ধোনির অবতার ভাবতে শুরু করেছেন হার্দিক

MS Dhoni: হার্দিক মনে করেন, ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি অবসর নেওয়ার পর, ভারতীয় দলের হয়ে তাঁর গুরুদায়িত্ব এখন পালন করছেন তিনি।

Hardik Pandya: মাহিমন্ত্রে বিশ্বাসী, নিজেকে ধোনির অবতার ভাবতে শুরু করেছেন হার্দিক
মাহিমন্ত্রে বিশ্বাসী, নিজেকে ধোনির অবতার ভাবতে শুরু করেছেন হার্দিকImage Credit source: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 4:44 PM

আমেদাবাদ: টিম ইন্ডিয়ার (Team India) নেতা হিসেবে হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) পারফরম্যান্স কেমন? পরিসংখ্যান ঘাটলে উঠে আসবে সেই তথ্য। ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে ভারতীয় তারকা অলরাউন্ডার হার্দিক টিম ইন্ডিয়াকে ৪টি সিরিজে নেতৃত্ব দিয়েছেন। তার মধ্যে ৪টি সিরিজেই জিতেছে ভারত। টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়ক হিসেবে হার্দিকের জয়ের শতকরা হার ৭৭.২৭। ইতিমধ্যেই আত্মবিশ্বাসী হার্দিক মনে করছেন মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) অবসর নেওয়ার পর, দলের হয়ে মাহির যে ভূমিকা ছিল, সেটা এখন তাঁকে পালন করতে হয়। যা মোটেও বাড়তি দায়িত্ব বলে মনে হয় না হার্দিকের। বরং এই দায়িত্বটা তিনি বেশ উপভোগ করেন। নিউজিল্যান্ডকে ২-১ ব্যবধানে টি-২০ সিরিজে হারানোর পর এমনটাই বলেছেন হার্দিক। বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

১১টি ম্যাচে দেশের হয়ে নেতৃত্ব দিয়েছেন হার্দিক। যার মধ্যে ৮টি ম্যাচে জিতেছে ভারত ও ২টি ম্যাচে হার এবং একটিতে টাই হয়েছে। শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজও নিউজিল্যান্ড দলকে টি-টোয়েন্টি সিরিজে হারিয়েছে হার্দিকের নেতৃত্বাধীন ভারত। আগের থেকে অনেক পরিণত হয়েছেন হার্দিক। তাঁর নেতৃত্বে গত বছর আইপিএলে গুজরাট টাইটান্স প্রথম বার চ্যাম্পিয়ন হয়েছিল। দেশের জার্সিতেও তিনি নিজের সেরাটা উজাড় করে দিচ্ছেন। মাহিমন্ত্রে বিশ্বাসী হার্দিকও। ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কাছ থেকে একাধিক টিপস পেয়েছেন অনেক ক্রিকেটার। সেই তালিকায় রয়েছেন হার্দিকও। মাহি ভারতীয় দলের অধিনায়কত্ব ছাড়ার আগে বছর কয়েক হার্দিক অধিনায়ক হিসেবে পেয়েছিলেন ধোনিকে। তখন হার্দিক দেখেছিলেন, ধোনি স্ট্রাইক রোটেট করে খেলার উপরেও বেশি জোর দিতেন। যাতে তাঁর সতীর্থরা আক্রমণাত্মক ব্যাটিং করে যেতে পারেন। হার্দিক মনে করেন, সেই কাজটা ভারতীয় দলে এখন তিনি করেন।

হার্দিক বছরের পর বছর ধরে ক্রিকেট খেলে যে অভিজ্ঞতা অর্জন করেছেন, তা তাঁর খেলাকে আরও বিকশিত করেছে। এখন হার্দিক আর নিজের স্ট্রাইক রেট মাথায় রেখে খেলেন না। বরং দলের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখাতেই মনোযোগ দেন তিনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের পর হার্দিক বলেন, “মাহি যেভাবে খেলত, আমি সেই ভূমিকা পালন করছি এখন। একটা সময় ধোনি এভাবেই খেলত। ও থাকাকালীন আমি দায়িত্ব না নিয়ে খোলা মনে খেলতে পারতাম। ওর অবসরের পর আমার কাঁধেই ওই দায়িত্বটা এসে পড়ে। তবে এই বিষয়টা আমার খারাপ লাগে না। দলের সুবিধার্ধে এটা হলে ঠিকই আছে। তাতে আমি যদি খানিকটা ধীর গতিতে খেলি সমস্যা নেই।”

দলের স্বার্থে হার্দিক এখন পার্টনারশিপ গড়ার কাজে বেশি মন দেন। তিনি আরও বলেন, “ছয় মারতে আমার খুবই ভালো লাগে। যদিও এখন পার্টনারশিপ গড়ে দলকে জানাতে চাই যে, আমি আছি চিন্তার কোনও কারণ নেই। এটাই জীবন। এই দলের সবার চেয়ে বেশি ম্যাচ খেলেছি। চাপ সামলে খেলতেও শিখেছি। এটা ঠিক তাতে হয়তো আমার স্ট্রাইক রেট কমে যাচ্ছে। কিন্তু মাথা ঠাণ্ডা রেখে ম্যাচ বের করে নিয়ে যাওয়াটাই আমার কাজ।”