India vs South Africa: একদিনের ক্রিকেটে অভিষেক ভেঙ্কটেশের

আইপিএলে ওপেনিং করেই সফল হয়েছিলেন ভেঙ্কটেশ আইয়ার। কিন্তু জাতীয় দলে তাঁকে খেলতে হচ্ছে ৬ নম্বরে। কাজটা বেশ কঠিন। পাওয়ার প্লে-র ফায়দা তুলেই আইপিএলে সফল হয়েছিলেন ভেঙ্কটেশ আইয়ার। কিন্তু ৫০ ওভারের ক্রিকেটে যে সময় তিনি ব্যাট করতে নামবেন, তখন উইকেট অনেকটা স্লো হয়ে যাবে। পাওয়ার প্লে-র সুযোগও নেই। তবু বড় শট খেলে রান করার চ্যালেঞ্জ থাকবেই।

India vs South Africa: একদিনের ক্রিকেটে অভিষেক ভেঙ্কটেশের
ভেঙ্কটেশ আইয়ার। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2022 | 2:46 PM

পার্ল: গত ৫ মাসে স্বপ্নের উত্থান। আইপিএল (IPL) থেকে সোজা ভারতীয় দলে। এ বার একদিনের দলেও অভিষেক ভেঙ্কটেশ আইয়ারের (Venkatesh Iyer)। পরের বছর দেশের মাঠে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ। সেই লক্ষ্যে এখন থেকেই প্ল্যানিং শুরু করে দিলেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। হার্দিক পান্ডিয়া অফ ফর্মে থাকায় ভারতীয় দলে একজন স্পেশালিস্ট অলরাউন্ডারের প্রয়োজন। সেই স্পেশালিস্ট অলরাউন্ডার হিসেবে ভেঙ্কটেশ আইয়ারকেই দেখে নেওয়ার কাজ শুরু। দেশের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে খেলেছিলেন। সব ম্যাচে বোলিং করার সুযোগ পাননি। তবে ইডেনে বল করে উইকেটও পেয়েছিলেন। ব্যাটিংয়ের সুযোগও সেভাবে আসেনি তাঁর কাছে। বিজয় হাজারে দুরন্ত পারফর্ম করে প্রোটিয়া সফরেও ডাক পান। এবার সরাসির একদিনের ক্রিকেটে অভিষেক। স্বপ্নের যাত্রা ভেঙ্কটেশ আইয়ারের।

আইপিএলে ওপেনিং করেই সফল হয়েছিলেন ভেঙ্কটেশ আইয়ার। কিন্তু জাতীয় দলে তাঁকে খেলতে হচ্ছে ৬ নম্বরে। কাজটা বেশ কঠিন। পাওয়ার প্লে-র ফায়দা তুলেই আইপিএলে সফল হয়েছিলেন ভেঙ্কটেশ আইয়ার। কিন্তু ৫০ ওভারের ক্রিকেটে যে সময় তিনি ব্যাট করতে নামবেন, তখন উইকেট অনেকটা স্লো হয়ে যাবে। পাওয়ার প্লে-র সুযোগও নেই। তবু বড় শট খেলে রান করার চ্যালেঞ্জ থাকবেই। একটা দীর্ঘ সময় হার্দিক পান্ডিয়া এই পজিশনে খেলে সাফল্য এনে দিয়েছেন। ব্যাটিং-বোলিং উভয় বিভাগেই দলকে নির্ভরতা দিয়েছেন।

প্রত্যাশার চাপ নিয়েই পারফর্ম করতে হবে ভেঙ্কটেশ আইয়ারকে। একাধারে ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংয়েও সেই দক্ষতা দেখাতে হবে। তাহলেই ২০২৩ বিশ্বকাপে অটোমেটিক চয়েস হয়ে উঠবেন ভেঙ্কটেশ আইয়ার।

আরও পড়ুন: India vs South Africa: পূজারা-রাহানেকে কড়া বার্তা দিতে চলেছে নির্বাচক কমিটি