Suresh Raina: আইপিএলে ব্রাত্য রায়নার চোখ বিদেশে

সম্প্রতি এক ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। যেখানে ইঙ্গিত রয়েছে এ বার হয়তো বিদেশি লিগে খেলতে দেখা যেতে পারে ভারতের প্রাক্তন ক্রিকেটারকে। তাই সেই দিকেই একধাপ এগোতে চলেছেন রায়না। বোর্ডের কাছে বিদেশি লিগে খেলার অনুরোধ জানাতে চলেছেন তিনি।

Suresh Raina: আইপিএলে ব্রাত্য রায়নার চোখ বিদেশে
Suresh Raina: আইপিএলে ব্রাত্য রায়নার চোখ বিদেশে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 8:11 PM

নয়াদিল্লি: এক সময় মিস্টার আইপিএল বলা হত যাঁকে, সেই সুরেশ রায়না (Suresh Raina) এ বারের মেগা নিলামে কোনও দল পায়নি। দীর্ঘদিন ধরে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেছেন রায়না। কিন্তু এ বারের নিলামে তাঁকে নেওয়ার জন্য বিডই করেনি সিএসকে। তবে শুধু সিএসকে নয়, কোনও দলই রায়নাকে কেনার জন্য আগ্রহ দেখায়নি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে আগেই অবসর নিয়ে নিয়েছিলেন রায়না। খেলতেন আইপিএলে। এ বার আইপিএলে (IPL) দল না পাওয়ায় কি বিদেশি লিগে খেলতে দেখা যেতে পারে রায়নাকে? সম্প্রতি এক ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। যেখানে ইঙ্গিত রয়েছে এ বার হয়তো বিদেশি লিগে খেলতে দেখা যেতে পারে ভারতের প্রাক্তন ক্রিকেটারকে। তাই সেই দিকেই একধাপ এগোতে চলেছেন রায়না। বোর্ডের কাছে বিদেশি লিগে খেলার অনুরোধ জানাতে চলেছেন তিনি।

View this post on Instagram

A post shared by Chennai Super Kings (@chennaiipl)

বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী, কোনও ভারতীয় পুরুষ ক্রিকেটারের বিদেশি লিগে অংশগ্রহণের অনুমতি নেই। বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ ক্রিকেটাররা একেবারেই পারেন না বিদেশের কোনও লিগে খেলতে। পরবর্তী সময়ে চুক্তির আওতায় আসতে পারেন এমন ক্রিকেটারদেরও ছাড়া হয় না। রায়না এক সময় বলেছিলেন, “আমি আশা করি পরিস্থিতি আগামী দিনে বদলাবে। চুক্তি নেই এমন খেলোয়াড়দের বিদেশি লিগে খেলার অনুমতি দিতে পারে বিসিসিআই।”

এ দিকে, উন্মুক্ত চন্দ সম্প্রতি বিবিএলে খেলেছেন। বিসিসিআই থেকে অবসর নেওয়ার পরে ইউএসএ ক্রিকেট লিগের জন্য তিনি চুক্তিতে সই করেন। ভারতীয় ক্রিকেটে তাঁর সুযোগ কম হওয়ায় মার্কিন মুলুকে পাড়ি দিয়েছেন দিল্লির ক্রিকেটার। সেখানে টি২০ ফ্রাঞ্চাইজি লিগ খেলছেন। যেহেতু ভারতীয় ক্রিকেটে নথিভুক্ত ক্রিকেটাররা অন্য দেশের লিগে খেলতে পারেন না তাই ভারতীয় ক্রিকেটকে অলবিদা জানানো ছাড়া কোনও উপায় ছিল না উন্মুক্তের।

তবে ভারতের প্রাক্তন ক্রিকেটার যুবরাজ সিং এ ক্ষেত্রে ব্যাতিক্রম। ভারতীয় ক্রিকেট এবং আইপিএল থেকে অবসর নেওয়ার পর কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টি লিগে খেলার জন্য এনওসি দেওয়া হয়েছিল। একইভাবে, ইরফান পাঠান এবং মুনাফ প্যাটেলদের অবসরের পরে লঙ্কা প্রিমিয়ার লিগে (LPL) অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। এ বার রায়নার সঙ্গে কী হয়, সেদিকে বিশেষ নজর থাকবে ক্রিকেটমহলের।

আরও পড়ুন: India vs Sri Lanka: অনুশীলনে নেমে পড়ল টিম ইন্ডিয়া